রবিবার, ১৬ ফাল্গুন ১৪২৭
২৮ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

পরিষ্কার ত্বক পেতে ঘরোয়া উপায়

পরিষ্কার ত্বক পেতে ঘরোয়া উপায়

ওমেনআই প্রতিবেদক : দূষণ ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের জন্য ত্বক হারাতে পারে উজ্জ্বলতা। এমনকি সময়ের আগেই ফুটে উঠতে পারে বলিরেখা। রূপচর্চা-বিষয়ে পরিষ্কার ও উজ্জ্বল ত্বক পেতে ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নিন-

পেঁপে: ক্ষত দূর করতে পেঁপে চমৎকার কাজ করে। এটা নিয়মিত ফেইসপ্যাক হিসেবেও ব্যবহার করা যায়। পেঁপের মাস্ক তৈরি করতে ১/৪ কাপ কোকো, দুই চা-চামচ ক্রিম, ১/৪ কাপ পাকা পেঁপে, দুই চা-চামচ ওটমিল গুঁড়া এবং ১/৪ কাপ মধু নিয়ে ভালো ভাবে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাকটি মুখে মেখে ১০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক সব ধরনের ত্বকের জন্যই উপকারী।

হলুদ: অ্যান্টিসেপ্টিক উপাদান ছাড়াও হলুদে আছে ত্বকের দাগছোপ ও পিগমেন্টেইশন দূর করে ত্বককে উজ্জ্বল করার ক্ষমতা। হলুদের গুঁড়া ও আনারসের রস একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে চোখের চারপাশে ব্যবহার করুন, কালচে দাগ দূর হয়ে যাবে। বলিরেখা দূর করতে আঁখের রসের সঙ্গে হলুদের গুঁড়া মিশিয়ে নিন। শুষ্ক ত্বককে প্রাণবন্ত করতে হলুদ ও চন্দনের গুঁড়া একসঙ্গে মিশিয়ে ব্যবহার করুন।

চালের আটা: বলিরেখা, পিগমেন্টেইশন ও দাগছোপ দূর করতে চালের আটা ব্যবহার করা যায়। সুগন্ধি চালের আটার প্যাক তৈরি করতে ১/৪ কাপ চালের আটা, ১/৪ কাপ দুধ এবং এক টেবিল-চামচ মধু নিন। উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে মুখ ও গলায় ব্যবহার করুন। ২০ মিনিট অপেক্ষা করে সাধারণ পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটা ত্বক প্রাকৃতিকভাবে উজ্জ্বল ও পরিষ্কার করবে।

সা/১৩/১০/১১.৩১

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড