শুক্রবার, ১৩ ফাল্গুন ১৪২৭
২৬ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

টেস্ট র‍্যাংকিংয়ে আফগানিস্তানের নিচে বাংলাদেশ

উইমেনআই২৪ ডেস্ক: ক্রিকেটের টেস্ট সংস্করণে বাংলাদেশের ১৭ বছরের জুনিয়র আফগানিস্তান। অথচ সদ্য প্রকাশিত র‍্যাংকিংয়ে আফগানিস্তানের নিচে নেমে গেলো বাংলাদেশ। বুধবার আইসিসি টেস্ট র‍্যাংকিং তালিকা হালনাগাদ করবার পর দেখা যাচ্ছে এই তালিকার দশ নম্বরে আছে টাইগাররা। আর আফগানিস্তান উঠে গেছে নয় নম্বরে।

এতদিন বাংলাদেশ ছিল র‍্যাংকিংয়ে নয় নম্বরে। আফগানিস্তান ছিল এগারো নম্বরে। দশ নম্বরে অবস্থান করছিলো জিম্বাবুয়ে।

হালনাগাদ করা নতুন তালিকায় টেস্ট ক্রিকেটের নবীনতম দল আফগানিস্তান দুই ধাপ উপরে উঠে এসেছে। অবস্থানের অবনতি হয়েছে বাংলাদেশ ও জিম্বাবুয়ের। আফগানিস্তানের রেটিং পয়েন্ট এখন ৫৭, বাংলাদেশের রেটিং পয়েন্ট ৫৫।

২০১৭ সালের টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর থেকে আফগানিস্তানের অভিষেক হয়েছে ২০১৮ সালের জুন মাসে। এখন পর্যন্ত চারটি টেস্ট খেলেছে তারা। এর মধ্যে ২টিতে জয় পেয়েছে এবং দুটিতে হেরে গেছে। বাংলাদেশ ও আফগানিস্তানের মুখোমুখি দেখায় আফগানিস্তান ২২৪ রানের বড় একটি জয় পায় ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে।

আইসিসি র‍্যাংকিং হালনাগাদের সময় ৩৬ মাস থেকে ৪৮ মাসের একটা সময় কালকে বিবেচনা করে। এই সময়ে একটি টেস্ট দল যদি তার চেয়ে শক্তিশালী টেস্ট দলের সাথে জয় পায় তাহলে জয়ী দলের পয়েন্ট বেশি বাড়ে। তাই আফগানিস্তান বাংলাদেশকে হারানোর ফলে পেয়েছে পয়েন্ট বাড়তি এবং বাংলাদেশের চেয়ে এগিয়ে গেছে। এই সময়কালের মধ্যে বাংলাদেশ কোনো টেস্ট ম্যাচেই সুবিধা করতে পারেনি। বরং জিম্বাবুয়ের সাথে ২০১৮ সাল এবং আফগানিস্তানের সাথে ২০১৯ সালে হেরে গেছে। অবশ্য বাংলাদেশের জন্য সামনে সুযোগ আছে পয়েন্ট তালিকার নয়ে ওঠার।

ওয়েস্ট ইন্ডিজের সাথে ২ ম্যাচের টেস্ট সিরিজে যদি ২-০ ব্যবধানে জয় পায় তাহলে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৬৬।

সবশেষ আপডেটকৃত আইসিসি টেস্ট র‍্যাংকিং

১/ নিউজিল্যান্ড - ১১৮ রেটিং

২/ অস্ট্রেলিয়া - ১১৬ রেটিং

৩/ ভারত - ১১৪ রেটিং

৪/ ইংল্যান্ড - ১০৬ রেটিং

৫/ দক্ষিণ আফ্রিকা - ৯৬ রেটিং

৬/ শ্রীলঙ্কা - ৮৬ রেটিং

৭/ পাকিস্তান - ৮২ রেটিং

৮/ ওয়েস্ট ইন্ডিজ - ৭৭ রেটিং

৯/ আফগানিস্তান - ৫৭ রেটিং

১০/ বাংলাদেশ - ৫৫ রেটিং

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড