মঙ্গলবার, ২৫ ফাল্গুন ১৪২৭
০৯ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

টিকা কার্যক্রমে স্বচ্ছতা দাবিতে মৌলিক অধিকার সুরক্ষা কমিটির বিবৃতি

উইমেনআই২৪ ডেস্ক : করোনার টিকা সংগ্রহ ও বিতরণে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতের দাবি জানিয়েছে মৌলিক অধিকার সুরক্ষা কমিটি।

সোমবার কমিটির পক্ষে ড. শাহদীন মালিকের পাঠানো বিবৃতিতে এসব দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, সরকারের সবশেষ ঘোষণা অনুযায়ী প্রায় ১০ কোটি টিকা সরকারিভাবে সংগ্রহ করা হবে বলে জানানো হয়েছে।

সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যস্থতায় টিকা আমদানির যে খবর সংবাদ মাধ্যমে এসেছে সেই বিষয়ে পর্যাপ্ত তথ্য জনগণকে জানানোর দাবি জানায় কমিটি।

বিশেষ করে উক্ত পাবলিক লিমিটেড কোম্পানি বাছাই ও সনাক্তকরণের ক্ষেত্রে প্রয়োজনীয় আইনি শর্ত পালন করা হয়েছিল কিনা ও প্রতিযোগিতামূলক দরপত্র আহ্বান করা হয়েছিল কিনা সেই বিষয়ে বিশদ তথ্য জানানোর দাবি করা হয়।

বিবৃতিতে উদ্বেগ জানিয়ে বলা হয়, করোনা অতিমারির শুরু থেকে রাষ্ট্রের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে স্বাস্থ্য খাতে যে ব্যাপক দুর্নীতির ঘটনা প্রকাশ পেয়েছে তাতে আশঙ্কা হচ্ছে এই টিকা ক্রয় এবং বিতরণের ক্ষেত্রে স্বচ্ছতা ‌ও জবাবদিহিতা নিশ্চিত করা না হলে রাষ্ট্রের শত শত কোটি টাকা নয়-ছয় হতে পারে এবং মহল বিশেষ অন্যায্য ভাবে লাভবান হতে পারে।

টিকা দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার প্রণয়নের নীতিমালা তৈরি এবং প্রণীত তালিকা যাতে স্বচ্ছভাবে করা হয় সেই দাবিও জানায় মৌলিক অধিকার সুরক্ষা কমিটি।

জবাবদিহিতা নিশ্চিতে প্রতি সপ্তাহে সংবাদ সম্মেলন করে প্রত্যেকেটি প্রক্রিয়া এবং সংশ্লিষ্ট ব্যয় এবং অগ্রাধিকার ভিত্তিতে টিকা কারা পাবে সে ব্যাপারে বিস্তারিত নাগরিকদের জানানোর জন্য সরকারের প্রতি আহ্বানও জানানো হয়।