সোমবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭
৩০ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

অফিসে যেসব খাবার কাজে উদ্দীপনা বাড়ায়

অফিসে যেসব খাবার কাজে উদ্দীপনা বাড়ায়

লাইফস্টাইল ডেস্ক : নিয়মিত তিন বেলা স্বাভাবিক খাবারের বাইরেও অফিস চলাকালে ক্লান্তি দূর করতে শরীরে শক্তি সঞ্চয়ে আমাদের কিছু খেতে হয়। তখন চা-কফির সঙ্গে কিছু অনুষঙ্গ খাবারও খেতে ইচ্ছে করে। এমন সময় চাই স্বাস্থ্যকর কিছু খাবার যা শরীরকে সতেজ রেখে কাজে উদ্দীপনা যোগায়। আর এসব খাবারও শরীরে ওজনও বাড়াবে না। বার্তা সংস্থা ইউএনবি’র নিউজ সাইটে এ সংক্রান্ত একটি প্রতিবেদন ছাপা হয়েছে।

১। ফল : কাজের ফাঁকে খান মৌসুমি ফল। আপেল ও কলা জাতীয় ফলের জন্য প্রস্তুতির কোনো প্রয়োজন হয় না এবং এগুলো স্বাস্থ্যকর ও পুষ্টিকর। চটজলদি অফিসে খেয়েও নিতে পারবেন। তবে আপনি যে ফলটি বেছে নিচ্ছেন, তা মৌসুমি ফল হলে ভালো হয়। টাটকা ফলগুলো স্বাস্থ্যকর, সুষম ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। ফলগুলো আপনাকে স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সহায়তা করবে।

২। ঘিয়ে ভাজা মাখানা : মাখানা হলো এমন এক ধরনের বাদাম, যাতে প্রচুর পরিমাণে প্রোটিন ও স্বাস্থ্যসম্মত কার্বোহাইড্রেট রয়েছে। এগুলোতে ক্যালরি কম থাকে এবং এটির অ্যান্টি-এজিং ও অ্যান্টি-ইনফ্লামেটরি বৈশিষ্ট্য রয়েছে। মাখানায় প্রচুর ম্যাগনেসিয়াম থাকলেও এটি মোটেই চটচটে নয়। মাখানা ঘি দিয়ে ভেজে একটি কাচের জারে ভর্তি করে রাখুন। আপনি চাইলে এগুলোর ওপরে অল্প লবণ ছিটিয়ে নিতে পারেন। প্রতিদিন এই ঘিয়ে ভাজা মাখানা একটি ছোট বাক্সে করে অফিসে নিয়ে যান।

৩। কালো ছোলা ভাজা : ভাজা কালো ছোলা অন্যতম স্বাস্থ্যকর খাবার। কালো ছোলা পরিমাণমতো নিয়ে নিন এবং কম আগুনে একটু একটু করে ভাজুন। তারপর এয়ারটাইট কাচের জারে ভরে রেখে দিন। পরের দিন অফিসে স্ন্যাকস হিসেবে নিয়ে যেতে পারেন এই ছোলা ভাজা। এগুলোতে চর্বি, আঁশ ও প্রোটিন বেশি থাকে। এটি চটপট আপনার শরীরকে প্রয়োজনীয় উপাদান সরবরাহ করতে পারে এবং কাজের মধ্যে অল্প খিদে পেলে চট করে তা মেটাতেও পারে। তবে পরামর্শ হচ্ছে, অনেক দিন রাখতে হলে কালো ছোলার ওপর লবণ দেবেন না। প্রয়োজনে আলাদা করে অল্প লবণ খেতে পারেন।

৪। বিভিন্ন বাদাম ও বীজ মিশ্রণ : এটা এমন একটি স্বাস্থ্যকর স্ন্যাকস, যার জন্য কোনো রান্না ও পূর্বপ্রস্তুতির প্রয়োজন নেই। একসঙ্গে বিভিন্ন রকমের বাদাম ও বীজ কিনে রাখুন এবং বাদাম ও বীজের একটি মিশ্রণ তৈরি করুন। তারপর এগুলোকে কাচের জারে সংরক্ষণ করুন। বাদাম ও বীজ হলো প্রোটিন সমৃদ্ধ খাবার। এটি দীর্ঘ সময়ের জন্য পেট ভর্তি রাখে।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী         নারী নির্যাতনের বিরুদ্ধে’ ‘মুক্তির মিছিল’ : অংশগ্রহণের আহ্বান         জলের আঁচড়         ফ্রিল্যান্সাররা ‘ভার্চুয়াল আইডি কার্ড’ পাচ্ছেন বুধবার থেকে         ঘুমন্ত বাবা-মায়ের পাশ থেকে গায়েব সেই শিশুর লাশ উদ্ধার         বিশ্বে একদিনে করোনা সংক্রমণের নতুন রেকর্ড         পারমাণবিক দুর্যোগ মোকাবিলায় ‘গাইডলাইন’         সৌমিত্রের স্মৃতিমন্থন করে টুইট করলেন অমিতাভ বচ্চন         ‘বঙ্গবন্ধুর আদর্শের এক বিশ্বস্ত সহকর্মীকে হারালাম’: প্রধানমন্ত্রী         সাবেক ডেপুটি স্পিকার শওকত আলীর ইন্তেকাল         ফের সেলফ আইসোলেশনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস         স্বাস্থ্য অধিদপ্তরে চাকরির বিজ্ঞপ্তি         শীতে রূপচর্চায় সরিষা তেল         প্রথমবারের মতো বাইডেনের জয় স্বীকার করলেন ট্রাম্প         কিংবদন্তী সৌমিত্রের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         না ফেরার দেশে সৌমিত্র চট্টোপাধ্যায়         আলোচনায় মৌসুমী         ডিসেম্বরের মাঝামাঝিতে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির বৈঠক         ছেলের ছবিতে সোফিয়া লরেনের প্রত্যাবর্তন