ঢাকা, বাংলাদেশ

শনিবার, শ্রাবণ ৫ ১৪৩১, ২০ জুলাই ২০২৪

English

বৃত্তের বাইরে

ক্ষুদ্র নৃগোষ্ঠীর গৃহবধূকে অপমান, জড়িতদের শাস্তি দাবি

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২৮, ২৯ আগস্ট ২০২৩

ক্ষুদ্র নৃগোষ্ঠীর গৃহবধূকে অপমান, জড়িতদের শাস্তি দাবি

ছবি: বাংলাদেশ মহিলা পরিষদের লোগো...

নওগাঁ জেলার বদলগাছী উপজেলার গয়েশপুর বাঁশপাড়া গ্রামে অনৈতিক সম্পর্কের অভিযোগ তুলে ক্ষুদ্র নৃগোষ্ঠীর গৃহবধূর মাথা ন্যাড়া করে মাথায় ঘোল ঢেলে শুদ্ধ করার এমন ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।

পাশাপাশি নারীবাদি সংগঠনটি ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার এবং ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে। একইসঙ্গে ঘটনার শিকার গৃহবধূর ও তার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণের জোর দাবিও জানানো হয়েছে।

মঙ্গলবার (২৯ আগস্ট) নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানুর সই করা গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ দাবি জানানো হয়।

২৯ আগস্টের বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত খবরের বরাতে বলা হয়, ঘটনার শিকার গৃহবধূ দুই সন্তানের জননীকে পার্শ্ববর্তী সোনারপাড়া গ্রামের কমল হোসেন নামের বিবাহিত এক যুবকের সঙ্গে তার পরকীয়া সম্পর্ক ও অনৈতিক সম্পর্কের অভিযোগ তুলে স্থানীয় ইউপি সদস্য বাবুর উপস্থিতিতে বিচার এ ঘটনার শালিস করা হয়। শালিসে গৃহবধূকে বাবার বাড়িতে পাঠিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। ২৬ আগস্ট (শনিবার) গৃহবধূ তার বাবার বাড়ি থেকে আবারও স্বামীর বাড়িতে আসলে ক্ষুদ্ধ হন গ্রামের একাধিক মাতব্বর। এরপর ২৮ আগস্ট (সোমবার) স্থানীয় প্রভাবশালী মাতব্বর বিমল পাহান ও সুভাষ পাহানের নেতৃত্বে গ্রামের লোকজনের সামনে পুরোহিতকে ডেকে এনে মাথা ন্যাড়া করে মাথায় ঘোল ঢেলে দেয়া হয়। ঘটনার শিকার গৃহবধূকে ঘর থেকে বের হতে দেয়া হচ্ছে না।

বিবৃতিতে এ ঘটনায় নিন্দা ও তীব্র ক্ষোভ প্রকাশ করে নারীবাদি সংগঠনটি ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার, ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে। পাশাপাশি  বেআইনি সালিশ বন্ধে সুপ্রিমকোর্টের রায় বাস্তবায়ন বিষয়ে এবং এ ধরনের ঘটনা প্রতিরোধে স্থানীয় সরকার, প্রশাসনের বিশেষ দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। একইসঙ্গে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধ এবং সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে সারাদেশে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানানো হয়েছে।

ইউ

সংলাপে রাজি না, যে ঘোষণা দিলেন সমন্বয়ক নাহিদ

নরসিংদীতে সংঘর্ষে স্কুলছাত্র নিহত

কোটা সংস্কারে প্রয়োজনে সংসদে আইন পাস: জনপ্রশাসনমন্ত্রী

কোটা নিয়ে আপিল বিভাগের শুনানি রবিবার

নিরাপত্তার স্বার্থে শিক্ষার্থীদের নিজগৃহে অবস্থানের অনুরোধ

বাংলাদেশের শিক্ষার্থীদের সমর্থনে কলকাতায় বিক্ষোভ

নোয়াখালীতে ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের ধাওয়া -পাল্টা ধাওয়া

সারাদেশে সহিংসতায় নিহত ১১

দিনাজপুরে ত্রিমুখী ধাওয়া পাল্টা ধাওয়া চলছে, আহত অর্ধশত

আজ আর মেট্রোরেল চলবে না

সারাদেশে রেল যোগাযোগ বন্ধ

আলোচনার সিদ্ধান্ত পরে: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

সাংবাদিক নাদিয়া শারমিন আহত

আরো ৩ দিনের এইচএসসি পরীক্ষা স্থগিত

সরকারের পক্ষ থেকেও আলোচনার দরজা খোলা: তথ্য প্রতিমন্ত্রী