সোমবার, ১৬ ফাল্গুন ১৪২৭
০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

করোনা থেকে রক্ষা দিবে আমলকি!

উইমেনআই২৪ ডেস্ক :ওষুধি গুণে ভরপুর আমলকি। তাইতো আয়ুর্বেদ চিকিৎসায় ফলটির নানাবিধ ব্যবহার দেখা যায়। ত্বকের উজ্জ্বলতা ও চুলের বৃদ্ধি বাড়াতে আমলকীর ভেষজগুণ অসাধারণ। রুক্ষতা ও পেটের সমস্যা দূর করে শরীরে সতেজ ভাব ফিরিয়ে আনতে আমলকির জুড়ি নেই।

তাছাড়া করোনার মহামারী এ সময়ে প্রতিটি মানুষকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপর বেশি জোর দিতে হবে। আর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন ‘সি’য়ের বিকল্প নাই। চিকিৎসকরা যেকোনো কঠিন রোগে আক্রান্ত রোগেীদেরকেও ভিটামিন ‘সি’ দিয়ে চিকিৎসা করেন। আমলকি প্রাকৃতিকভাবে ভিটামিন ‘সি’তে ভরপুর একটি ফল। তাই মহামারীর এ সময় আমলকি সহজলভ্য ও প্রাপ্য একটি উত্তম ভিটামিন ‘সি’ এর উৎস।

আর শীতকালে সর্দি-কাশি থেকে রক্ষা পেতেও আমলকি বিশেষ কাজের। শীতকালে নিয়মিত ছোট এ ফলটি খেলে নানা উপকারিতা পাওয়া যায়- 

প্রাকৃতিক ভিটামিন ‘সি’ : কমলার চেয়ে আট গুণ বেশি ভিটামিন সি রয়েছে আমলকীতে। এছাড়া বেদানার চেয়ে ১৭ গুণ বেশি অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান পাওয়া যায় এই ফলে। এক গ্লাস পানিতে দু চামচ আমলকি পাউডার, দু’চামচ মধু দিয়ে খেলে সর্দি-কাশিতে আরাম পাওয়া যায়। যারা শীতে এই সমস্যায় বেশি ভোগেন তারা দিনে তিন-চারবার এই মিশ্রণটি খেতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : আমলকিতে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকায় বিপাকের হার বাড়াতে সাহায্য করে। ভাইরাল এবং ব্যাক্টেরিয়ার আক্রমণের জন্য সর্দি কাশির সঙ্গে লড়াই করতে সাহায্য করে এসব উপাদান। সেই সঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে।

চুল এবং ত্বকের স্বাস্থ্য মজবুত রাখে : অসময়ে চুল পেকে যাওয়া রোধ করতে সহায়তা করে আমলকি। এছাড়া চুলের গোড়া মজবুত করতে, খুশকি দূর করতে এবং ত্বকের বুড়িয়ে যাওয়া কমাতেও সাহায্য করে আমলকী।

হজম শক্তি বাড়ায় : আমলকী বিপাকে সহায়তা করে, কোষ্ঠকাঠিন্য দূর করে। বদ হজম এবং অ্যাসিডিটিতেও খুব কাজে দেয় এই ফলটি। ইন্ডিয়ান এক্সপ্রেস

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে : প্রচুর পরিমাণে ক্রোমিয়াম থাকায় আমলকি ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। এ কারণে নিয়মিত ওষুধের পাশাপাশি দিনের খাদ্যতালিকায় এই ফলটি রাখতে পারেন।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড