শনিবার, ৯ কার্তিক ১৪২৭
২৪ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
আমাদের ওয়েবসাইট www.womeneye24.com সংস্কারের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
সর্বশেষ

প্রখ্যাত লেখক ও গবেষক রশীদ হায়দার আর নেই

প্রখ্যাত লেখক ও গবেষক রশীদ হায়দার আর নেই

ওমেনআই প্রতিবেদক : চলে গেলন প্রখ্যাত লেখক, মুক্তিযুদ্ধ গবেষক ও বাংলা একাডেমির সাবেক পরিচালক রশীদ হায়দার। ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বেশ কিছুদিন যাবৎ বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিলেন তিনি।

রশীদ হায়দার গল্প-উপন্যাস-নাটক-অনুবাদ-নিবন্ধ-স্মৃতিকথা ও সম্পাদনা সব মিলিয়ে ৭০টি অধিক বই রচনা করেছেন। তিনি বাংলা একাডেমি পুরস্কার (১৯৮৪), একুশে পদক (২০১৪), হুমায়ুন কাদির পুরস্কার, অগ্রণী ব্যাংকসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

১৯৪১ সালের ১৫ জুলাই পাবনার দোহাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন রশীদ হায়দার। পরিচিতি রশীদ হায়দার নামে হলেও তার পুরো নাম শেখ ফয়সাল আবদুর রশীদ মোহাম্মদ জিয়াউদ্দীন হায়দার। ডাকনাম দুলাল।

১৯৫৯ সালে গোপালগঞ্জ ইনস্টিটিউশন থেকে মাধ্যমিক, ১৯৬১ সালে পাবনা এডওয়ার্ড কলেজ থেকে উচ্চমাধ্যমিক এবং ১৯৬৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতকোত্তর পাস করেন তিনি।

বড় ভাই জিয়া হায়দারের উৎসাহে বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় তিনি কাজ শুরু করেন চিত্রালী পত্রিকাতে। ১৯৬৪ সালে পাকিস্তান রাইটার্স গিল্ডের মুখপত্র পরিক্রম পত্রিকার সহকারী সম্পাদক হিসেবে কাজ শুরু করেন। ১৯৭২ সালে তিনি বাংলা একাডেমিতে চাকরি শুরু করেন এবং ১৯৯৯ সালে বাংলা একাডেমির পরিচালকের পদ থেকে অবসর নেন। পরে নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ছিলেন।

সা/১৩/১০/১১.৪৪

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড

শীর্ষ সংবাদ:
শনিবারেও ঢাকাসহ সারাদেশে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা         দুর্বল হচ্ছে নিম্নচাপ         প্লাজমা থেরাপি করোনায় মৃত্যুঝুঁকি কমায় না : গবেষণা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিসংঘের জোরালো ভূমিকার আহ্বান প্রধানমন্ত্রীর         আমার কাছে নাচই হচ্ছে আমার প্রথম প্রেম : অনন্যা ওয়াফি রহমান         শতবর্ষে প্রথম, বদলালো টাইমসের লোগো         নামাজ পড়তে অসুবিধা হওয়ায় অভিনয় ছেড়েছেন চিত্রনায়িকা         শুভ জন্মদিন পেলে         স্মৃতির জানালা         শাহজালালে উড়োজাহাজের সিটের নিচে মিলল ৬৮ স্বর্ণের বার         মেঘগুলো হারালো         যৌন নির্যাতন-নিপীড়নের শিকার ১৩৪ শিশু উদ্ধার, গ্রেপ্তার ৪৪         শান্ত দিঘি         শান্তা মারিয়ার গল্প         আন্দোলনের নামে বিএনপি’র কেবল তর্জন-গর্জনই সার : ওবায়দুল কাদের         করোনা, বর্ণবাদ ও জলবায়ু নিয়ে দ্বন্দ্বে ট্রাম্প-বাইডেন         রোহিঙ্গাদের ফেরত নিতে চীনকে প্রতিশ্রুতি মিয়ানমারের         উপকূল অতিক্রম করছে নিম্নচাপ         করোনায় আক্রান্ত হয়ে আইসিইউতে বেলজিয়ামের উপপ্রধানমন্ত্রী         দেশে কমল করোনায় মৃত্যু ও আক্রান্ত         রোহিঙ্গাদের ৬০ কোটি ডলার দেবে আন্তর্জাতিক দাতাসংস্থা