ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, কার্তিক ৫ ১৪৩১, ২২ অক্টোবর ২০২৪

English

বৃত্তের বাইরে

দুই জেলায় ধর্ষণের ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৭:২৯, ১০ সেপ্টেম্বর ২০২৩; আপডেট: ১৭:৩০, ১০ সেপ্টেম্বর ২০২৩

দুই জেলায় ধর্ষণের ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

ছবি: বাংলাদেশ মহিলা পরিষদের লোগো...

বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার আটমূল ইউনিয়নে মাদরাসাছাত্রীকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যার চেষ্টা এবং মাদারীপুর জেলার পূর্ব ডাসার গ্রামে এক গৃহকর্মীকে বিয়ের প্রলোভনে ঢাকা থেকে এনে দলবদ্ধ ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ বাংলাদেশ মহিলা পরিষদ। একইসঙ্গে দুই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থাগ্রহণসহ দ্রুত গ্রেফতার, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে সংগঠনটি।

রবিবার (১০ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানুর সই করা বিবৃতিতে এ দাবি জানানো হয়।

রবিবার বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত খবরের বরাতে বলা হয়, গত ৮ সেপ্টেম্বর (শুক্রবার) নির্যাতনের শিকার ওিই ছাত্রীর বাবা-মা তার নানাবাড়িতে বেড়াতে যান। এ সুযোগে একই এলাকার বখাটে সাইদুল ইসলাম বিষয়টি জানতে পারলে জুমার নামাজের সময় বাড়ির ভিতরে ঢুকে ছাত্রীকে ধর্ষণ করে।  এক পর্যায়ে ছাত্রী জ্ঞান হারিয়ে ফেললে তার শরীরের ওপর কাপড় ও বস্তা রেখে আগুন দিয়ে পালিয়ে যায়। আগুনের তাপে ছাত্রীর জ্ঞান ফিরলে দৌঁড়ে পাশের বাড়িতে গিয়ে পড়ে যায়। আশেপাশের লোকজন তাকে উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে এবং পরের দিন অবস্থার অবনতি হলে তাকে ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। 

অন্যদিকে, মাদারীপুর জেলার পূর্ব ডাসার গ্রামে এক গৃহবধূকে বিয়ের প্রলোভন দেখিয়ে ঢাকা থেকে এনে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে। ওই গৃহকর্মীর স্বামী মারা যাওয়ার পর সন্তান নিয়ে ঢাকার মিরপুর বাড়িতে ভাড়া থাকতেন। বাসার সামনে চায়ের দোকানদার বাবু ওরফে মানিকের সাথে তার পরিচয় হয়। পরিচয়ের পর মানিকের সাথে গৃহকর্মীকে বিয়ে দেওয়ার কথা বলেন বাবু। গত ৬ সেপ্টেম্বর গৃহকর্মী মানিকের মোটরসাইকেলে করে মিরপুর থেকে গৌরনদীর মাগুরা মাদারীপুর এলাকায় যান। সেখানে গৃহবধূকে মাদারীপুরের ডাসারে কালাম ব্যাপারীর বাড়িতে নিয়ে আসে। রাতে খাওয়া শেষে মানিক ওই গৃহকর্মীকে দুলালের সাথে শারীরিক সম্পর্ক করতে বলে। এতে গৃহকর্মী রাজি না হলে হত্যার হুমকি দিয়ে তাকে দলবদ্ধভাবে ধর্ষণ করে সেখান থেকে পালিয়ে যায়। 

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি দেশের বিভিন্ন অঞ্চলে গৃহবধূ, নারী ও কন্যাশিশুকে ধর্ষণ, দলবদ্ধ ধর্ষণের ঘটনা আবারো বৃদ্ধি পাচ্ছে। এলাকার বখাটেদের দ্বারা ছাত্রী, নারী ও কন্যাশিশুরা ধর্ষণের পাশাপাশি বিভিন্ন ধরণের সহিংসতার শিকার হচ্ছে। সংঘটিত এসব ঘটনা নারী ও কন্যাদের স্বাধীন চলাচল ব্যাহত করছে এবং তাদের অগ্রগতির পথে প্রতিবন্ধকতা তৈরি করছে।

এ ধরনের ঘটনা পুনরাবৃত্তিরোধে সংশ্লিষ্ট প্রশাসনের নিকট জোর দাবি জানানো হয়েছে। পাশাপাশি নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে ব্যক্তি, পরিবার ও সমাজকে সামাজিক আন্দোলন গড়ে তুলার আহ্বান জানিয়েছে সংগঠনটি।

ইউ

বঙ্গভবনের বিলাসিতা ছেড়ে নিজের পথ দেখুন : রাষ্ট্রপতিকে হাসনাত

চলতি বছর ডেঙ্গুতে মৃত্যু ২৫০, রোগী অর্ধলক্ষাধিক

ডুয়েটসহ ৫ বিশ্ববিদ্যালয় পেল নতুন উপাচার্য

ফটোসাংবাদিক শোয়েব মিথুন আর নেই

শেখ হাসিনার পদত্যাগ নিয়ে বিতর্ক সৃষ্টি না করার আহবান রাষ্ট্রপতির

ইসলামী ব্যাংকে সাইবার সিকিউরিটি ক্যাম্পেইনের উদ্বোধন

বঙ্গোপসাগরে লঘুচাপ, যখন আঘাত হানবে ঘূর্ণিঝড় ‌‌‘ডানা’

কুমারখালীর কল্যাণপুরে জিহাদের অত্যাচারে অতিষ্ঠ সেই মুক্তিযোদ্ধা পরিবার

২৪ ঘণ্টার আল্টিমেটাম সাত কলেজের শিক্ষার্থীদের

সেই কল্পনার দায়িত্ব নিলো সমাজ কল্যাণ মন্ত্রণালয়

হাসিনার পদত্যাগ নিয়ে রাষ্ট্রপতি মিথ্যাচার করেছেন: আইন উপদেষ্টা

রাষ্ট্রদূত হলেন সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী

রাজপথে নামার হুঁশিয়ারি দিয়ে যা বললেন সারজিস আলম

‘শেখ হাসিনার পদত্যাগের কোনো দালিলিক প্রমাণ আমার কাছে নেই’

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবি, ৭ কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ