বুধবার, ৮ বৈশাখ ১৪২৮
২১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিলেন ট্রাম্প

উইমেনআই২৪ ডেস্ক: আগামী ২০ জানুয়ারি 'নিয়মতান্ত্রিকভাবে' ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১২ ঘণ্টা পর টুইটার অ্যাকাউন্ট ফিরে পেয়ে সমর্থকদের প্রশংসাও করেন তিনি।

মার্কিন কংগ্রেসে ব্যাপক ভাংচুরের ঘটনায় বিশ্বনেতাদের নিন্দার একদিন পর নতুন এক ভিডিও বার্তায় এমন প্রতিশ্রুতি দিলেন রিপাবলিকান এই প্রেসিডেন্ট। এ সময় দাঙ্গাকারীদের হামলাকে 'বর্বরোচিত হামলা' বলে মন্তব্য করেন তিনি।

ট্রাম্প এমন এক সময়ে এই কথা বলছেন যখন শীর্ষ ডেমোক্রেটিক নেতারা তাকে প্রেসিডেন্ট অফিস থেকে সরে যেতে বলেছেন। যদিও ১৩ দিন পর তার নিয়মানুযায়ী পদ থেকে সরে দাঁড়ানোর কথা রয়েছে তার। খবর বিবিসির।

অবশ্য ট্রাম্প এই বক্তব্যের মাধ্যমে গত নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে নিজের পরাজয় এই প্রথম প্রকাশ্যে স্বীকার করলেন বলে মনে করা হচ্ছে। এর আগে কোনো ধরনের প্রমাণ ছাড়াই নির্বাচনের কারচুপির অভিযোগ করে ফলাফল প্রত্যাখান করেছিলেন তিনি।

ট্রাম্পের টুইট সহিংসতাকে আরো বাড়িয়ে দিতে পারে- এই আশঙ্কায় সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটার ১২ ঘণ্টা ট্রাম্পের অ্যাকাউন্ট ব্লক করে রাখে।

নতুন ভিডিও বার্তায় ট্রাম্প বলেন, 'এখন কংগ্রেস ওই ফলাফল অনুমোদন করেছে। ২০ জানুয়ারি একটা নতুন প্রশাসনের উদ্বোধন হবে। এখন আমার লক্ষ্য হবে সুন্দর, সুশৃঙ্খল ও নির্বিঘ্নভাবে ক্ষমতা হস্তান্তর করা। এই মুহূর্তে দরকার হলো নিরাময় ও মিটমাট করে ফেলা।'

এদিকে তিনি তার সমর্থকদের 'দুর্দান্ত' উল্লেখ করে প্রশংসায় বলেন, 'আমাদের অসাধারণ যাত্রা মাত্র শুরু হলো।'

ট্রাম্পের ভোটে কারচুপির অভিযোগের পরিপ্রেক্ষিতেই বুধবার তার কট্টর সমর্থকদের ক্যাপিটল ভবনে হামলা চালিয়েছিল। কিন্তু ওই অভিযোগ সম্পর্কে ভিডিও বার্তায় কিছু বলেননি ট্রাম্প।

বুধবার নজিরবিহীন হামলার ফলে জো বাইডেনের জয়কে অনুমোদন দেওয়ার জন্য শুরু হওয়া মার্কিন কংগ্রেস অধিবেশন কয়েক ঘণ্টার জন্য স্থগিত রাখতে বাধ্য হয়েছিলেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং অন্যান্য আইন-প্রণেতারা। সহিংসতার পর হোয়াইট হাউসের বেশ কয়েকজন কর্মকর্তা পদত্যাগ করেন। সবশেষ ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মিক মালভেনি পদত্যাগ করেছেন বলেও জানা গেছে। তিনি ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্পের সবচেয়ে ঘনিষ্ঠ উপদেষ্টাদের একজন।

এর আগে পদত্যাগ করেন ডেপুটি প্রেস সচিব সারা ম্যাথুজ, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের চিফ অব স্টাফ স্টেফানি গ্রিশাম, হোয়াইট হাউসের সোশ্যাল সেক্রেটারি রিকি নিচেটা ও ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ম্যাট পটিঙ্গার।

মার্কিন সিনেটে ডেমোক্র্যাটিক পার্টির নেতা চাক শুমার আক্রমণের পর সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগ করে অবিলম্বে ডোনাল্ড ট্রাম্পকে প্রেসিডেন্ট পদ থেকে অপসারণের আহ্বান জানিয়েছেন। একই আহ্বান জানিয়েছেন স্পিকার ন্যান্সি পেলোসিও।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
‘হেফাজতে ইসলাম’ ইসলাম ধর্মকে কলংকিত করেছে’         এ বছর ফিতরা সর্বনিম্ন ৭০ ও সর্বোচ্চ ২৩১০ টাকা         ‘নতুন ধরন ও মিউটেশনের কারণে মৃত্যু বেড়েছে’         বাংলাদেশ নিয়ে আবারো আল-জাজিরার অপপ্রচার         টাঙ্গাইলে স্বাস্থ্যবিধি নিশ্চিতে মোবাইল কোর্ট         নতুন জুতা পরে অর্থমন্ত্রীর বাজেট পেশ         'করোনা মোকাবিলায় বাংলাদেশ এগিয়ে আছে'         ইন্টারনেটে যৌন নিপীড়ন         ‘আমরা কাঁধে কাঁধ মিলিয়ে দেশের জন্য কাজ করি’         তুরাগের বালুর মাঠ বস্তিতে আগুন         দুস্থদের সহায়তায় ১০ কোটি টাকা বরাদ্দ প্রধানমন্ত্রীর         মানুষের পাশে দাঁড়ান: বিএনপিকে কাদের         কবি শঙ্খ ঘোষ আর নেই         করোনা প্রতিরোধী ট্যাবলেট আনছে ব্রিটেন         করোনায় বিশ্বে একদিনে সর্বোচ্চ আক্রান্ত ভারতে         লকডাউনে পরিবহন শ্রমিকদের ত্রাণ বিতরণের দাবি         মাল্টা চাষে ঘুরে দাড়ানোর স্বপ্ন নুরুল হকের         পুলিশের সঙ্গে এবার আইনজীবীর বাগ্বিতণ্ডা         ইসলামী রাষ্ট্র কায়েমের স্বপ্ন দেখতেন মামুনুল