সোমবার, ২৩ ফাল্গুন ১৪২৭
০৮ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

সুস্বাদু আলুর কালোজাম মিষ্টি

সুস্বাদু আলুর কালোজাম মিষ্টি

ওমেনআই ডেস্ক: আমরা আলু সাধারণত ভর্তা, ভাজি, বিভিন্ন সবজির সঙ্গে রান্না করে থাকি। তবে কখনো কি আলুর কালোজাম মিষ্টি তৈরি করে খেয়েছেন? আলু দিয়ে কালোজাম, তা আবার হয় নাকি!

এই মিষ্টি হাতের কাছে থাকা খুব কম উপকরণ দিয়ে খুব সহজেই তৈরি করা যায় এবং খেতে খুবই সুস্বাদু হয়। তবে চলুন জেনে নেয়া যাক আলুর কালোজাম মিষ্টি তৈরির রেসিপি-

উপকরণ: আলু সিদ্ধ বাটা দুই কাপ, ময়দা দুই কাপ, ছানা আট টেবিল চামচ, এলাচ গুঁড়া আধা চা চামচ, ভাজার জন্য তেল পরিমাণ মতো, চিনি ছয় কাপ।

প্রণালী: প্রথমে একটি পাত্রে ছয় কাপ পানির সঙ্গে ছয় কাপ চিনি মিশিয়ে জ্বাল করে সিরা তৈরি করে নিন। এরপর ময়দা পানি দিয়ে সিদ্ধ করে নিন। পরে একটি পাত্রে চার টেবিল চামচ ঘি ও ভাজার জন্য তেল বাদে বাকি সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে নিন। এরপর মিশ্রণটি দিয়ে কালোজামের আকার করে নিন।

তারপর চুলায় একটি কড়াইয়ে তেল ও বাকি ঘি গরম করে নিন। গরম হয়ে এলে এর মধ্যে আগে থেকে করে রাখা কালোজামগুলো হালকাভাবে ছেড়ে ডুবো তেলে ভেজে নিন। কালোজামগুলো ভাজা হয়ে গেলে আগে থেকে তৈরি করে রাখা সিরায় ঘণ্টাখানেক ডুবিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা করে পরিবেশন করুন মজাদার আলুর কালোজাম মিষ্টি।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড