ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

যথাযোগ্য মর্যাদায় ২১ ফেব্রুয়ারি পালনের আহ্বান মহিলা পরিষদের

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪৪, ২০ ফেব্রুয়ারি ২০২৪; আপডেট: ১৫:০৩, ২০ ফেব্রুয়ারি ২০২৪

যথাযোগ্য মর্যাদায় ২১ ফেব্রুয়ারি পালনের আহ্বান মহিলা পরিষদের

ফাইল ছবি

যথাযোগ্য মর্যাদায় ২১ ফেব্রুয়ারি ’২৪ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের আহ্বান জানিয়ে বাংলাদেশ মহিলা পরিষদ।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়. ‘মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠার সংগ্রাম ও আন্দোলনের গৌরবময় স্মৃতিবিজড়িত মহান ২১ ফেব্রুয়ারি’ ২৪ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সমাগত। যাঁদের আত্মদানে এই দিবসটি রঞ্জিত হয়েছে, ইতিহাসের মাইলফলক হিসেবে পরিণত হয়েছে এবং আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি পেয়েছে, বাংলাদেশ মহিলা পরিষদ বিনম্র শ্রদ্ধার সাথে তাঁদের স্মরণ করছে।’

‘এদেশের ভাষা আন্দোলনে পুরুষের পাশাপাশি নারীসমাজও সক্রিয় ভূমিকা পালন করেছেন। ভাষা সংগ্রামের রক্তস্রোত ধারায় এদেশের মানুষের চেতনায় যে বাঙালি জাতীয়তাবাদ, মানবতা, গণতান্ত্রিক মূল্যবোধ ও ধর্ম নিরপেক্ষতা বিকশিত হয় তার পরিপূর্ণ প্রকাশ ঘটে একাত্তরের মহান মুক্তিযুদ্ধে।’

বিবৃতিতে আরো বলা হয়, ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতির মধ্য দিয়ে আমাদের জাতীয় স্বাধীকারের সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধ আন্তর্জাতিকভাবে স্বীকৃতির মাধ্যমে আমাদের জাতীয় স্বাধীকারের সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধ আন্তর্জাতিকভাবে স্বীকৃতি অর্জন করেছে। এই চেতনাকে ধারণ করা ও রক্ষা করা, নারী-পুরুষ তথা সকল বাঙালির কর্তব্য।

বিবৃতিতে নারীবাদি সংগঠনটি ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে সব জনগোষ্ঠীর মাতৃভাষা ও মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছে। মাতৃভাষা দিবসকে সামনে রেখে সব প্রকার মানবাধিকার লঙ্ঘনকারী প্রতিক্রিয়াশীলদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে, নারীর প্রতি সব প্রকার সহিংসতা প্রতিরোধ করে নারী নির্যাতনমুক্ত পরিবার, সমাজ ও রাষ্ট্র গঠনের আহ্বান জানান।

ইউ

বিশ্ববাজারে স্বর্ণের দাম কমলো

ফুলবাড়ীতে দিনব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী

সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ

ঠাকুরগাঁও জেলা আইনশৃঙ্খলা কমিটির সভা

খাদ্য নিরাপত্তা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর

৭ বিভাগে বজ্রসহ শিলাবৃষ্টির পূর্বাভাস

শুক্রবার থেকে ভারতের লোকসভা নির্বাচন শুরু

পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে মানববন্ধন

বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার

গুলশান বারের সামনে মদ্যপ তরুণীদের হাতাহাতি-চুলাচুলি

ফের এক হচ্ছেন তাহসান-মিথিলা

নোয়াখালীতে মাদরাসাছাত্রকে ছুরিকাঘাতে হত্যা

গরম লাগলেই ঠান্ডা পানি খান? জানুন কী ভুল করছেন

মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ পান করেন পরীমণি