সোমবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭
৩০ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

রেমডেসিভির’র ব্যবহার বন্ধের পরামর্শ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

রেমডেসিভির’র ব্যবহার বন্ধের পরামর্শ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনায় চিকিৎসায় রেমডেসিভির ব্যবহার বন্ধের পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।কারণ হিসেবে সংস্থাটি বলছে, রোগীর শারীরিক অবস্থার কোনো উন্নতি, মৃত্যুর ঝুঁকি কমা বা তার ভেন্টিলেশনের প্রয়োজন না হওয়ার কোনো প্রমাণ এখন পর্যন্ত না পাওয়ায় কোভিড-১৯ এর চিকিৎসায় এর ব্যবহার বন্ধের পরামর্শ দেয়া হয়েছে।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি প্যানেল থেকে এ পরামর্শ দেয়া হয়। তাদের দিকনির্দেশনায় বলা হয়, ‘‘ডব্লিউএইচও-র প্যানেল রেমডেসিভির ব্যবহারে রোগীর মৃত্যুর ঝুঁকি কমা, ভেন্টিলেশনের প্রয়োজন হ্রাস, চিকিৎসায় দ্রুত সুস্থ হওয়া বা এ সংক্রান্ত কোনো সুবিধা হওয়ার যথেষ্ট প্রমাণ পায়নি।”

কোভিড-১৯ এর চিকিৎসায় সম্প্রতি যে দুইটি ওষুধ ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে, রেমডেসিভির তার একটি। কিন্তু গত মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যুক্তরাষ্ট্রের গিলিয়াড সায়েন্সেস ইনকর্পোরেশন উৎপাদিত রেমডেসিভিরের প্রভাব নিয়ে একটি ক্লিনিক্যাল ট্রায়ালের বিষয়ে নিজেদের অভিমত প্রকাশ করে।

সেখানে সংস্থাটির গবেষকরা জানান, তাদের গবেষণায় কোভিড-১৯ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের হাসপাতালে অবস্থানের সময় কমানো বা মৃত্যু ঠেকাতে ওষুধগুলো সামান্যই প্রভাব রেখেছে বা কোনো প্রভাবই ফেলতে পারেনি।

বিশ্বের ৩০টির বেশি দেশের ১১ হাজার ২৬৬ জন রোগীর উপর ওই ট্রায়াল চালানো হয়েছে। ওই ট্রায়ালে রেমডেসিভির ছাড়াও হাইড্রোক্সিক্লোরোকুইন, এইডস নিরোধী লোপিনাভির/রিটোনাভির এবং ইন্টারফেরনের কার্যকারিতা পরীক্ষা করা হয়।

ডব্লিউএইচও-র এই ট্রায়াল নিয়ে প্রশ্ন তুলেছে গিলিয়াড। গিলিয়াড কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেন, ‘‘সারা বিশ্বে ওষুধের মান নিয়ন্ত্রণে কাজ করা নামী সংস্থা হাসপাতালে ভর্তি কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসায় আমাদের ভেকলুরি (গিলিয়াডের তৈরি রেমডেসিভিরের ব্র্যান্ড নাম) কে মানসম্পন্ন চিকিৎসার ব্যবস্থা বলে স্বীকৃতি দিয়েছে।

‘‘বিশ্বে কোভিড-১৯ আক্রান্তের সংখ্য‍া যখন আবার নাটকীয় ভাবে বাড়ছে এবং চিকিৎসকরা যখন এ রোগের চিকিৎসায় প্রথম ও একমাত্র অনুমোদিত অ্যান্টিভাইরাল ওষুধ হিসেবে ভেকলুরির উপর আস্থা রাখছেন তখন ডব্লিউএইচও-র এই দিকনির্দেশনায় আমরা খুবই হতাশ। সংস্থাটি অন্যান্য ওষুধ নিয়ন্ত্রণ সংস্থার সব প্রমাণ অগ্রাহ্য করছে।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী         নারী নির্যাতনের বিরুদ্ধে’ ‘মুক্তির মিছিল’ : অংশগ্রহণের আহ্বান         জলের আঁচড়         ফ্রিল্যান্সাররা ‘ভার্চুয়াল আইডি কার্ড’ পাচ্ছেন বুধবার থেকে         ঘুমন্ত বাবা-মায়ের পাশ থেকে গায়েব সেই শিশুর লাশ উদ্ধার         বিশ্বে একদিনে করোনা সংক্রমণের নতুন রেকর্ড         পারমাণবিক দুর্যোগ মোকাবিলায় ‘গাইডলাইন’         সৌমিত্রের স্মৃতিমন্থন করে টুইট করলেন অমিতাভ বচ্চন         ‘বঙ্গবন্ধুর আদর্শের এক বিশ্বস্ত সহকর্মীকে হারালাম’: প্রধানমন্ত্রী         সাবেক ডেপুটি স্পিকার শওকত আলীর ইন্তেকাল         ফের সেলফ আইসোলেশনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস         স্বাস্থ্য অধিদপ্তরে চাকরির বিজ্ঞপ্তি         শীতে রূপচর্চায় সরিষা তেল         প্রথমবারের মতো বাইডেনের জয় স্বীকার করলেন ট্রাম্প         কিংবদন্তী সৌমিত্রের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         না ফেরার দেশে সৌমিত্র চট্টোপাধ্যায়         আলোচনায় মৌসুমী         ডিসেম্বরের মাঝামাঝিতে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির বৈঠক         ছেলের ছবিতে সোফিয়া লরেনের প্রত্যাবর্তন