বুধবার, ১৯ ফাল্গুন ১৪২৭
০৩ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

সড়ক শৃঙ্খলায় ১১১ সুপারিশ বাস্তবায়নে উপ-কমিটির প্রস্তাব

উইমেনআই২৪ ডেস্ক : পরিবহন খাতে শৃঙ্খলা জোরদার ও দুর্ঘটনা নিয়ন্ত্রণের লক্ষ্যে ১১১টি সুপারিশ বাস্তবায়নে গঠিত চারটি উপ-কমিটি তাদের প্রস্তাব জমা দিয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বুধবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ বাস্তবায়নের জন্য টাস্কফোর্সের সভা শেষে মন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি শাজাহান খানের নেতৃত্বে সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়নের লক্ষ্যে গঠিত কমিটির ১১১টি সুপারিশ বাস্তবায়নের জন্য এ টাস্কফোর্স কাজ করছে। বাস্তবায়ন উদ্যোগের অংশ হিসেবে গত বছরের ২৪ নভেম্বর প্রথম সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক সচিব, জননিরাপত্তা সচিব, তথ্য সচিব এবং স্থানীয় সরকার সচিববের নেতৃত্বে চারটি উপ-কমিটি গঠিত হয়। পরবর্তী ২ মাসের মধ্যে উপ-কমিটিগুলোকে প্রতিবেদন জমা দেয়ার কথা ছিল।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, প্রথম সভায় চারজন সচিবের নেতৃত্বে চারটি কমিটি করা হয়েছিল। তারা আজকে এসব সুপারিশ জমা দিয়েছে। তাদের প্রস্তাবগুলো পর্যালোচনা করা হয়েছে। সভায় সুপারিশ বাস্তবায়নে সকলে সুচিন্তিত মতামত দিয়েছেন।

সরকার পর্যায়ক্রমে উপ-কমিটির ১১১ সুপারিশ বাস্তবায়ন করবে বলে জানিয়েছেন মন্ত্রী। এর কারণ হিসেবে তিনি বলেন, কোভিডে সারা বিশ্ব আজ স্থবির অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। কিন্তু বাংলাদেশ প্রধানমন্ত্রীর নেতৃত্বে আসরা বসে নেই, কাজ করছি। তারপরও কোভিডের জন্য আমরা অনেক কিছু থেকে পিছিয়ে পড়েছি। সেই জায়গা থেকে উত্তরণের জন্য আগামী সভায় সুপারিশগুলো বাস্তবায়নে কিভাবে কাজ করা হবে, তা নিয়ে আলোচনা হয়েছে।’

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সুপারিশ যেগুলো আসছে, সেগুলোর কোনটা স্বল্পমেয়াদী, কোনটা মধ্য ও দীর্ঘমেয়াদী। বিস্তারিতভাবে কাজ করার জন্য চারটি কমিটি রয়েছে। তারা এরই মধ্যে কাজ শুরু করেছে। অনেকগুলো প্রক্রিয়াধীন রয়েছে।’

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড