বৃহস্পতিবার, ১৩ ফাল্গুন ১৪২৭
২৫ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

সব হাসপাতালেই নিয়মিত করোনার চিকিৎসা দেয়া হোক: ফরিদা ইয়াসমিন

জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন 

উইমেনআই২৪ ডেস্ক: জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন করোনা মহামারিতে মৃত ৩৮ জন সাংবাদিকের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন। এ সময় সবগুলো হাসপাতালকেই করোনার চিকিৎসার জন্য বিশেষায়িত করে সেগুলোতে নিয়মিত করোনা চিকিৎসা সেবা দানের ব্যাপারে তার মতামত তুলে ধরেন।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে সাড়ে আটটা অবদি ভারচুয়াল অ্যাপ জুমের মাধ্যমে অনুষ্ঠিক এ সেমিনারে তিনি এসব কথা বলেন। জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনোসাইড স্ট্যাডিজ (সিজিএস) এর আয়োজনে ‘বাংলাদেশে সামাজিক উত্তেজনা, সংহতি ও প্রতিক্রিয়া’ শিরোনামকে প্রাদিপাদ্য করে এ সেমিনার হয়।

ইউএনডিপি বাংলাদেশ’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন। তিনি করোনা মোকাবিলায় জাতিসংঘের প্রচেষ্টার বিষয়গুলো তুলে ধরেন।

এতে আলোচক হিসেবে ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত এবং প্রথম আলোর বিশেষ প্রতিবেদক শিশির তাদের বক্তব্য তুলে ধরেন।  সেমিনারে অংশ নেয়া ৮০ জনের মধ্যে দেশের আট বিভাগের সাংবাদিকরা ছিলেন।

সেমিনারের শেষের দিকে দেশের আট বিভাগের সাংবাদিকদের মধ্যে সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের সিজিএস বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ বাংলাদেশ পিস অবজারভেটরির (বিপিও) পর্যবেক্ষণে দেশের করোনা মহামারীর সাবিক চিত্র তুলে ধরেন।

ড. ইমতিয়াজ তথ্য প্রমাণের ভিত্তিতে গুজব, করোনার উপসর্গজনিত মৃত্যু, সামাজিক কলঙ্ক, প্রতিবাদ, জরিমানা স্থিতিস্থাপকতা সম্পর্কিত বিষয়গুলো তুলে ধরেন। বিপিও ইনফোগ্রাফিক রিপোর্ট আকারে তা প্রকাশ করে থাকে। তিনি যৌন নিপীড়ন, শিশুদের বিরুদ্ধে সহিংসতার মুখ্য বিষয়গওলো তুলে ধরেন। মহামারী চলাকালীন আত্মহত্যা এবং ভূমি-সম্পর্কিত সহিংসতা বিষয়গুলো তুলে ধরে তিনি তথ্যউপাত্তের শক্তি ও মুক্ত তথ্যের উৎসগুলোর দিকে দৃষ্টিনিবন্ধ করেন। 

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড