শুক্রবার, ১৩ ফাল্গুন ১৪২৭
২৬ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

‘বঙ্গবন্ধুর তিন মূলনীতিকে বাদ দিলে এগোতে পারব না’

‘বঙ্গবন্ধুর তিন মূলনীতিকে বাদ দিলে এগোতে পারব না’

‘যে চেতনাকে ধারণ করে বাংলাদেশ স্বাধীন হয়েছিল গণতন্ত্র, সমাজের সব শ্রেণি-পেশার মানুষের উন্নয়ন এবং ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার সমান অধিকার- এগুলোর কোনোটিকে বাদ দিলে দেশ ‘আগাবে না’ বলে মনে করেন।’ মঙ্গলবার রাতে ইয়াং বাংলা আয়োজিত ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের’ চতুর্থ আসরের বিজয়ীদের নাম ঘোষণার পর প্রধানমন্ত্রীর ছেলে ও তার আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বক্তব্যে একথা বলেন।

সজীব ওয়াজেদ জয় বলেন, “যে কয়েকটি মূলনীতি নিয়ে বাংলাদেশ গঠন হয়েছিল- গণতন্ত্র, যে দেশ চলবে মানুষের অধিকারের উপর, মানুষের ভোটের উপর। দেশের মানুষ নিশ্চিৎ করবে- বাংলাদেশের নেতৃত্বে কে, বাংলাদেশ কোন দিকে যাবে।

“সোশ্যাল ওয়েলফেয়ার, মানুষের সেবা করতে হবে। শুধু এক শ্রেণিকে ভালো রাখলে হবে না। দেশের ১৬ কোটি মানুষ যাতে ভালো থাকে, সেটা নিশ্চিৎ করতে হবে। এটা ছিল বঙ্গবন্ধুর একটি মূলনীতি।

এই ভার্চুয়াল সম্মিলনেই এ বছর ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ বিজয়ীদের নাম ঘোষণা হয়।এই ভার্চুয়াল সম্মিলনেই এ বছর ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ বিজয়ীদের নাম ঘোষণা হয়।“আর ধর্মনিরপেক্ষতা, যে আমরা সবাই বাঙালি। হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, মুসলমান, নাস্তিক আমরা সবাই বাঙালি, আমরা সবাই সমান। এ তিনটি মূলনীতি নিয়েই কিন্তু বাংলাদেশ স্বাধীন করা হয়েছিল। এ তিনটি ছিল বঙ্গবন্ধুর মূলনীতি।”

বঙ্গবন্ধুর এই মূলনীতিকে ধারণ করে তরুণদের এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “তরুণদের প্রতি আমি অনুরোধ করব, এ তিনটি মূলনীতি কোনো দিন ভুলবেন না। কারণ এ নিয়ে আমরা এগিয়ে যেতে পারব। এ তিনটি যদি আমরা ছেড়ে দেই, আমরা আগাতে পারব না।”

এ বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করছে বাংলাদেশ, আগামী বছর স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ৫০ বছর পূর্তি হবে।

সেই মাহেন্দ্রক্ষণে দেশকে এগিয়ে নিয়ে যেতে ‘বঙ্গবন্ধুর স্বপ্নকে’ লালন করে তরুণদের এগিয়ে যাওয়ার আহ্বান জানান সজীব ওয়াজেদ জয়।

“বঙ্গবন্ধু জীবন দিয়ে গিয়েছিলেন দেশের মানুষের জন্য। ওনার একটি মাত্র স্বপ্ন ছিল, তার দেশের মানুষকে এগিয়ে নিয়ে যাওয়া। দেশের মানুষের জীবনের যাতে উন্নয়ন হয়, পরিবর্তন হয়, দেশের মানুষ যাতে সুখী হয়, শান্তিতে থাকে- এটাই ছিল বঙ্গবন্ধুর স্বপ্ন।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড