রবিবার, ৯ কার্তিক ১৪২৭
২৫ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

করোনা না থাকলেও কোটি মেয়ে স্কুলে ফিরবে না, আশঙ্কা ইউনেসকোর

করোনা না থাকলেও কোটি মেয়ে স্কুলে ফিরবে না, আশঙ্কা ইউনেসকোর

ওমেনআই ডেস্ক : সারা বিশ্বে করোনার বিধিনিষেধ তুলে নেওয়ার পরেও ১ কোটি ১০ লাখ মেয়ে শিক্ষার্থীর স্কুলে না ফেরার আশঙ্কা প্রকাশ করেছেন ইউনেসকোর প্রধান অড্রে আজুলে। বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেসকোর প্রধান গতকাল বৃহস্পতিবার ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো সফরকালে এ আশঙ্কার কথা প্রকাশ করেন।

অড্রে আজুলে দুঃখ প্রকাশ করে বলেন, ‘অনেক দেশে করোনায় স্কুল বন্ধের কারণে দুর্ভাগ্যক্রমে এই ক্ষতি হচ্ছে। আমাদের অনুমান, সারা বিশ্বে ১ কোটি ১০ লাখ মেয়ে স্কুলে ফিরতে পারবে না।’ তিনি কঙ্গোর রাজধানী কিনসাসার একটি হাইস্কুল পরিদর্শন করেন। দেশটিতে দিন কয়েক আগে ২০২০-২১ স্কুল শিক্ষাবর্ষ শুরু হয়েছে।

বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হয়ে সচেতনতামূলক প্রচার কার্যক্রম শুরু করার কথা জানিয়েছেন অড্রে আজুলে। তিনি বলেন, ‘দুর্ভাগ্যক্রমে মেয়েদের জন্য শিক্ষা এখনো খুব অসম রয়ে গেছে। মেয়েদের স্কুলে পড়াশোনার সুযোগের বিষয়টি ইউনেসকোর একটি অগ্রাধিকার বলে উল্লেখ করেন তিনি।

প্রসঙ্গত, করোনা মহামারির কারণে বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন জারিসহ নানান বিধিনিষেধ আরোপ করা হয়। বন্ধ করে দেওয়া হয় শিক্ষাপ্রতিষ্ঠান। কোনো কোনো দেশে করোনার প্রকোপ তুলনামূলকভাবে কমে আসার পরিপ্রেক্ষিতে সতর্কতার সঙ্গে স্কুল খুলে দেওয়া হচ্ছে।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড

শীর্ষ সংবাদ:
আগাম ভোট দিলেন ডোনাল্ড ট্রাম্প         কিশোরগঞ্জে সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের ৯ জন দগ্ধ         এল ক্ল্যাসিকোতে হারল বার্সা         পদ্মাসেতুতে বসেনি ৩৪তম স্প্যান,পাহারায় সেনাবাহিনী         ডিআরইউ’র রজত জয়ন্তীর উদ্বোধন কাল         অপরাধ করে কেউ পার পাচ্ছে না : স্বরাষ্ট্রমন্ত্রী         বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন লুইস আর্ক         ৪ বছরের মেয়েকে ধর্ষণ, বাবা গ্রেফতার         বিয়ে না করা পর্যন্ত ‘সিঙ্গেল’ কিয়ারা!         গায়ে হলুদে ভাইরাল নেহা কাক্কর         শান্তিরক্ষা কার্যক্রমে নারীদের অংশগ্রহণ বাড়ানোর আহ্বান বাংলাদেশের         অভিনব ইচ্ছার কথা জানালেন কবীর সুমন         আল জাজিরার প্রতিবেদন : ফেব্রুয়ারি নাগাদ যুক্তরাষ্ট্রে মারা যেতে পারেন ৫ লক্ষাধিক মানুষ         রয়টার্সের প্রতিবেদন : করোনার আঘাতে এশিয়ায় দ্বিতীয় ক্ষতিগ্রস্ত বাংলাদেশ         ট্রাম্প আগাম ভোট দেবেন আজ         রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের দৃঢ় ভূমিকা চান প্রধানমন্ত্রী         ইসরাইলের সাথে শান্তি চায় আরো ৫ দেশ : ট্রাম্প         টিকা ক্রয়ে বিশ্বব্যাংকের ঋণ চায় বাংলাদেশ         ‘কয়েকটি দেশে করোনা পরিস্থিতি খুবই বিপজ্জনক হবে’