সোমবার, ১৬ ফাল্গুন ১৪২৭
০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

বিশ্বকাপ পরিকল্পনায় নেই মাশরাফি

উইেমনআই২৪ ডেস্ক: এখন থেকেই ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ পরিকল্পনা মাথায় রেখে এগোচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)। আর সে কারণেই নিজ মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজের দলে সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে বাদ দেয়া হয়েছে বলে জানান জাতীয় দলের প্রধান নির্বাজক মিনহাজুল আবেদিন নান্নু।

ভারতে অনুষ্ঠেয় ২০২৩ বিশ্বকাপে মাশারাফির বয়স হবে ৪০, এ কারনেই বিসিবি তার জায়গায় একজনকে এখন থেকেই তৈরি করতে চান, যাতে ম্যাশের জায়গায় খেলতে পারেন।

প্রধান নির্বাচক জানান, দল ঘোষনার আগে মাশরাফির সাথে আলোচনা করা হয়েছে এবং এ পেস বোলিং অলরাউন্ডার এ বিষয়ে ইতিবাচক সাড়া দিয়েছেন।

আজ নান্নু বলেন, ‘দীর্ঘ বছরের পর বছর ধরে তিনি দেশের জন্য যা করেছেন, তাতে আমরা তার প্রতি শ্রদ্ধাশীল।’

তিনি আরও বলেন, ‘তবে আমরা এখন বাস্তবমুখী এবং সামনের দিকে এগিয়ে যেতে চাই। আমরা সর্বসম্মতিক্রমে এমন সিদ্বান্ত নিয়েছি (তাকে বাদ দেয়ার সিদ্বান্ত)। তাকে বাদ দেয়ার সিদ্বান্ত অনেক বেশি কঠিনই ছিলো। আমি মনে করি, তার স্থলাভিষিক্ত যে হবেন, তার জন্য এটি খুবই ভালো সুযোগ।’

নান্নু আরও যোগ করে বলেন, ‘আমি মাশরাফির সাথে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। আমরা এ বিষয়ে খোলামেলা আলোচনা করেছি। এখানে ভুল বুঝাবুঝির কিছু নেই।’

দেশের হয়ে ওয়ানডেতে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী মাশরাফি। ২২০ ম্যাচে ২৭০ উইকেট নিয়েছেন তিনি। ব্যাট হাতে একটি হাফ-সেঞ্চুরিতে ১৭৮৭ রান করেছেন ম্যাশ।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনই হাঁটুর ইনজুরিতে পড়েন ৩৬ ম্যাচ খেলা মাশরাফি। এরপর আর বড় ফরম্যাটে ফিরতে পারেননি তিনি। টেস্টে দেশের সবচেয়ে দুর্দান্ত পেসার ম্যাশ। এই ফরম্যাটে ৭৮ উইকেট শিকার করেছেন মাশরাফি।

২০১৭ সালে অবসরের আগে ৫৪টি টি-টুয়েন্টিতে ৪২ উইকেট শিকার করেছেন মাশরাফি।

মিনহাজুল জানান, ২০২৩ বিশ্বকাপের জন্য শক্তিশালী দল গড়তে নতুন খেলোয়াড়কে গড়ে উঠতে সময় দিতে হবে। মাশরাফিকে বাদ দেয়ার এটিই বড় কারন বলে জানান তিনি।

মিনহাজুল বলেন, ‘ভবিষ্যতের ব্যাপারে কথা বলার জন্য অনেকগুলো বিষয় ছিলো। টিম ম্যানেজমেন্টের পরিকল্পনা ছিলো এবং আমাদেরও পরিকল্পনা রয়েছে। আমি আগেই বলেছি যে আমরা সর্বসম্মতিভাবে এই সিদ্ধান্ত নিয়েছি। আমরা বিশ্বাস করি, আমরা যদি ওয়ানডে বিশ্বকাপে নতুন খেলোয়াড়দের নিয়ে অংশ নিতে চাই তবে আমাদের উচিত তাদের সুযোগ দেওয়া।’

তিনি আরও বলেন, ‘২০২১ সালে আমাদের অনেক ম্যাচ রয়েছে এবং তাই আমরা একটি বড় দল দিয়েছি। আমরা খেলোয়াড়দের পরীক্ষা করতে চাই, যাতে ২০২৩ বিশ্বকাপের জন্য আমরা সেরা দলটি তৈরি করতে পারি।’

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড