রবিবার, ২৭ চৈত্র ১৪২৭
১১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

আরও সংক্ষিপ্ত হচ্ছে এসএসসির সিলেবাস

উইমেনআই২৪ ডেস্ক: আরও সংক্ষিপ্ত করা হচ্ছে এসএসসির সিলেবাস। সোমবার প্রকাশিত এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস বৃহস্পতিবারের মধ্যেই প্রত্যাহার করে নেওয়া হবে।

৪ ফেব্রুয়ারির মধ্যে পুর্নবিন্যস্ত সিলেবাস শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

বুধবার এনসিটিবিতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত এক জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সূত্র জানিয়েছে, গত সোমবার এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়। তিন মাসে শেষ করার উপযোগী সিলেবাস প্রকাশের কথা থাকলেও খুব সামান্য কমিয়েই সিলেবাস প্রকাশ করা হয়। এতে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ তৈরি হয়। শিক্ষকরাও জানিয়েছে তিন মাসে কোনোভাবেই এই সিলেবাস শেষ করা যাবে না। এ কারণে শিক্ষামন্ত্রীর নির্দেশে এক জরুরি বৈঠকে সিলেবাস আরও ছোট করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা সাংবাদিকদের বলেন, আমরা আগামী এক সপ্তাহের মধ্যেই এসএসসি ও এইচএসসির পুর্নবিন্যস্ত সিলেবাসের কাজ শেষ করবো। এসএসসিতে ৬০ কর্মদিবস ও এইচএসসিতে ৮০ কর্মদিবসে শেষ করা যায় এমন সিলেবাস প্রকাশ করা হবে।

সূত্র জানান, আগামী জুনে এসএসসি ও জুলাই-আগস্টে এইচএসসি পরীক্ষা গ্রহণের পরিকল্পনা রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের। তাই এই সময়ে শেষ করা যায় এমন সিলেবাস প্রকাশ করার ব্যাপারে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
সবাইকে কোভিড-১৯ টিকার কোর্স সম্পন্ন করার আহ্বান         জকিগঞ্জে স্কুলছাত্রীকে ধর্ষণের ঘটনায় মহিলা পরিষদের ক্ষোভ         দ্বিতীয় বিশ্বযুদ্ধে ‘মুসলিম নারী গোয়েন্দার’ আত্মত্যাগ         'প্রজাতন্ত্র দিবস' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত         রাজধানীর যে দুই এলাকা সবচেয়ে ঝুঁকিপূর্ণ         পাওয়া গেলো মামুনুলের আরেক ‘জান্নাত’         ‘দুঃখের পরেই সুখ আছে’         ধান খাওয়ায় ৩৩ বাবুই ছানা পুড়িয়ে মারল ক্ষেতের মালিক         বাজার-গণপরিবহনে সর্বোচ্চ ঝুঁকি         ‘শিশু বক্তা’ রফিকুল কাশিমপুর কারাগারে         বইমেলা শেষ হচ্ছে ১২ এপ্রিল         বিএনপিকে করোনা নিয়ে রাজনীতি না করার আহ্বান কাদেরের         কোচবিহারে ভোটকেন্দ্রে গুলিতে নিহত ৫         করোনায় আক্রান্ত আকরাম খান         করোনা থেকে বাঁচতে সতর্কতা ‘কেন’ জরুরি         জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি হাসান শাহরিয়ার আর নেই         যুক্তরাষ্ট্রের বিশেষ স্বীকৃতি পাচ্ছেন শেখ হাসিনা         প্রধানমন্ত্রীর উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী করোনায় আক্রান্ত         প্রিন্স ফিলিপের মৃত্যুতে শোকাহত প্রধানমন্ত্রী         জন কেরিকে ‘অসমাপ্ত আত্মজীবনী’ উপহার দিলেন প্রধানমন্ত্রী         ‘হেনার স্বামীসহ শ্বশুরবাড়ির পাঁচজনই হত্যাকাণ্ডে জড়িত’