শুক্রবার, ১৪ কার্তিক ১৪২৭
৩০ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

শরীরে যে ৫ খাবার দ্রুত শক্তি জোগায়

শরীরে যে ৫ খাবার দ্রুত শক্তি জোগায়

ওমেনআই প্রতিবেদক : প্রতিদিনের ব্যস্ত জীবন যাপনে ছুটে চলতে গিয়ে শরীরের শক্তি ফুরিয়ে আসাটা অস্বাভাবিক নয়। দীর্ঘ সময় না খেয়ে থাকার পর কিংবা কাজের পর এমন খাবারের প্রয়োজন পড়ে যা তাৎক্ষণিকভাবে শরীরের পুষ্টিচাহিদা পূরণ করতে পারে এবং দ্রুত শক্তি যোগাতে পারে। শরীরের ক্লান্তি দূর করতে পানি ও খাবারের বিকল্প নেই। চলুন জেনে নেই সেই শক্তিবর্ধক পাঁচটি খাবার কি কি-

কলা

খুব দ্রুত এনার্জি বাড়াতে খেতে পারেন একটি পাকা কলা। সহজলভ্য ও সস্তা এই ফলে রয়েছে কার্বোহাইড্রেট, পটাশিয়াম আর ভিটামিন ‘বি’ সিক্সে। দুধ আর কলা দিয়ে মিল্কশেক তৈরি করে নিতে পারলে তো কথাই নেই, শরীরের পাশাপাশি ত্বকও ভালো থাকবে।

লাল চালের ভাত

ভাত খেতে চাইলে খান লাল চালের ভাত। এই চালের রয়েছে প্রচুর পুষ্টি। লাল চালে রয়েছে ফাইবার, প্রোটিন আর খনিজ, যা খুব তাড়াতাড়ি শরীরে প্রচুর এনার্জি এনে দেবে। খেতে পারেন ডিম। ডিম দ্রুত এনার্জি দেয়।

আপেল

আপেলে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্টমেলে। প্রতিদিন একটি মাঝারি আকারের আপেল খেলে ক্লান্তি দূর হবে। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ আপেল থেকে ফাইবার আর প্রাকৃতিক সুগার পাই। যার জন্য এনার্জিটা দ্রুত ফিরে আসে। তাই খেতে পারেন আপেল।

বাদাম

এনার্জি বাড়াতে ওমেগা থ্রি, ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড আর অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ কাজুবাদাম, আখরোট আর আমন্ড বা যে কোনো বাদাম খেতে পারেন। এক মুঠো পরিমাণ বাদাম প্রাণশক্তিতে ভরপুর।

পানি

গরমে ঘামের সঙ্গে শরীরের প্রচুর পানি বের হয়ে যায়। এ সময় শরীরের চাহিদামাফিক পানি পান করতে হবে। এ ছাড়া লেবু ও দেশি ফলের শরবত পান করতে পারেন। সাথে খাবার স্যালাইন খেতে পারেন।

সা/১৮/১০/১৩.২৭

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড

শীর্ষ সংবাদ:
পাকিস্তানের চেয়ে তিন গুণ রিজার্ভ নিয়ে নতুন মাইলফলকে বাংলাদেশ         পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ         রান্না শেষে ঘরে ঢুকে ওঁত পেতে থাকা ধর্ষকের কবলে বিধবা         নিঃশ্বাস পরীক্ষার মাধ্যমে এক মিনিটেই মিলবে করোনার ফল         লালমনিরহাটে কোরআন শরীফ অবমাননার অভিযোগ, এক জনকে পিটিয়ে হত্যা         ফাঁকা বাড়ি একা কিশোরী, ধর্ষণের চেষ্টায় ব্যর্থ ‘জাস্ট ফ্রেন্ড’         মহামারির ঝুঁকি সত্ত্বেও স্কুল খোলা রাখার আহ্বান জাতিসংঘ ও বিশ্ব ব্যাংকের         দেশের পক্ষে সরাসরি যুদ্ধে নামছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর স্ত্রী         নোটিশ প্রত্যাহার করে জনস্বাস্থ্য পরিচালকের দুঃখ প্রকাশ         ফ্রান্সে গির্জায় ছুরিকাঘাতে নিহত ৩         পোশাক নিয়ে বিজ্ঞপ্তি, জনস্বাস্থ্য পরিচালককে শোকজ         চলতি বছরে ধর্ষণের শিকার ১৩০৭, গণধর্ষণের শিকার ২৭০ জন         বাংলাদেশে গণতন্ত্র এখন প্রায় অনুপস্থিত: মির্জা ফখরুল         মাস্ক ব্যবহারে করা যাবে না যেসব ভুল         শিক্ষার্থীদের নিজ নিজ বাসস্থানে থাকার নির্দেশ         সরকার দেশকে আরো মর্যাদাপূর্ণ অবস্থানে নিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী         নারীর হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরার বিজ্ঞপ্তি জনস্বাস্থ্য ইনস্টিটিউটে         গেজেট প্রকাশ : মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’ ব্যবহার করতে হবে         ‍‍`করোনার ২য় ওয়েব মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ‍‍`: স্বাস্থ্যমন্ত্রী         কাজলের বিয়ের তোড়জোড় শুরু         ফ্রান্সে দ্বিতীয় দফায় লকডাউন ঘোষণা