রবিবার, ২৩ ফাল্গুন ১৪২৭
০৭ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

পুরুষের চেয়ে নারীরা রং দেখে বেশি

উইমেনআই২৪ ডেস্ক : নারীদেরকে জানা ও উপলব্ধির জন্য তাত্ত্বিক জ্ঞানের যে বইগুলো রয়েছে তা থেকে তাদের মানবিকতার জৈবিক ও সামাজিক তথ্য সম্পর্কে কোনো ধারণা পাওয়া যায় না। পৃথিবীতে অনেক কিছুই উপকথা হিসেবে রূপ নিয়েছে যা মানুষের কাছে দিনের পর দিন সত্য বলে প্রতীয়মান হচ্ছে। নারীদের বেলাতেও তেমন কিছু বিষয় উপকথা হিসেবে মোড় নিয়েছে।

সারা পৃথিবী জুড়েই নারীরা পুরুষের চেয়ে গড়ে ২-১০ দিন বেশি বাঁচে। এ বিষয়ে বৈজ্ঞানিক কোনো ব্যাখ্যা এখন অবদি পাওয়া যায়নি। তাহলে জেনে নেওয়া যাক নারীদের এমনই কিছু বিষয়।

নারীদের রঙ দেখা : নারীরা জিনগত বৈশিষ্ট্যের জন্য পুরুষদের চেয়ে বেশি রঙ দেখতে পান। পুরুষরা কোনো বস্তুতে কোনো ফুলে যতটা রঙ্গ দেখতে পায় নারীরা তার চেয়ে অনেক বেশি রং দেখতে পায়।

অ্যালকোহলের প্রতিরোধ ক্ষমতা : নারীদের ইম্যুউন সিস্টেমে অ্যালকোহলের প্রতিরোধ ক্ষমতা কম থাকে। যেসব নারী অ্যালকোহল সেবন করে তাদের হেপাটাইটিস ও লিভার সিরোসিস রোগে মারা যাওয়ার আশঙ্কা রয়েছে। শুধু তা-ই নয়, অ্যালকোহল সেবনে নারীদের মস্তিষেকের আকার হ্রাস পায়। এতে করে মস্তিষ্কের কার্যকারিতা হ্রাস পায়।

মেয়েলি পরিপক্কতা নিয়ে নারীদের ভাবনা : বিভিন্ন গবেষণায় দেখা গেছে, একজন নারী ততটা আকর্ষণীয় যতটা সে উর্বর। তাই পুরুষের চোখ যে নারী বাচ্চা জন্ম দিয়েছেন সেই নারীর শরীরে নারীত্ব খুঁজে পায়। এমনটাই নারীদের ভাবনা।

নারীরা লিপস্টিক খায়: নারীরা তার জীবনে গড়ে ৪ লিপস্টিক খেয়ে ফেলে। এটা কীভাবে। দৈনন্দিন জীবনে যেসব নারী লিপস্টিক ব্যবহার করে তাদের ঠোট থেকে লিপস্টিক মুখগহ্বর হয়ে পেটে চলে যায়।  এভাবে তারা জীবনে ৪ পাউন্ড লিপস্টিক খেয়ে ফেলে।

ঝুঁকি গ্রহণ : নারীরা জীবনের যেকোনো সফলতার সংগ্রামে ঝুঁকি গ্রহণ করে থাকে। এর স্বপক্ষে বৈজ্ঞানিক কারণও রয়েছে। বলা হয়ে থাকে, মস্তিষ্কের যে অংশটি সিদ্ধান্ত নেওয়ার সময় বিকল্প ভাবনাগুলো পরখ করে তা পুরষদের তুলনায় নারীদের মধ্যে বেশি থাকে। 

নারীদের মস্তিষ্ক পুরুষদের চেয়ে বেশি ঘন : নারীর মস্তিষ্ক পুরুষের চেয়ে ৯ ভাগ ছোট। যদিও নারীর মস্তিষ্ক পুরুষের চেয়ে বেশি ঘন কিন্তু সমসংখ্যক কোষ থাকায় এতে জ্ঞানের ব্যাপারে কোনো প্রভাব ফেলে না। 

সুগন্ধ ও গন্ধ অনুভবের তীব্রতা : নারীদের মধ্যে ঘ্রাণ অনুভবের তীব্রতা বেশি থাকে।গন্ধের তীব্র বোধ আমাদের পূর্বপুরুষদের বাঁচতে সহায়তা করেছিল এবং নারীরা একত্রিত হয়ে পরিবারের 

জন্যৎ সঠিক খাবার বাছাই করতে তাদের সহায়তা করেছিল। সেই উচ্চতর অর্থে মেয়েদেরকে ফুল বলেও ধরে নেয়া যায়। ব্রাইটসাইট

 

 

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড