মঙ্গলবার, ১২ কার্তিক ১৪২৭
২৭ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নিয়ে জাতিসংঘের আপত্তি

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নিয়ে জাতিসংঘের আপত্তি

ওমেনআই ডেস্ক : জাতিসংঘের মানবাধিকার সংস্থার প্রধান মিশেল বাসেলেট বলেছেন, ধর্ষণের মতো জঘন্য অপরাধের শাস্তি মৃত্যুদণ্ড যথার্থ নয়। বৃহস্পতিবার বাংলাদেশের একটি আদালত গণধর্ষণের এক মামলায় পাঁচজনের ফাঁসির রায় দেয়ার পর বাসেলেট এই মন্তব্য করলেন।

এক বিবৃতিতে বাসেলেট বলেছেন, যারা এ ধরনের বীভৎস কাজ করে তাদের ওপর কঠোর শাস্তি আরোপ প্ররোচনামূলকও হতে পারে। তবে এর মাধ্যমে আমরা নিজেদের আরও অপরাধ করার সুযোগ তৈরি করে দিতে পারি না।

সম্প্রতি ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড করে আইন সংশোধন করে বাংলাদেশ। জাতিসংঘ বলছে, শুধু বাংলাদেশ নয় আরও বেশকিছু দেয় ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড করেছে।

বাসেলেট বলেন, সম্প্রতি পাকিস্তান ধর্ষকদের প্রকাশ্যে ফাঁসি এবং খোঁজা করে দেয়ার মতো বিধান তৈরি করেছে। এমনকি নাইজেরিয়া কাদুনা গত মাসে আইনে সংশোধন করেছে, এর ফলে ১৪ বছরের নিচে কেউ ধর্ষণের শিকার হলে ধর্ষককে অপারেশনের মাধ্যমে খোঁজা করার বিধান রয়েছে।

জাতিসংঘ মানবাধিকার সংস্থার প্রধান বলেন, মৃত্যুদণ্ডের নেপথ্যে যুক্তি হলো যে, এটা ধর্ষণের মাত্রা কমিয়ে আনবে; কিন্তু এমন কোনো প্রমাণ নেই যে, অন্যান্য শাস্তির তুলনায় মৃত্যুদণ্ড কোনও অপরাধের মাত্রা কমিয়ে আনতে পেরেছে।

তিনি বলেন, প্রমাণ পাওয়া যাচ্ছে, সর্বোচ্চ শাস্তি নয় দ্রুততার সঙ্গে বিচার কার্যকর করা গেলেই অপরাধের মাত্রা কমে আসে। জাতিসংঘের শীর্ষ এই কর্মকর্তা বলেন, বেশিরভাগ দেশে মূল সমস্যা হলো- যৌন সহিংসতার শিকার মানুষের অগ্রাধিকারভিত্তিতে আদালতে বিচার পাওয়ার সুযোগ নেই।

শীর্ষ সংবাদ:
রিফাত হত্যাকান্ড: অপ্রাপ্তবয়স্ক ১১ আসামির সাজা         পাকিস্তানে ভয়াবহ বিস্ফোরণ, বহুসংখ্যক আহত         কার সঙ্গে প্রেমে মজেছেন মধুমিতা?         করোনার ৫ ভ্যাকসিন তৈরির পরিকল্পনা সেরামের         রাজনীতিবিদদের পুত্রের দায়         মার্কিন বিচারপতি হিসেবে শপথ গ্রহন করলেন অ্যামি কোনি         হাজী সেলিম পুত্র ইরফানের সহযোগী দিপু গ্রেপ্তার         দেশে ফিরেছেন রাষ্ট্রপতি         সুস্বাদু আলুর কালোজাম মিষ্টি         রাজসিক জীবনযাপনে উগ্রতায় অভ্যস্ত ছিলেন ইরফান সেলিম         রিফাত হত্যা: কিশোর আসামিদের রায় আজ         ফিনিক্স পাখির মতো উঠে এসেছে বাংলাদেশ : মার্ক টালি         টেলিনরের শীর্ষপদে বাংলাদেশের রেনেকা         কাউন্সিলর পদ থেকে বরখাস্ত হচ্ছেন ইরফান সেলিম!         ইবির দুই হলে প্রভোস্ট নিয়োগ         করোনায় আক্রান্ত রোনালদিনহো         ভ্যাকসিন জাতীয়করণের বিরুদ্ধে ডব্লিউএইচও প্রধানের সতর্কতা         সিরিয়ায় রুশ বিমান হামলায় তুর্কি সমর্থিত ৫০ মিলিশিয়া নিহত         গুলশানে দুই বোনকে বাড়িতে প্রবেশের নির্দেশ: হাইকোর্ট         বিমানবন্দরে ১৩ নারীকে বিবস্ত্র করে তল্লাশি করায় ক্ষুব্ধ অস্ট্রেলিয়া