রবিবার, ৯ কার্তিক ১৪২৭
২৫ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

প্রাথমিকে আরও ১ লাখ ৬৯ হাজার পদ সৃষ্টি হচ্ছে

প্রাথমিকে আরও ১ লাখ ৬৯ হাজার পদ সৃষ্টি হচ্ছে

ওমেনআই ডেস্ক : দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আরও ১ লাখ ৬৯ হাজার ১২৪টি নতুন শিক্ষক পদ সৃষ্টি করা হচ্ছে। প্রাথমিক শিক্ষার প্রসার ও মানসম্মত পাঠদানের লক্ষ্যে এই উদ্যোগ। ইতোমধ্যে এ সংক্রান্ত একটি প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৬৩ হাজার ৬০১ টি। এসব বিদ্যালয়ের জন্য শিক্ষক রয়েছেন ৩ লাখ ২২ হাজার ৭৬৬ জন।

জানা গেছে, বর্তমান আওয়ামী লীগ সরকারের সময়ে তিন দফায় ২৬ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়। এসব বিদ্যালয়ের একটা বড় অংশ মানসম্মত পাঠদানে অভিজ্ঞ নন। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করে দেড় লাখেরও বেশি নতুন পদ সৃষ্টির উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি ৩২ হাজার ৫৭৭ টি শূন্য থাকা সহকারী শিক্ষকের পদে নিয়োগ দিতে প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে।

নতুন করে পদ সৃষ্টির প্রস্তাবে ১ লাখ ৬৯ হাজার ১২৪ জন শিক্ষকের মধ্যে ২ হাজার ৫৮৩ সঙ্গীত, ২ হাজার ৫৮৩ শারীরিক শিক্ষা, ৯৮ হাজার ৩৩৮ সাধারণ শিক্ষক এবং ৬৫ হাজার ৬২০ সহকারী প্রধান শিক্ষকের পদ রয়েছে। শিক্ষার মানোন্নয়নে প্রাথমিক শিক্ষকের পদ সৃষ্টির পাশাপাশি সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তার ১ হাজার ৬৮০ টি নতুন পদ সৃষ্টির প্রস্তাব করা হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়ে।

এ প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন গণমাধ্যমকে জানান, প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে এ উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি প্রাথমিক শিক্ষা অর্জনে শিক্ষকদের ঘাটতি পূরণের উদ্যোগও নেয়া হয়েছে। পদ সৃষ্টি হচ্ছে সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তারও।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড

শীর্ষ সংবাদ:
আগাম ভোট দিলেন ডোনাল্ড ট্রাম্প         কিশোরগঞ্জে সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের ৯ জন দগ্ধ         এল ক্ল্যাসিকোতে হারল বার্সা         পদ্মাসেতুতে বসেনি ৩৪তম স্প্যান,পাহারায় সেনাবাহিনী         ডিআরইউ’র রজত জয়ন্তীর উদ্বোধন কাল         অপরাধ করে কেউ পার পাচ্ছে না : স্বরাষ্ট্রমন্ত্রী         বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন লুইস আর্ক         ৪ বছরের মেয়েকে ধর্ষণ, বাবা গ্রেফতার         বিয়ে না করা পর্যন্ত ‘সিঙ্গেল’ কিয়ারা!         গায়ে হলুদে ভাইরাল নেহা কাক্কর         শান্তিরক্ষা কার্যক্রমে নারীদের অংশগ্রহণ বাড়ানোর আহ্বান বাংলাদেশের         অভিনব ইচ্ছার কথা জানালেন কবীর সুমন         আল জাজিরার প্রতিবেদন : ফেব্রুয়ারি নাগাদ যুক্তরাষ্ট্রে মারা যেতে পারেন ৫ লক্ষাধিক মানুষ         রয়টার্সের প্রতিবেদন : করোনার আঘাতে এশিয়ায় দ্বিতীয় ক্ষতিগ্রস্ত বাংলাদেশ         ট্রাম্প আগাম ভোট দেবেন আজ         রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের দৃঢ় ভূমিকা চান প্রধানমন্ত্রী         ইসরাইলের সাথে শান্তি চায় আরো ৫ দেশ : ট্রাম্প         টিকা ক্রয়ে বিশ্বব্যাংকের ঋণ চায় বাংলাদেশ         ‘কয়েকটি দেশে করোনা পরিস্থিতি খুবই বিপজ্জনক হবে’