সোমবার, ১৭ ফাল্গুন ১৪২৭
০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

যুক্তরাজ্যে কুমারীত্ব পরীক্ষার ব্যবসা!

যুক্তরাজ্যে কুমারীত্ব পরীক্ষার ব্যবসা!

যুক্তরাজ্যের বিভিন্ন চিকিৎসা কেন্দ্রে নারীদের 'কুমারীত্ব পরীক্ষা' করা হচ্ছে! এমন বিতর্কিত বেশ কিছু ঘটনা বিবিসির অনুসন্ধানে ওঠে এসেছে।

অনুুসন্ধানে জানা গেছে, ব্রিটেনে বেশ কিছু বেসরকারি ক্লিনিক এই ব্যবসায় জড়িত। ক্লিনিকগুলো 'কুমারীত্ব পুনরুদ্ধার' করার বিজ্ঞাপন দেয়। যেসব নারী বিজ্ঞাপনে আগ্রহী হয়ে তাদের সঙ্গে যোগাযোগ করে তারা পরীক্ষায় কত খরচ হবে তার অংক (১৫০ থেকে ৩০০ পাউন্ড) জানিয়ে দেয়।

বিবিসি এ ধরনের ২১টি ক্লিনিক চিহ্নিত করেছে। এর মধ্যে ১৬টি ক্লিনিকের সঙ্গে বিবিসির সাংবাদিকরা যোগাযোগ করতে সক্ষম হন। এদের মধ্যে সাতটি ক্লিনিক নিশ্চিত করে যে তারা ‘কুমারীত্ব পরীক্ষা’ করে থাকে। বাকিগুলোর ব্যাপারে বিবিসি পরিষ্কার করে ব্যাখ্যা করেনি।

তবে প্রত্যেকটি চিকিৎসা কেন্দ্র বলেছে তারা ছিঁড়ে যাওয়া হাইমেন ঠিক করে দেবার জন্য অস্ত্রোপচার করবে, যার জন্য খরচ লাগবে ১,৫০০ থেকে ৩,০০০ পাউন্ড। ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য ব্যবস্থা এনএইচএস’র তথ্য বলছে, গত পাঁচ বছরে হাইমেন-মেরামতের জন্য ৬৯টি অস্ত্রোপচার হয়েছে।

এ ধরনের পরীক্ষা মানবাধিকার লংঘন বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘ। দু’টি সংস্থাই এ পরীক্ষা ব্যবস্থা বন্ধের আহ্বান জানিয়েছে। বিবিসি

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড