সোমবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৭
৩০ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

দ্বিতীয় ম্যাচে নেপালের সঙ্গে গোল শূন্য ড্র করে ফুটবল সিরিজ নিশ্চিত করল বাংলাদেশ

দ্বিতীয় ম্যাচে নেপালের সঙ্গে গোল শূন্য ড্র করে ফুটবল সিরিজ নিশ্চিত করল বাংলাদেশ

মুজিব বর্ষ ফিফা আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচে সফরকারী নেপালের সঙ্গে গোল শুন্য ড্র করেছে বাংলাদেশ। কিন্তু গত শুক্রবার অনুষ্ঠিত প্রথম ম্যাচে হিমালয় কন্যাদের বিপক্ষে ২-০ গোলের দাপুটে এক জয় পেয়েছিল জেমি ডে’র শিষ্যরা। ফলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।

গতকাল মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল ৫টায় শুরু হয় সিরিজের দ্বিতীয় ফুটবল ম্যাচ। আগের ম্যাচের দুটি পরিবর্তন নিয়ে আজ একাদশ সাজিয়েছিলেন জেমি ডে’র অনুপস্থতিতে দায়িত্ব পালন করা সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস। শুক্রবারের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হওয়া গোলরক্ষক আনিসুর রহমান জিকোর পরিবর্তে সুযোগ দেয়া হয়েছে অভিজ্ঞ গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাকে। এছাড়া ডিফেন্ডার রিয়াদুর হাসানের পরিবর্তে প্রথম একাদশে রাখা হয়েছে ইয়াসিন খানকে।

অপরদিকে আগের ম্যাচের সেরা একাদশে পাঁচটি পরিবর্তন আনে নেপাল। তারপরও প্রথমার্ধে বলতে গেলে একচেটিয়া আধিপত্য ছিল স্বাগতিকদের। ম্যাচের দ্বিতীয় মিনিটে সাদ উদ্দিনের ক্রস তালুবন্দী করেন নেপালের গোলরক্ষক কিরন কুমার লিম্বু। কয়েক মিনিট পর তেজ তামাংয়ের দূরপাল্লার শট সহজেই লুফে নেন স্বাগতিক গোল রক্ষক রানা।

এদিন লেফট উইংয়ে নিষ্প্রভ ছিলেন মোহাম্মদ ইব্রাহিম। যে কারণে রাইট উইং দিয়ে, সাদ উদ্দিনের বদৌলতেই রচিত হয়েছে লাল সবুজদের অধিকাংশ আক্রমন। ২৩তম মিনিটে জীবনের ছোট পাস ধরে ডি-বক্সের বাইরে থেকে সুমন রেজার শট ক্রসবারের একটু ওপর দিয়ে বাইরে চলে যায়। সাত মিনিট পর প্রতি-আক্রমণ থেকে ভালো একটি সুযোগ এসেছিল। কিন্তু জীবনের ক্রসের বলে দুর্বল শটে হতাশ করেন সুমন।

দ্বিতীয়ার্ধেও প্রথমার্ধের মত আধিপত্য বিস্তার করে রাখে স্বাগতিক দল। ম্যাচের শুরুতে পরপর দুটি আক্রমন রচনা করলেও সফল ফিনিশিং টানতে পারেনি জামাল ভুঁইয়ার দল। বার বার খেই হারিয়েছে নেপালের রক্ষনে। এই অর্ধে অবশ্য নেপালও বেশ কয়েকটি প্রতিআক্রমন রচনা করলেও সফলতার দেখা পায়নি সফরকারীরা।

অবশ্য অন্তিম মুহূর্তে নেপালিদের কয়েকটি আক্রমণ স্বাগতিকদের ভীত নড়িয়ে দিয়েছিল। একটি শটের বল প্রতিহত করতে ব্যর্থ হয়েছিলেন স্বাগতিক গোলরক্ষক রানা। তবে ভাগ্যদেবীর সহায়তায় বলটি সাইডবারে লেগে ফিরে যায়। এই সময় মিনিট তিনেক বাংলাদেশ সীমানায় ঘুরপাক খাচ্ছিল বল। তবে কোন অঘটন ঘটার আগেই বেজে উঠে রেফারির স্বস্তিময় শেষ বাঁশি। হাফ ছেড়ে বাঁচে স্বাস্থ্য বিধি মেনে স্টেডিয়ামে উপস্থিত হাজার দশেক স্বাগতিক সমর্থক। ম্যাচ শেষে পোড়ানো হয় আতশবাজি।

স্কোয়াড:

বাংলাদেশ : আশরাফুল ইসলাম রানা (গোলরক্ষক), বিশ্বনাথ ঘোষ, রহমত মিয়া, তপু বর্মণ, জামাল ভুঁইয়া (অধিনায়ক), নাবিব নেওয়াজ জীবন, ইয়াসিন খান, সুমন রেজা, মোহাম্মদ ইব্রাহিম, মানিক মোল্লা ও সাদ উদ্দিন।

নেপা: কিরন কুমার লিম্বু (গোলরক্ষক), অনন্ত তামাং, আরিক বিসটা, তেজ তামাং, অঞ্জন বিসটা, সুজল শ্রেষ্ঠ, ভারত খাওয়াস (অধিনায়ক), রঞ্জিত ধিমাল, শ্রিং গুরুং, দর্শন গুরুং ও বিকাশ খাওয়াস।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী         নারী নির্যাতনের বিরুদ্ধে’ ‘মুক্তির মিছিল’ : অংশগ্রহণের আহ্বান         জলের আঁচড়         ফ্রিল্যান্সাররা ‘ভার্চুয়াল আইডি কার্ড’ পাচ্ছেন বুধবার থেকে         ঘুমন্ত বাবা-মায়ের পাশ থেকে গায়েব সেই শিশুর লাশ উদ্ধার         বিশ্বে একদিনে করোনা সংক্রমণের নতুন রেকর্ড         পারমাণবিক দুর্যোগ মোকাবিলায় ‘গাইডলাইন’         সৌমিত্রের স্মৃতিমন্থন করে টুইট করলেন অমিতাভ বচ্চন         ‘বঙ্গবন্ধুর আদর্শের এক বিশ্বস্ত সহকর্মীকে হারালাম’: প্রধানমন্ত্রী         সাবেক ডেপুটি স্পিকার শওকত আলীর ইন্তেকাল         ফের সেলফ আইসোলেশনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস         স্বাস্থ্য অধিদপ্তরে চাকরির বিজ্ঞপ্তি         শীতে রূপচর্চায় সরিষা তেল         প্রথমবারের মতো বাইডেনের জয় স্বীকার করলেন ট্রাম্প         কিংবদন্তী সৌমিত্রের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         না ফেরার দেশে সৌমিত্র চট্টোপাধ্যায়         আলোচনায় মৌসুমী         ডিসেম্বরের মাঝামাঝিতে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির বৈঠক         ছেলের ছবিতে সোফিয়া লরেনের প্রত্যাবর্তন