শনিবার, ৯ কার্তিক ১৪২৭
২৪ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

সুস্বাস্থ্যে যোগ ব্যায়ামের উপকারিতা

সুস্বাস্থ্যে যোগ ব্যায়ামের উপকারিতা

ওমেনআই প্রতিবেদক : ওজন নিয়ন্ত্রণে আনা, শক্তিশালী এবং সুগঠিত দেহ, উজ্জ্বল ত্বক, প্রশান্তির মানসিকতা, সুস্বাস্থ্যের অধিকারী এমন কিছু নেই যে আপনি যোগ ব্যায়াম করে অর্জন করতে পারবেন না।

যোগ ব্যায়াম একটি স্বাস্থ্যকর প্রক্রিয়া যার মাধ্যমে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই এই ধরনের সুবিধাগুলো অর্জন করা সম্ভব। আসুন জেনে নিন কিছু স্বাস্থ্য উপকারিতা যা একমাত্র যোগব্যায়াম করেই আপনি অর্জন করতে পারেন-

শারীরিক ফিটনেস: যোগব্যায়াম করলে আপনি শারীরিকভাবে সুস্বাস্থের অধিকারী হতে পারবেন। যোগব্যায়াম পেশী শক্ত করে। শরীর যদি ফিট থাকে তাহলে আপনি মানসিকভাবেও সুস্বাস্থ্যের অধিকারী হতে পারবেন। তাই একটি স্বাস্থ্যকর শরীরের জন্য আপনি প্রতিদিন সকালে এই যোগব্যায়ামের আশ্রয় নিতে পারেন।

ওজন কমানো: ওজন কমানো নিয়ে অনেকেই অনেক বেশি চিন্তিত থাকে। এই যোগব্যায়ামে আপনার শরীরের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে আসতে পারে। এর জন্য সান স্যালুটেশনস এবং কাপাল ভাতি প্রাণায়াম ২টি সঠিক যোগব্যায়াম যা আপনার ওজন কমাতে সহায়ক। এছাড়া অন্যান্য ইয়োগা করার পাশাপাশি খাবারে নিয়ন্ত্রণ আনলেও আপনি আপনার ওজন কমাতে পারবেন।

মানসিক চাপ থেকে মুক্তি: দিনের শুরুতে কয়েক মিনিটের যোগব্যায়াম আপনাকে দৈহিকভাবে সারাদিন সুস্থ রাখে পাশাপাশি বিভিন্ন মানসিক চাপ থেকে মুক্তি দিতে পারে। এর জন্য প্রয়োজন সঠিক ইয়োগা প্রাণায়াম ও মেডিটেশন পদ্ধতি অনুসরণ করা।

আত্মিক শান্তি: যোগব্যায়াম করলে আপনি যখন দৈহিকভাবে এবং মানসিকভাবে সুস্থ থাকবেন, আপনার মনে যখন কোনো ধরনের বাজে চিন্তা আশ্রয় নিতে পারবে না তখন আপনি আত্মিকভাবে শান্তি পাবেন। মনে প্রফুল্লতা বিরাজ করবে।

সচেতনভাবে বসবাস: আজকাল সচেতন নাগরিকের বড় অভাব। যোগব্যায়ামের ফলে আপনার অতীত থেকে ভবিষ্যত ভাবার সুযোগ আসবে। ফলে আপনি অতীতে ঘটে যাওয়া কোনো ভুলের পুনরোৎপাদন করবেন না। ভবিষ্যতের পরিকল্পনাগুলো সচেতনভাবে করতে পারবেন। ফলে আপনি সমাজে সচেতনভাবে বসবাসের সুযোগ পাবেন।

সুসম্পর্ক তৈরি: একটা মানুষের সাথে আরেকটা মানুষের সম্পর্ক জীবনে জটিলতায় দিনদিন নষ্ট হয়ে যাচ্ছে। ফলে সম্পর্কগুলোতে বিচ্ছেদ ঘটছে প্রতিনিয়তই। যোগব্যায়াম করলে আপনি মানসিকভাবে সুস্থ এবং ঠাণ্ডা মস্তিষ্ক ধারণ করবেন। ফলে আপনার সাখে অন্যান্যদের সম্পর্কগুলো বেশ সহজ হয়ে যাবে।

শক্তি বৃদ্ধি: দিনের শেষভাগে আমাদের সবারই শরীরের অ্যানার্জী শেষ হয়ে যায় সারাদিনের কঠোর পরিশ্রমে। এই শারীরিক অ্যানার্জী ফিরিয়ে দিতে পারে একমাত্র সঠিক পদ্ধতির কিছু যোগব্যায়াম। এর জন্য ১০ মিনিটের অনলাইনে নির্দেশিত কিছু মেডিটেশন আপনি প্রতিদিন করে নিতে পারেন।

সা/১৫/১০/১১.১৩

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড

শীর্ষ সংবাদ:
কিশোরগঞ্জে সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের ৯ জন দগ্ধ         এল ক্ল্যাসিকোতে হারল বার্সা         পদ্মাসেতুতে বসেনি ৩৪তম স্প্যান,পাহারায় সেনাবাহিনী         ডিআরইউ’র রজত জয়ন্তীর উদ্বোধন কাল         অপরাধ করে কেউ পার পাচ্ছে না : স্বরাষ্ট্রমন্ত্রী         বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন লুইস আর্ক         ৪ বছরের মেয়েকে ধর্ষণ, বাবা গ্রেফতার         বিয়ে না করা পর্যন্ত ‘সিঙ্গেল’ কিয়ারা!         গায়ে হলুদে ভাইরাল নেহা কাক্কর         শান্তিরক্ষা কার্যক্রমে নারীদের অংশগ্রহণ বাড়ানোর আহ্বান বাংলাদেশের         অভিনব ইচ্ছার কথা জানালেন কবীর সুমন         আল জাজিরার প্রতিবেদন : ফেব্রুয়ারি নাগাদ যুক্তরাষ্ট্রে মারা যেতে পারেন ৫ লক্ষাধিক মানুষ         রয়টার্সের প্রতিবেদন : করোনার আঘাতে এশিয়ায় দ্বিতীয় ক্ষতিগ্রস্ত বাংলাদেশ         ট্রাম্প আগাম ভোট দেবেন আজ         রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের দৃঢ় ভূমিকা চান প্রধানমন্ত্রী         ইসরাইলের সাথে শান্তি চায় আরো ৫ দেশ : ট্রাম্প         টিকা ক্রয়ে বিশ্বব্যাংকের ঋণ চায় বাংলাদেশ         ‘কয়েকটি দেশে করোনা পরিস্থিতি খুবই বিপজ্জনক হবে’         ‘অর্থনৈতিক অবস্থা যত ভালো হবে অভিবাসন তত বাড়বে’