মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭
২৪ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

অ্যাজমা ও ত্বকের রোগ ফুলে নিরাময়

অ্যাজমা ও ত্বকের রোগ ফুলে নিরাময়

বিভিন্ন গাছ ও উদ্ভিদের পাতা ফুল এবং ফলে প্রাকৃতিক ভেষজ রয়েছে যা শরীরের নানা রকম রোগ নিরাময়ে বেশ উপকারী। আদিকাল থেকেই রোগ নিরাময়ে প্রাকৃতিক ভেষজের ব্যবহার বিশ্বব্যাপী সমাদৃত। এখনও দেশভেদে প্রাকৃতিক ভেষজ চিকিৎসা নিয়ে বিস্তর গবেষণা চলছে।

ভারতের দি সর্দার ভল্লভভাই প্যাটেল ইউনির্ভাসিটি অব এগ্রিকালচার অ্যান্ড টেকনোলোজির একদল গবেষক ফুলের ওষুধি বৈশিষ্ট্যের গুণের উপর বিস্তর গবেষণা চালাচ্ছে। গবেষণায়প্রাপ্ত তথ্য অনুযায়ী কলার শুকনো ফুল ত্বকের সংক্রমণ নিয়ন্ত্রণে ব্যবহার করা যাবে।

গবেষকরা বলছেন, তারা ভারতে সচরাচর পাওয়া যায় এমন বেশ কিছু ফুলে রোগ নিরাময় বৈশিষ্ট্যের গুণ খুঁজে পেয়েছেন।

ইউনিভার্সিটির প্রফেসর আর.এস সেঙ্গরের মতে, ফুলের রোগ নিরাময় বৈশিষ্ট্যের প্রাপ্ত গুণ চিকিৎসা সেবায় পরিবর্তন এনে নতুন পথ দেখায়। এতে করে চিকিৎসা সেবা সকল মানুষের দোরগোরায় পৌঁছে দেয়া যাবে।

প্রফেসর সেঙ্গর বলেন, সংক্রমণের অংশে কলার শুকনো ফুলের পেস্ট লাগিয়ে দিলে তৎক্ষণাৎ তা নিয়ন্ত্রণ করা যাবে। শরীর কোনো অংশ পুড়ে গেলে সেখানে লাগিয়ে দিলে দ্রুত উপশম পাওয়া যাবে। এবং ত্বকের সংক্রমণের বৃদ্ধি নিয়ন্ত্রণে এই পেস্ট ব্যবহার করা যায়।

জবা ফুলের সিদ্ধ পানি তিলের তৈলের সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ব্যবহার করলে চুল পড়া রোধে দারুণ কাজ করবে। এবং এই পেস্ট চুলের কন্ডিশনার হিসেবে ব্যবহার করা যায়।

এই গবেষক আরো বলেন, ডালিম গাছের ফুলের কুড়ির পেস্ট দাঁতের রক্ত ঝরা বন্ধ করতে ভালো কাজে দেয়। এই পেস্ট তৎক্ষণাৎ দাঁতের সমস্যা সমাধান করে।

গাদা ফুল নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে মাথার ত্বকের সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যাবে। যদি মিছরির সঙ্গে খাওয়া যায় তাহলে অ্যাজমা এবং কফ থেকে নিরাময় লাভ করা যাবে।

গোলাপ ফুল মানবদেহ ঠাণ্ডা রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ ফুলের পাপড়ির সঙ্গে অন্যান্য উপকরণ যোগ করে একটি ম্যাসেজিং টনিক প্রস্তুত করা হয় যেটাকে গবেষকরা স্বাস্থ্যসম্মত টনিক হেসিবে বিশ্বাস করে।

ইউনিভার্সিটির উদ্যানবিদ্যা বিভাগের গবেষকরা আরো কিছু ফুলের ওষুধি গুণ সনাক্ত করার চেষ্টা চালাচ্ছে। ডেকানক্রনিকলে

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড

শীর্ষ সংবাদ:
জলের আঁচড়         ফ্রিল্যান্সাররা ‘ভার্চুয়াল আইডি কার্ড’ পাচ্ছেন বুধবার থেকে         ঘুমন্ত বাবা-মায়ের পাশ থেকে গায়েব সেই শিশুর লাশ উদ্ধার         বিশ্বে একদিনে করোনা সংক্রমণের নতুন রেকর্ড         পারমাণবিক দুর্যোগ মোকাবিলায় ‘গাইডলাইন’         সৌমিত্রের স্মৃতিমন্থন করে টুইট করলেন অমিতাভ বচ্চন         ‘বঙ্গবন্ধুর আদর্শের এক বিশ্বস্ত সহকর্মীকে হারালাম’: প্রধানমন্ত্রী         সাবেক ডেপুটি স্পিকার শওকত আলীর ইন্তেকাল         ফের সেলফ আইসোলেশনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস         স্বাস্থ্য অধিদপ্তরে চাকরির বিজ্ঞপ্তি         শীতে রূপচর্চায় সরিষা তেল         প্রথমবারের মতো বাইডেনের জয় স্বীকার করলেন ট্রাম্প         কিংবদন্তী সৌমিত্রের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         না ফেরার দেশে সৌমিত্র চট্টোপাধ্যায়         আলোচনায় মৌসুমী         ডিসেম্বরের মাঝামাঝিতে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির বৈঠক         ছেলের ছবিতে সোফিয়া লরেনের প্রত্যাবর্তন         ফেসবুকের নতুন চমক 'ভ্যানিস মোড'