শুক্রবার, ১৪ কার্তিক ১৪২৭
৩০ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড হলেই কমবে না অপরাধ

ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড হলেই কমবে না অপরাধ

ওমেনআই ডেস্ক: ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড করলেই এই ধরনের অপরাধের মাত্রা কমবে না বলে মনে করেন অপরাধ বিশ্লেষক ও মানবাধিকার কর্মীরা। তারা বলছেন, আইনের যথাযথ প্রয়োগের পাশাপাশি আগে থেকে প্রতিরোধ গড়ে তোলা প্রয়োজন। পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠানে নৈতিক মূল্যবোধ চর্চার ওপরও জোর দেন তারা। থাকতে হবে রাজনৈতিক সদিচ্ছাও।

নারীর প্রতি সহিংসতা ঘটছে অহরহই। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনায় এলেই প্রতিবাদে ফুঁসে ওঠে পুরো দেশ। নড়ে চড়ে বসে প্রশাসন ও সরকার। অপরাধীদেরও দ্রুত আইনের আওতায় আনা হয়।

বিশ্লেষকরা বলছেন, এ ধরনের অপরাধের মূল উপড়ে দিতে শিক্ষা প্রতিষ্ঠানে নৈতিক শিক্ষা বাধ্যতামূলক করতে হবে। পরিবারে মূল্যবোধের চর্চা বাড়াতে হবে। ইভ টিজিং, বখাটেপনা প্রতিরোধ এবং সর্বোপরি অপরাধীদের পৃষ্ঠপোষকদের নজরদারিতে রেখে আগেই ব্যবস্থা নিতে হবে।

বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী অ্যাডভোকেট এলিনা খান বলেন, 'নৈতিকতাবোধ মূল্যবোধ নিয়ে একটা কোর্স করানো উচিত। এছাড়া রাজনীতি আর প্রশাসনে যে দুর্নীতি ঢুকে গেছে এটা মুক্ত না করা গেলে যুবসমাজকে সঠিক পথ রাখা যাবে না।'

অপরাধ বিশ্লেষক অধ্যাপক ড. জিয়াউর রহমান জানান অপরাধীরা প্রভাবশালী হওয়ায় অনেক সময় কোন পদক্ষেপই নিতে চান না ভুক্তভোগী ও পুলিশ।

তাই প্রশাসনের নজরদারি ও সার্বিক নিরাপত্তার উন্নয়নের মাধ্যমে ভুক্তভোগীদের সুরক্ষা নিশ্চিতের তাগিদ তাদের। সূত্র: সময়

সা/১৩/১০/১১.১৭

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড

শীর্ষ সংবাদ:
পাকিস্তানের চেয়ে তিন গুণ রিজার্ভ নিয়ে নতুন মাইলফলকে বাংলাদেশ         পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ         রান্না শেষে ঘরে ঢুকে ওঁত পেতে থাকা ধর্ষকের কবলে বিধবা         নিঃশ্বাস পরীক্ষার মাধ্যমে এক মিনিটেই মিলবে করোনার ফল         লালমনিরহাটে কোরআন শরীফ অবমাননার অভিযোগ, এক জনকে পিটিয়ে হত্যা         ফাঁকা বাড়ি একা কিশোরী, ধর্ষণের চেষ্টায় ব্যর্থ ‘জাস্ট ফ্রেন্ড’         মহামারির ঝুঁকি সত্ত্বেও স্কুল খোলা রাখার আহ্বান জাতিসংঘ ও বিশ্ব ব্যাংকের         দেশের পক্ষে সরাসরি যুদ্ধে নামছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর স্ত্রী         নোটিশ প্রত্যাহার করে জনস্বাস্থ্য পরিচালকের দুঃখ প্রকাশ         ফ্রান্সে গির্জায় ছুরিকাঘাতে নিহত ৩         পোশাক নিয়ে বিজ্ঞপ্তি, জনস্বাস্থ্য পরিচালককে শোকজ         চলতি বছরে ধর্ষণের শিকার ১৩০৭, গণধর্ষণের শিকার ২৭০ জন         বাংলাদেশে গণতন্ত্র এখন প্রায় অনুপস্থিত: মির্জা ফখরুল         মাস্ক ব্যবহারে করা যাবে না যেসব ভুল         শিক্ষার্থীদের নিজ নিজ বাসস্থানে থাকার নির্দেশ         সরকার দেশকে আরো মর্যাদাপূর্ণ অবস্থানে নিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী         নারীর হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরার বিজ্ঞপ্তি জনস্বাস্থ্য ইনস্টিটিউটে         গেজেট প্রকাশ : মুক্তিযোদ্ধাদের নামের আগে ‘বীর’ ব্যবহার করতে হবে         ‍‍`করোনার ২য় ওয়েব মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ‍‍`: স্বাস্থ্যমন্ত্রী         কাজলের বিয়ের তোড়জোড় শুরু         ফ্রান্সে দ্বিতীয় দফায় লকডাউন ঘোষণা