রবিবার, ২৩ ফাল্গুন ১৪২৭
০৭ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

রোদে পোড়া ভাব দূর করার কার্যকরী উপায়

রোদে পোড়া ভাব দূর করার কার্যকরী উপায়

ওমেনআই প্রতিবেদক: আমাদের দেশের যে আবহাওয়া তাতে প্রায় সারা বছরই রোদের অনেক তাপ থাকে। আর এই রোদের কারণে আমাদের ত্বকের অনেক ক্ষতি হয়। যতই সানস্ক্রিন ব্যবহার করেন রোদে আপনার স্কিন কিছুটা হলেও পুড়বে। আর এই রোদে পোড়া ভাব দূর করতে দরকার বাড়তি কিছু যত্ন ও পরিচর্যার। বাড়িতে বসে নিজের জন্য কিছু সময় বের করলেই আপনি দূর করতে পারবেন সানবার্ন।

অ্যালোভেরা জেল:

রোদে পোড়া দাগ দূর করতে অ্যালোভেরা জেল অনেক কার্যযকরী। অ্যালোভেরা জেলের সাথে সামান্য মধু অথবা লেবু মিশিয়ে ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে করে রোদে পোড়া কালচে ভাব দূর হওয়ার পাশাপাশি ত্বকের আদ্রতাও বজায় থাকে।

টক দই:

সানবার্ন দূর করতে টক দইও বেশ কার্যকর। ১ টেবিল চামচ টক দইয়ের সঙ্গে ১ চা চামচ লেবুর রস ১ চা চামচ মধু ও কয়েক ফোঁটা নিম তেল মিশিয়ে হাত ও পায়ে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ময়েশ্চারাইজার লাগান।

আলু:

পোড়া দাগ দূর করতে যাদুকরী ভূমিকা পালন করে আলু। আলুর রস বা পেস্ট বানিয়ে মুখে দিয়ে ১০/১৫ মিনিট রাখুন।এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শসা:

কয়েক টুকরা শসা ব্লেন্ড করে মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে গরমের সময় ত্বক ঠান্ডা থাকবে এবং ত্বকের পোড়া ভাব দূর হবে।

পানি:

প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। ত্বক ভালো রাখতে পানির কোন বিকল্প নেই।

সবশেষে অবশ্যই রোদে যাওয়ার আগে ত্বকে সানস্ক্রিন ব্যবহার করবেন। আর ক্রিম বা ময়েশ্চারাইজার লাগানোর পর মুখে সানস্ক্রিন লাগাবেন, ছাতা ব্যবহার করবেন।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড