সোমবার, ১১ কার্তিক ১৪২৭
২৬ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

এস-৪০০ কেনা নিয়ে তুরস্ককে হুমকি যুক্তরাষ্ট্রের

এস-৪০০ কেনা নিয়ে তুরস্ককে হুমকি যুক্তরাষ্ট্রের

ওমেনআই ডেস্ক: তুরস্ক রাশিয়ার কাছ থেকে কেনা এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা চালু করলে আঙ্কারা-ওয়াশিংটন সম্পর্ক হুমকির মুখে পড়বে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর-পেন্টাগন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের হুশিয়ারির পর এবার পেন্টাগনও আঙ্কারাকে সতর্ক করল। পেন্টাগন বলেছে, এস-৪০০ চালু করার অর্থ আমেরিকার সঙ্গে তুরস্কের সম্পর্কে প্রতিবন্ধকতা সৃষ্টি করা।

পেন্টাগনের দাবি, তুরস্ক এরই মধ্যে এস ৪০০-এর পরীক্ষা চালিয়েছে। যদি এ খবর সত্যি হয়ে থাকে, তা হলে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় তার তীব্র নিন্দা জানাচ্ছে।

সম্প্রতি তুর্কি গণমাধ্যম খবর দেয়, দেশটি রাশিয়ার কাছ থেকে সংগ্রহ করা এস-৪০০ ব্যবস্থার কার্যকারিতা যাচাই করার জন্য শিগগিরই এটির পরীক্ষা চালাবে। এ খবর প্রকাশিত হওয়ার পর গত ৭ অক্টোবর মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় হুমকি দিয়ে বলেছিল– তুরস্ক এ কাজ করলে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

তুরস্ক হচ্ছে ন্যাটো জোটভুক্ত প্রথম দেশ, যে কিনা রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ সংগ্রহ করেছে। ২০১৭ সালে এ ধরনের চারটি সমরাস্ত্র প্রতিরোধব্যবস্থা সংগ্রহের জন্য রাশিয়ার সঙ্গে ৫২০ কোটি ডলারের চুক্তি করে তুরস্ক। ২০১৯ সালের জুলাই মাসে এ ব্যবস্থা আঙ্কারাকে সরবরাহ শুরু করে মস্কো, যে প্রক্রিয়া এখনো চলছে।

মার্কিন সরকার ২০১৭ সাল থেকেই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার ব্যাপারে তুরস্ককে সতর্ক করে দিয়ে আসছে। কিন্তু আঙ্কারা বলেছে, দেশটি কোনো অবস্থায়ই রাশিযার সঙ্গে করা এ সংক্রান্ত চুক্তি বাতিল করবে না। সূত্র: রয়টার্স

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড

শীর্ষ সংবাদ:
এমপি হাজী সেলিমের ছেলে এরফান গ্রেপ্তার         ফ্রান্সের হয়ে আর খেলবেন না পগবা         দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ছড়িয়েছে প্রায় ৪ লাখ         শুভ বিজয়া দশমী আজ         মজাদার গাজরের সন্দেশ তৈরির রেসিপি         করোনা ঠেকাতে স্পেনে জরুরি অবস্থা জারি         যুদ্ধটা আসলে নিজের সাথেই; অন্যরা স্রেফ দর্শক!         টোকন ঠাকুরকে গ্রেফতারের প্রতিবাদে উত্তাল ফেসবুক         সরকারি অর্থ আত্মসাৎ, টোকন ঠাকুর গ্রেফতার         ধর্ষণের পর হত্যা করে খালে ফেলে দেন ‘প্রেমিক’         করোনা ঠেকাতে স্পেনে জরুরি অবস্থা         যে প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন নিকি হ্যালি         মাস্ক পরিধান একটি রাষ্ট্রীয় নির্দেশ : মন্ত্রিসভা         ভারতের করোনা নিরাময়ের হার ৯০ শতাংশ : স্বাস্থ্য মন্ত্রণালয়         বিধবা নারীকে ধর্ষণ, ইউপি সদস্যের বিরুদ্ধে মামলা         গাম্বিয়াকে সহযোগিতা অব্যাহত রাখতে মিশরের প্রতি আহ্বান         ইসলামের জন্য বিপজ্জনক ম্যাক্রোঁ, মানসিক চিকিৎসার পরামর্শ এরদোয়ানের         মহানবী (স.) কে কটূক্তি: ফ্রান্সের ওয়েবসাইটে বাংলাদেশি হ্যাকারদের হামলা         প্রেসিডেন্টস কাপের সেরা খেলোয়াড় মুশফিক         বড় জয়ে প্রেসিডেন্টস কাপের শিরোপা মাহমুদুল্লাহর দলের         ৭৫ এ পা ‘রকস্টার’ অপর্ণার