সোমবার, ২৯ চৈত্র ১৪২৭
১২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

নারীর চরিত্র বৈচিত্র্যময় : সফলতা হাসিলের গুণাবলী সম্পন্ন

উইমেনআই২৪ ডেস্ক : সফলতা আসছে। এমন মনোভাব নিয়েই সফল লক্ষ্যস্থির করে পরিকল্পনার পদক্ষেপ গ্রহণ করে কর্মপ্রণালী শুরু করতে হবে। যেন সূচনা সফলতার মতোই আরম্ভ হয়। আর জন্মগতভাবেই একজন নারী সফল হয়েই পৃথিবীতে আসে। কেননা মায়ের গর্ভ থেকে আরেক ভবিষ্যৎ গর্ভধারণের বাহন। আরেক মা।

নারীরা নরম গরম মমতাময়ী প্রেমময়ী ও সম্মানঅধিকারিণী। সব পুরুষকেই শিশুকাল থেকে শুরু করে জীবনসায়াহ্ন অবদি পদে পদে নারীর ওই গুণগুলোকে বরণ করে নিতে হয়। কেননা একজন মা নারী একজন বোন নারী একজন বধূ নারী। আবার সব মানুষকেই কোনো নারী থেকেই নাড়ি ছাড়া করতে হয়। তাই একজন নারীর গুণগুলোর সমন্বয়ের চরিত্র ইতিবাচকভাবে বৈচিত্র্যময় এবং দাবি আদায় ও সফলতা হাসিলের গুণাবলী সম্পন্ন। অতত্রব বলা যায়, সাফল্য পাওয়ার ক্ষেত্রে নারীর মানসিক শক্তি পুরুষের চেয়ে অনেক বেশি টেকসই ও প্রজ্ঞাসম্পন্ন ও দীর্ঘস্থায়ী। সর্বোপরি মানুষ হিসেবে প্রত্যেকের বেলাতেই সফলতার মূলমন্ত্র একই সূত্রে গাথা। সত্যিই সফল হওয়ার অনুপ্রেরণা জোগাবে সফল ব্যক্তিদের এক বাক্যে তুলে ধরা এমন কিছু সফলতার উক্তি পাঠকের জন্য দেয়া গেলো-

‘‘সাফল্যের জন্য তোমাকে ৩টি মূল্য দিতে হবে: ভালোবাসা, কঠোর পরিশ্রম, আর স্বপ্নকে বাস্তব হতে দেখার জন্য ব্যর্থতার পরও কাজ করে যাওয়া।”ফ্র্যাঙ্ক লয়েড (আমেরিকান লেখক ও শিল্পী)

“যার মাঝে সীমাহীন উ‌ৎসাহ, বুদ্ধি ও একটানা কাজ করার গুণ থাকে, তবে তার সফল হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।”ডেল কার্নেগী (বিশ্বখ্যাত লেখক ও মোটিভেটর)

“রাতারাতি সাফল্য বলতে কিছু নেই। মনোযোগ দিলে দেখবে সব সাফল্যই অনেক সময় নিয়ে আসে।”স্টিভ জবস (প্রতিষ্ঠাতা, এ্যাপল কম্পিউটার্স)

“অন্যের সাফল্যের বদলে, অন্যের ভুল থেকে শেখার চেষ্টা করো। বেশিরভাগ মানুষ মোটামুটি একই রকম কারণে ব্যর্থ হয়। অন্যদিকে সফল হওয়ার অনেক কারণ থাকতে পারে।”জ্যাক মা (প্রতিষ্ঠাতা, আলিবাবা গ্রুপ)

“তুমি যদি তোমার সময়ের মূল্য না দাও, তবে অন্যরাও দেবে না। নিজের সময় ও প্রতিভাকে বাজে বিষয়ে নষ্ট করা বন্ধ করো। তাহলেই সফল হবে।”কিম গ্রাস্ট (বিশ্বখ্যাত মার্কেটিং এক্সপার্ট)

“সফল মানুষের সাথে অসফল মানুষের প্রধান পার্থক্য শক্তি বা জ্ঞান নয়। পার্থক্যটা হলো সত্যিকার সফল হওয়ার ইচ্ছা।”ভিন্স লম্বারডি (আমেরিকান ফুটবলার ও কোচ)

“একজন সফল যোদ্ধা হলো একজন সাধারণ মানুষ, যে অন্যদের চেয়ে বেশি মনোযোগী।” ব্রুস লী (বিশ্বখ্যাত মার্শাল আর্টিস্ট)

“একটি লক্ষ্য ঠিক করো। সেই লক্ষ্যকে নিজের জীবনের অংশ বানিয়ে ফেলো। চিন্তা করো, স্বপ্ন দেখো। তোমার মস্তিষ্ক, পেশী, রক্তনালী – পুরো শরীরে সেই লক্ষ্যকে ছড়িয়ে দাও, আর বাকি সবকিছু ভুলে যাও। এটাই সাফল্যের পথ।”স্বামী বিবেকানন্দ (ভারতীয় পন্ডিত, সাধক, ও লেখক)

“একজন মানুষ এখন কতটা উপরে আছে, তা দিয়ে আমি তার সাফল্য মাপি না। একদম নিচে পড়ে যাওয়ার পর সে নিজেকে কতটা ওপরে তুলতে পারে – সেটাই আসল কথা।”জর্জ এস, প্যাটন (২য় বিশ্বযুদ্ধে আমেরিকান সেনাবাহিনীর জেনারেল)

“সাফল্য চাইলে সাফল্যকে লক্ষ্য বানিও না; তুমি যা করতে ভালোবাসো, সেটাই করতে থাক। সাফল্য নিজেই ধরা দেবে।”ডেভিড ফ্রস্ট (বৃটিশ সাংবাদিক ও লেখক)

“সাফল্য অর্জন করা আর সফল হওয়া এক নয়। সুবিধা পেলে অনেকেই সফল হতে পারে। অনেককে জোর করে সফল বানানো হয়। কিন্তু যে নিজের চেষ্টা আর পরিশ্রম দিয়ে সফল হয় – সেই প্রকৃত সাফল্য অর্জন করে।”সংগৃহীত

“সাফল্যের মূল্য হল হাতের কাজের প্রতি ভালোবাসা আর কঠোর পরিশ্রম। সেইসাথে, জয় পরাজয় ভুলে নিজের পুরো সামর্থ বিলিয়ে দেয়া।”ভিন্স লম্বারডি (আমেরিকান ফুটবলার ও কোচ)

“সাধারণ মানুষ যতক্ষণ ভালো লাগে, ততক্ষণ কাজ করে। আর অসাধারণ সফল মানুষেরা ভালো না লাগলেও যতক্ষণ না কাজ শেষ হয়, ততক্ষণ কাজ বন্ধ করে না।”ব্রায়ান ট্রেসি (বিশ্বখ্যাত সেলফ ডেভেলপমেন্ট কোচ ও লেখক)

‘‘জীবনে সফল হতে চাইলে দু’টি জিনিস প্রয়োজন: জেদ আর আত্মবিশ্বাস।”মার্ক টোয়েন (বিশ্বখ্যাত লেখক ও ঔপন্যাসিক)

‘‘ছাই থেকে সাফল্যের প্রাসাদ গড়ো। হতাশা আর ব্যর্থতা হলো সাফল্যের প্রাসাদের দুই মূল ভিত্তি।”ডেল কার্নেগী (বিশ্বখ্যাত লেখক ও মোটিভেটর)

“কাজ শুরু করাই হলো সাফল্যের মূল চাবিকাঠি।”পাবলো পিকাসো (বিখ্যাত স্প্যানিশ চিত্রশিল্পী)

“সাফল্য একটি বিজ্ঞান। সঠিক উপাদান মেশালে তুমি সঠিক ফলাফল পাবে।”অস্কার ওয়াইল্ড (বিশ্বখ্যাত আইরিশ কবি, লেখক ও নাট্যকার)

“যদি তোমার সমালোচনা করার মত কেউ না থাকে, তবে তোমার সফল হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।”ম্যালকম এক্স ( ৫০-৬০ এর দশকের আমেরিকার মুসলিম নেতা)

“আমি মনে করি সাফল্য হলো তুমি যা করতে চাও সেই বিষয়টি সবচেয়ে ভালো ভাবে করার চেষ্টা করে যাওয়া।”মার্গারেটা থ্যাচার (‘আয়রন লেডী’-খ্যাত সাবেক বৃটিশ প্রধানমন্ত্রী)

“একজন মানুষের সফল বা ব্যর্থ হওয়া তার ক্ষমতার ওপর যতটা না নির্ভর করে, তারচেয়ে বেশি তার দৃষ্টিভঙ্গীর ওপর নির্ভর করে। যারা সফল হয়, তারা সফল হওয়ার আগে থেকেই সফল মানুষের মত আচরণ করে। এই বিশ্বাসই একদিন সত্যিতে পরিণত হয়। আপনি যদি বিশ্বাস করেন যে আপনি অবশ্যই সফল হবেন, তবে আপনার ব্যবহারেও তা প্রকাশ পাবে। এবং আপনি নিজেই নিজের এই দৃষ্টিভঙ্গীর সুফল দেখে অবাক হয়ে যাবেন।”উইলিয়াম জেমস (আমেরিকান দার্শনিক ও মনোবিজ্ঞানী)

“মানুষের জীবনে কঠিন সময় আসাটা খুব দরকার। কঠিন সময়ের কারণেই মানুষ সাফল্য উপভোগ করতে পারে।”এ.পি.জে আব্দুল কালাম (পদার্থ বিজ্ঞানী, ভারতের সাবেক রাষ্ট্রপতি)

“সাফল্য তখনই আসে যখন একজন মানুষ তার নিজের ক্ষমতার পুরোটা কোনও কাজে বিলিয়ে দেয়।”জন উডেন (বিখ্যাত বাস্কেটবল খেলোয়াড়)

“সাফল্য খুব সহজ ব্যাপার। সঠিক কাজটি সঠিক ভাবে ও সঠিক সময়ে করে ফেলো।”আর্নল্ড গ্লাসগো (আমেরিকান সফল উদ্যোক্তা)

“সাফল্যের আগুন একা একা জ্বলে না। এটা তোমাকে নিজ হাতে জ্বালাতে হবে।”আর্নল্ড গ্লাসগো (আমেরিকান সফল উদ্যোক্তা)

“সাফল্য মানে ৯ বার পড়ে গিয়ে ১০ম বার উঠে দাঁড়ানো।”বন জোভি (বিশ্ব বিখ্যাত রক মিউজিশিয়ান)

“অন্যরা ছেড়ে যাওয়ার পরও দীর্ঘ সময় হাল ধরে রাখতে পারা সাফল্য অর্জন করার জন্য খুব বড় একটা ব্যাপার।”উইলিয়াম ফেথার (বেস্ট সেলিং লেখক)

“সাধারণ সফল আর অসাধারণ সফলদের মধ্যে পার্থক্য হলো, অসাধারণ সফলদের ‘না’ বলার ক্ষমতাও অসাধারণ।”ওয়ারেন বাফেট (আমেরিকান বিলিওনেয়ার)

“ব্যবসার জগতে তারাই সবচেয়ে বেশি সফল, যারা তাদের সবচেয়ে ভালোলাগার কাজটি করছে।”ওয়ারেন বাফেট (আমেরিকান বিলিওনেয়ার)

“সফল মানুষেরা সাধারণত তাঁদের কাজের বিষয়কে পাগলের মত ভালোবাসেন।”সংগৃহীত

“সাফল্য ঘটে না। তাকে ঘটাতে হয়।”ক্রিস গ্রসার (আমেরিকান সফল উদ্যোক্তা)

“সফল হওয়ার চেষ্টা করার বদলে দক্ষ হওয়ার চেষ্টা করো। সাফল্য এমনিই আসবে।”আলবার্ট আইনস্টাইন (বিশ্বখ্যাত পদার্থ বিজ্ঞানী)

“সন্তানের সাফল্য চাইলে তাকে মাছ খেতে দেয়ার বদলে মাছ ধরতে শেখাও।”মাও সে তুং (চীনের কমিউনিস্ট বিপ্লবের নেতা)

“অতীতের সাফল্য হয়তো তোমাকে ভবিষ্যতের ব্যর্থতার দিকে নিয়ে যাবে। কিন্তু তুমি যদি প্রতিটি ব্যর্থতা থেকে শিক্ষা নিতে পারো, তবে দিন শেষে তুমি একজন সফল হবেই।”জ্যাক মা (প্রতিষ্ঠাতা, আলিবাবা গ্রুপ)

“সাফল্য আসলে কাজ করে যাওয়ার সাথে সম্পর্কিত। সফল মানুষেরা সব সময়ে কাজ করে যান। তাঁরা ভুল করেন, কিন্তু কখনও সেই কারণে থেমে যান না।”কনরাড হিলটন (হিলটন হোটেল চেইন এর প্রতিষ্ঠাতা)

“অসত্যের পথে সফল হওয়ার চেয়ে, সত্যের পথে ব্যর্থ হওয়াও ভালো।”হারমান মেলভি (আমেরিকান লেখক ও কবি)

 

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

শীর্ষ সংবাদ:
আহমদ শফী হত্যা প্ররোচনা: বাবুনগরী-মামুনুলসহ অভিযুক্ত ৪৩         ‘বিরোধী দলের শূন্যতায় উগ্রবাদের সৃ‌ষ্টি হয়’         ‘ধর্মনিষ্ঠরা এটুকু মানলেই যথেষ্ট’         ঢাকা ছাড়ছে মানুষ, পাটুরিয়ায় গাড়ির চাপ         ‘একজন ডজন লোককে নিয়ে মরতে চায়’         লগডাউনের বিধিনিষেধে চলার নির্দেশনা         হুমায়ূন আহমেদের হারিয়ে যাওয়া চিত্রকর্ম প্রদর্শনের অভিযোগ         সর্বাত্মক লকডাউনের প্রজ্ঞাপন জারি         খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারা দেশে দোয়া কর্মসূচি         সংক্রমণ তালিকায় ব্রাজিলকে ছাড়িয়ে ভারত         চীনের টিকা কাঙিক্ষত সুরক্ষা দিতে পারছে না         ‘নারীর রাজনৈতিক ক্ষমতায়ন না হলে কাঙ্ক্ষিত ফল মিলবে না’         পৃথিবীর প্রথম নারী মহাকাশচারী ‘ভ্যালেন্তিনা তেরস্কোভা’         এবার ২ শতাধিক বাবুই ছানা হত্যা!         মঙ্গলের আকাশে প্রথম হেলিকপ্টার উড়বে         ১৪ এপ্রিল থেকে বিমান চলাচল বন্ধ         সৌদিতে রোজা শুরু মঙ্গলবার         ‘বাংলাদেশ হবে পৃথিবীর শ্রেষ্ঠ দেশ’         খালেদা জিয়াসহ বাড়ির ৯ জন করোনা আক্রান্ত         যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান বাতিল হচ্ছে