রবিবার, ২৩ ফাল্গুন ১৪২৭
০৭ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

সফলতা পেতে ছুটির দিনে যা করবেন

সফলতা পেতে ছুটির দিনে যা করবেন

উইমেনআই২৪ ডেস্ক : সফলতার চূড়ায় উঠতে গেলে প্রথম থেকেই ভাবতে হয়। মানে ১০ বছর আগেও হয়তো একজনকে কোনো রকম শরীর ও আত্মাকে টিকিয়ে রাখতে সংগ্রাম করতে হয়েছে কিন্তু আজকে তিনি সফল। শুধু তার নিজেরই না ১০-১৫ জনের জীবিকাও তার মেধাশ্রমের বদৌলতেই প্রকৃতি ব্যবস্থা করে দিচ্ছেন। তার এ সাফল্য একদিনেই আসেনি। দিনের পর দিন নিজেকে উপরে তুলে ধরার অদম্য বাসনা তাকে ওই স্থানে নিয়ে গেছে। এ জন্য তাকে কাজ করতে হয়েছে। বললেইতো আর সাফল্যের কাজ শুরু করে দেয়া যায় না। এজন্য বহুদিনের ভাবনা-পরিকল্পনা ও কাজের সমন্বয় লাগে। একজন মানুষ সারাদিনে যা করে থাকে তার ৮০ ভাগই অভ্যাববশত। এই অভ্যাসের মধ্যেই লুকিয়ে রয়েছে সাফল্যের কলকব্জা। প্রতিটি সফল মানুষ নিজেকে এমন অভ্যাসের মধ্যে দিয়ে নিজেকে পরিচালিত করেন যা ব্যর্থ মানুষেরা করেন না। অবসরে ও ছুটির দিনগুলোতে তারা বিশেষ কিছু কাজ করেন। পাঠকদের জন্য সফলতার এসব কলকব্জাগুলো তুলে ধরা হলো।

লক্ষ্যে পৌঁছানোর অবলম্বন খোঁজা : সফল মানুষেরা অবসর সময়ে বা ছুটির দিনে টিভি দেখে বা ইন্টারনেটে সময় নষ্ট করেন না। বরং অবসর সময় অতিবাহিত করেন লক্ষ্যে এগুনোর উপায় খুঁজতে। যদি ব্যবসাই ধ্যানজ্ঞান হয়, সেক্ষেত্রে কী করলে ব্যবসার পরিধি আরও বাড়ানো যাবে, সেই হিসেব ঠিক করেন তারা। আর যদি চাকরিজীবী হন, সেক্ষেত্রে কী করলে আরও উপরে ওঠা যাবে, সেই পদক্ষেপের সন্ধানে থাকেন তারা।

আয়-ব্যয়ের হিসাব কষা : জীবনে তারাই সফল হন, যারা আয়ের তুলনায় কম ব্যয় করেন, সঞ্চয়ের দিকে আর বিনিয়োগের দিকেই বেশি মনোযোগী হন। সাপ্তাহিক কতটা আয় আর কতটা ব্যয় হচ্ছে, ছুটির দিনে ঘরে বসে সেসবের একটি নির্দিষ্ট হিসেব কষেন সফল মানুষেরা।

ধ্যান : ধ্যান মনকে শান্ত ও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তবে রোজকার ব্যস্ত জীবনে ধ্যানের জন্য আলাদা করে সময় বের করা সবসময় সম্ভব হয় না। তাই অন্তত ছুটির দিনে খানিকটা সময় ধ্যানের জন্য বরাদ্দ রাখেন সফল ব্যক্তিরা।

পাঠ : বহু গবেষণায় আগেও জানা গেছে- সফল মানুষের অন্যতম হাতিয়ার হল বিভিন্ন বিষয়ের উপর বিপুল জ্ঞান। বলাই বাহুল্য, নিয়মিত বই পড়েন তারা। এর মাধ্যমেই বাড়ে জ্ঞান। তবে যদি কাজের চাপে সময় না হয়ে থাকে, সেক্ষেত্রে ছুটির দিনে অবশ্যই বই পড়েন সফল ব্যক্তিরা। তাই ছুটির দিনে বই পড়ার অভ্যাস বজায় রাখুন।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড