রবিবার, ৯ কার্তিক ১৪২৭
২৫ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
যুক্ত থাকুন

আর্কাইভ
সর্বশেষ

নারী স্বাবলম্বিতার এক অভিনব কৌশল

নারী স্বাবলম্বিতার এক অভিনব কৌশল

খাদিজা খানম তাহমিনা

“নারীরা চাকরি না করলে গৃহিণী বলা হয়- এই ধারণা পরিবর্তনের সময় এসে গেছে। নারীরা চাকরি না করেও হতে পারেন উদ্যোক্তা, আয় করতে পারেন অনেক টাকা। প্রমাণ দিচ্ছেন অনেক নারী। নারী আজ সংসার, সন্তান সামলেও ঘরে থেকে হয়ে উঠছেন স্বাবলম্বী। অর্থনৈতিক স্বাবলম্বী হয়ে নিজের আশা আকাঙ্খা পূরণে সক্ষম হচ্ছেন”_ কথাগুলো খুব গর্বের সাথে বললেন নারীকেন্দ্রীক অনলাইন গ্রুপ Queendom’s( রানীদের রাজ্য) এর এডমিন ফারজানা সুলতানা লিমা।

তিনি বলেন, আমার স্বপ্ন পূরণ হয়নি, আমি আইন বিষয়ে পড়াশোনা শেষ করেছি, আমার স্বপ্ন ছিলো আইনজীবী হবো, নিজের পায়ে দাঁড়াবো, পারিনি। বিয়ের পর সব গুড়ে বালি। প্রবল ইচ্ছে থাকা স্বত্তেও কিছুই করতে পারিনি। একটা সময় খুব ফ্রাস্ট্রেশনে ভুগছিলাম, সেখান থেকেই নিজেকে দাঁড় করাই একজন ক্ষুদ্র উদ্যোক্তা হিসেবে। থেমে থাকিনি, নিজের গ্রুপের নারীদের উদ্যোক্তা হতে উৎসাহ দেই। সেই থেকেই নারীদের নিয়ে বিভিন্ন আয়োজন করে তাদেরকে উৎসাহিত করে থাকি। কখনো লেখা প্রতিযোগিতা, কখনো, রান্নাবান্না, কখনো অভিজ্ঞ ট্রেইনার দিয়ে ট্রেনিংএর ব্যবস্থাও করছি। ইতিমধ্যে আমাদের নারীদের দু’টো ট্রেনিং সেশনও হয়েছে। আবার নিজেদের কাজ, পেশা, – এসব নিয়েও সপ্তাহব্যাপী আয়োজন থাকে। কে কি বিষয়ে পারদর্শী তা জেনে তাঁর কাছ থেকেও অন্যদের জানার ব্যবস্থা করেছি। সেই ধারাবাহিকতায়ই গত ১- ৭ অক্টোবর’২০ পর্যন্ত আমাদের Queendom’s ১ম অনলাইন মেলার আয়োজন করেছি।

মেলায় অংশগ্রহণেও কিছু নিয়ম রাখা হয়েছে। কারণ এখানে সদস্য সংখ্যা প্রায় ৩ হাজার, এবং উদ্যোক্তা আছেন প্রায় ৫’শ জনেরও বেশি। তাই যাদের প্রোডাক্টের নিজস্ব পেইজ বা প্রতিষ্ঠান আছে, তাঁদেরকেই অংশগ্রহণের সুযোগ দেয়া হয়েছে। নির্বাচিত ২৫ জন নারী উদ্যোক্তাকে নিয়ে আয়োজন করা হয় ‘Queendom’s ১ম অনলাইন মেলা ২০২০’

ক্রেতা- বিক্রেতার চমৎকার মেলবন্ধনে মেলা জমে উঠেছে। মেলায় অংশগ্রহণকারী উদ্যোক্তা আজওয়া কালেকশন এর স্বত্বাধিকারী লায়লা রাতুল মৌ বলেন, সত্যি এটা একটা চমৎকার উদ্যোগ। আমি খুব এক্সাইটেড এবং ভীষণভাবে কৃতজ্ঞ এই অনলাইন মেলার আয়োজকদের কাছে। এধরণের মেলার আয়োজন বেশি বেশি করে হলে আমরা নারীরা আরও বেশি উৎসাহিত হবো এবং আরও নারীরা অংশগ্রহণ করবে।

‘Queendom’s ১ম অনলাইন মেলা ২০২০’ চলবে আগামী ৭ অক্টোবর পর্যন্ত।

Mujib Borsho

সর্বশেষ সংবাদ

লিড

শীর্ষ সংবাদ:
আগাম ভোট দিলেন ডোনাল্ড ট্রাম্প         কিশোরগঞ্জে সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের ৯ জন দগ্ধ         এল ক্ল্যাসিকোতে হারল বার্সা         পদ্মাসেতুতে বসেনি ৩৪তম স্প্যান,পাহারায় সেনাবাহিনী         ডিআরইউ’র রজত জয়ন্তীর উদ্বোধন কাল         অপরাধ করে কেউ পার পাচ্ছে না : স্বরাষ্ট্রমন্ত্রী         বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন লুইস আর্ক         ৪ বছরের মেয়েকে ধর্ষণ, বাবা গ্রেফতার         বিয়ে না করা পর্যন্ত ‘সিঙ্গেল’ কিয়ারা!         গায়ে হলুদে ভাইরাল নেহা কাক্কর         শান্তিরক্ষা কার্যক্রমে নারীদের অংশগ্রহণ বাড়ানোর আহ্বান বাংলাদেশের         অভিনব ইচ্ছার কথা জানালেন কবীর সুমন         আল জাজিরার প্রতিবেদন : ফেব্রুয়ারি নাগাদ যুক্তরাষ্ট্রে মারা যেতে পারেন ৫ লক্ষাধিক মানুষ         রয়টার্সের প্রতিবেদন : করোনার আঘাতে এশিয়ায় দ্বিতীয় ক্ষতিগ্রস্ত বাংলাদেশ         ট্রাম্প আগাম ভোট দেবেন আজ         রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের দৃঢ় ভূমিকা চান প্রধানমন্ত্রী         ইসরাইলের সাথে শান্তি চায় আরো ৫ দেশ : ট্রাম্প         টিকা ক্রয়ে বিশ্বব্যাংকের ঋণ চায় বাংলাদেশ         ‘কয়েকটি দেশে করোনা পরিস্থিতি খুবই বিপজ্জনক হবে’