ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

‘অক্টোবরে ৩৭১ নারী ও কন্যা নির্যাতনের শিকার’

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩৭, ১ নভেম্বর ২০২২; আপডেট: ১৮:৩৮, ১ নভেম্বর ২০২২

‘অক্টোবরে ৩৭১ নারী ও কন্যা নির্যাতনের শিকার’

ফাইল ছবি

দেশে চলতি বছরের অক্টোবরে ১৫৯ জন কন্যা এবং ২১২ জন নারী নির্যাতনের শিকার হয়েছেন। নারীবাদি সংগঠন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার (১ নভেম্বর) গণমাধ্যমটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, মোট ৩৭১ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছে এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৬২ জন কন্যাসহ ৯১ জন। তার মধ্যে ১২ জন কন্যা ও ১০ জন নারীসহ ২২ জন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে, ২ জন কন্যাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এছাড়াও ৫ জন কন্যাসহ ১০ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। নারী ও কন্যা পাচারের ঘটনা ঘটেছে ৬৩ টি এর মধ্যে ১৮ জন কন্যা। 

১৩ জন যৌন নিপীড়নের শিকার হয়েছে এর মধ্যে ১২ জন কন্যা। ৬ জন উত্ত্যক্তকরণের শিকার হয়েছে এর মধ্যে ৫ জন কন্যা। ২ জনের অগ্নিদগ্ধের কারণে মৃত্যুর হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১৩ জন, এরমধ্যে ৬ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে মোট ২১ জন এর মধ্যে ২ জন কন্যা। পারিবারিক সহিংসতায় শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৪ জন এর মধ্যে ১ জন কন্যা। ১ জন নারী মানসিক নির্যাতনের শিকার হয়েছে। ১ জন গৃহকর্মীর হত্যার ঘটনা ঘটেছে। বিভিন্ন কারণে ৭ জন কন্যাসহ ৫৩ জনকে হত্যা করা হয়েছে। ৮ জন কন্যাসহ ২৪ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ১০ জন কন্যাসহ ২৯ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে, এরমধ্যে ৩ জন কন্যাসহ ৫ জন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছে। ১০ জন কন্যাসহ ১২ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে। জোরপূর্বক বিয়ের ঘটনা ঘটেছে ১টি। ২ জন কন্যাসহ সাইবার অপরাধের শিকার হয়েছে ৩ জন। বাল্যবিবাহের ঘটনা ঘটেছে ২টি। বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করা হয়েছে ১৩ টি। এছাড়া ১ জন কন্যাসহ ৯ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

ইউ

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জাফর

ইন্টিলিজেন্স ভিত্তিক পুলিশিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

৪১ জেলায় তাপপ্রবাহ, আরও বাড়বে গরমের তীব্রতা

আওয়ামী লীগ থেকে বহিষ্কার নারী কাউন্সিলর

সিয়ামের নায়িকা হচ্ছেন বুবলী

বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি

বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় মানববন্ধন

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে, নিহত ৬

গ্যাটকো মামলায় খালেদার অভিযোগ গঠনের শুনানি পেছাল

আবারো কমলো স্বর্ণের দাম

নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি

ছাদে বাগান থাকলেই উপহার পৌঁছে দিচ্ছেন সাংবাদিক নওশাদ রানা সানভী

ব্যাংককে শেখ হাসিনাকে রাজকীয় বরণ

আপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগ