শুক্রবার, ১৪ কার্তিক ১৪২৭
৩০ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

এমন হাসি রবে না আর, বিষাক্ত ইনজেকশনে মৃত্যুদণ্ড কার্যকর হবে তার

এমন হাসি রবে না আর, বিষাক্ত ইনজেকশনে মৃত্যুদণ্ড কার্যকর হবে তার

ওমেনআই ডেস্ক : এই নারীর হাসিটা বেশ স্নিগ্ধ। ছবি দেখেই তা বোঝা যায়। কিন্তু এই হাসি হয়ত আর দেখা যাবে না। কারণ তিনি মৃত্যুদণ্ডপ্রাপ্ত দাগী আসামি। আর দুই মাস পর বিষাক্ত ইনজেকশন প্রয়োগ করে তার মৃত্যুদণ্ড কার্যকর করবে মার্কিন সরকার।

আর এই মৃত্যুদণ্ড কার্যকর হলে তা হবে মার্কিন প্রশাসনের ইতিহাসে দীর্ঘ ৬৭ বছর পর কোনো নারীর মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার ঘটনা।

মার্কিন বিচার বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, লিসা মন্টগোমারি নামে ওই আসামিকে আগামী ৮ ডিসেম্বর লেথাল ইনজেকশন প্রয়োগের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকর করা হবে।

২০০৪ সালে মিসৌরিতে এক অন্তঃসত্ত্বা নারীকে শ্বাসরোধে হত্যার পর তার গর্ভের সন্তানকে চুরি করার চেষ্টা করেছিলেন লিসা। ইন্ডিয়ানার টেরে হাউতে এখন বন্দি রয়েছেন লিসা।

অন্তঃসত্ত্বা নারীকে অপহরণের পর হত্যার দায় প্রমাণিত হওয়ায় ২০০৭ সালে লিসার মৃত্যুদণ্ডের রায় দিয়েছিলেন মিসৌরির একটি জেলা আদালত। সংসারে কোনো সন্তান না হওয়ায় এক অন্তঃসত্ত্বা নারীর সন্তানকে চুরি করতে চেয়েছিলেন লিসা।

লিসার আইনজীবি কেলি হেনরির দাবি, লিসা মন্টগোমারি ছোটবেলায় নির্যাতনের শিকার হয়েছিলেন এবং বর্তমানে মানসিকভাবে অসুস্থ। এ কারণে তিনি বেঁচে থাকার যোগ্য।

উল্লেখ্য যে ১৯৫৩ সালে মিসৌরিতে গ্যাস চেম্বারে বসিয়ে বনি হেডি নামে এক নারী আসামির মৃত্যুদণ্ড কার্যকর করেছিল মার্কিন প্রশাসন।

শুক্রবার মার্কিন বিচার বিভাগ আরও জানিয়েছে, আগামী ১০ ডিসেম্বর ব্র্যান্ডন বার্নার্ড নামে আরেক ব্যক্তির মৃত্যুদণ্ডের দিন ধার্য করা হয়েছে। ১৯৯৯ সালে দুই যুব মন্ত্রীকে হত্যার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এ দুইজনের মৃত্যুদণ্ড হতে চলেছে চলতি বছর যুক্তরাষ্ট্রে অষ্টম ও নবম মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা।

গত জুলাইয়ে প্রায় ১৭ বছরের বিরতি ভেঙে আবারও মৃত্যুদণ্ড কার্যকর শুরু করেছে ট্রাম্প প্রশাসন।

সবশেষ ২০০৩ সালে ব্যবহৃত তিনটি ওষুধের মিশ্রণে মৃত্যুদণ্ডের বদলে মাত্র একটি বিষাক্ত ওষুধ ব্যবহারের নীতিও চালু করেছে মার্কিন প্রশাসন।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড

শীর্ষ সংবাদ:
পাকিস্তানের চেয়ে তিন গুণ রিজার্ভ নিয়ে নতুন মাইলফলকে বাংলাদেশ         পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ         রান্না শেষে ঘরে ঢুকে ওঁত পেতে থাকা ধর্ষকের কবলে বিধবা         নিঃশ্বাস পরীক্ষার মাধ্যমে এক মিনিটেই মিলবে করোনার ফল         লালমনিরহাটে কোরআন শরীফ অবমাননার অভিযোগ, এক জনকে পিটিয়ে হত্যা         ফাঁকা বাড়ি একা কিশোরী, ধর্ষণের চেষ্টায় ব্যর্থ ‘জাস্ট ফ্রেন্ড’         মহামারির ঝুঁকি সত্ত্বেও স্কুল খোলা রাখার আহ্বান জাতিসংঘ ও বিশ্ব ব্যাংকের         দেশের পক্ষে সরাসরি যুদ্ধে নামছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর স্ত্রী         নোটিশ প্রত্যাহার করে জনস্বাস্থ্য পরিচালকের দুঃখ প্রকাশ         ফ্রান্সে গির্জায় ছুরিকাঘাতে নিহত ৩         পোশাক নিয়ে বিজ্ঞপ্তি, জনস্বাস্থ্য পরিচালককে শোকজ         চলতি বছরে ধর্ষণের শিকার ১৩০৭, গণধর্ষণের শিকার ২৭০ জন         বাংলাদেশে গণতন্ত্র এখন প্রায় অনুপস্থিত: মির্জা ফখরুল         মাস্ক ব্যবহারে করা যাবে না যেসব ভুল         শিক্ষার্থীদের নিজ নিজ বাসস্থানে থাকার নির্দেশ         সরকার দেশকে আরো মর্যাদাপূর্ণ অবস্থানে নিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী         নারীর হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরার বিজ্ঞপ্তি জনস্বাস্থ্য ইনস্টিটিউটে         গেজেট প্রকাশ : মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’ ব্যবহার করতে হবে         ‍‍`করোনার ২য় ওয়েব মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ‍‍`: স্বাস্থ্যমন্ত্রী         কাজলের বিয়ের তোড়জোড় শুরু         ফ্রান্সে দ্বিতীয় দফায় লকডাউন ঘোষণা