ঢাকা, বাংলাদেশ

শনিবার, শ্রাবণ ১২ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪

English

বৃত্তের বাইরে

ভালুকায় নারী গার্মেন্টস কর্মীকে হত্যা, জড়িতদের শাস্তি দাবি

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৩, ১৮ জুন ২০২৩

ভালুকায় নারী গার্মেন্টস কর্মীকে হত্যা, জড়িতদের শাস্তি দাবি

ছবি: উইমেনআই লগো

ময়মনসিংহ জেলার ভালুকায় ধর্ষণে ব্যর্থ হয়ে চলন্ত বাস থেকে ফেলে নারী গার্মেন্টস কর্মীকে হত্যার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদের বিবৃতি।  

রবিবার (১৮ জুন) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

১৮ জুনের বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশি খবরের বরাতে বলা হয়, ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের মায়ের মসজিদ এলাকায় ধর্ষণে ব্যর্থ হয়ে চলন্ত বাস থেকে ফেলে নারী গার্মেন্টস কর্মীকে হত্যা চেষ্টার ঘটনা ঘটেছে। গত ১৬ জুন ২০২৩ তারিখ রাতে উপজেলার হবিরবাড়ীর মায়ের মসজিদ এলাকায় এ ঘটনা ঘটে। বাসায় ফেরার উদ্দেশ্যে নারী গার্মেন্টস কর্মী মাওনা চৌরাস্তা হতে হাইওয়ে মিনিবাসে ভালুকা আসার পথে মায়ের মসজিদ এলাকায় পৌছালে ওই নারী ছাড়া অন্য যাত্রীরা নেমে গেলে ওই নারীকে একা পেয়ে বাসের ড্রাইভার টাঙ্গাইল জেলার ধনবাড়ী উপজেলার আমির হোসেনের ছেলে রাকিব (২১), ময়মনসিংহের ত্রিশালের রায়মনি গ্রামের আরফান আলীর ছেলে হেলপার মো. আরিফ (২০) ও একই উপজেলার কাশিগঞ্জ গ্রামের রবি দাসের ছেলে সুপারভাইজার আনন্দ দাস (১৯) নারীকে গাড়ীতে একা পেয়ে ধর্ষণের চেষ্টা করে, ধস্তাধস্তির এক পর্যায়ে ব্যর্থ হয়ে চলন্ত গাড়ি থেকে ওই নারীকে ফেলে দিয়ে হত্যার চেষ্টা করে। স্থানীয়রা বিষয়টি থানা পুলিশকে জানালে ভালুকা মডেল থানা পুলিশ আহত নারীকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠায়। পরে ঘটনার শিকার গার্মেন্টস কর্মীকে আশঙ্কাজনক অবস্থায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। হাসপাতালের আইসিইউতে দুইদিন চিকিৎসাধীন থাকার পর রবিবার (১৮ জুন) বেলা পৌনে ১১টার দিকে তার মৃত্যু হয়।

বিবৃতিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে নারী ও কন্যার প্রতি ধর্ষণ, দলবদ্ধ ধর্ষণ, ধর্ষণের পর হত্যা ও ধর্ষণের ব্যর্থ হয়ে হত্যার চেষ্টার ঘটনাসমূহ উদ্বেগজনক। নারী ও কন্যা, তরুণীদের নিরাপত্তা হুমকির সম্মুখীন যা তাদের স্বাভাবিক জীবন-যাপন, স্বাধীন চলাচলে বিঘ্ন ঘটাচ্ছে। 

বিবৃতিতে সংগঠনটি নারী গার্মেন্টস কর্মীকে ধর্ষণের চেষ্টায় ব্যর্থ হয়ে চলন্ত বাস থেকে ফেলে হত্যা চেষ্টার ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানিয়ে ঘটনার শিকার গার্মেন্টস কর্মীর সুচিকিৎসা দাবি করা হয়েছে। সেইসাথে এ ধরণের ঘটনা পুনরাবৃত্তিরোধে প্রয়োজনাীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্বরাষ্ট্রমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং প্রশাসনের নিকট অনুরোধ জানানো হয়েছে। হাইওয়ে-তে পুলিশ পেট্টোলিং ব্যবস্থা জোরদার করার দাবি জানাচ্ছে।

ইউ

দক্ষিণ আফ্রিকার প্রথম নারী প্রধান বিচারপতি মান্দিসা মায়া

নারী সাংবাদিককে হামলার অভিযোগে বিএনপি নেতা গ্রেপ্তার

দেশব্যাপী সন্ত্রাস ও নৈরাজ্যের বিরুদ্ধে ১৭৯ নাগরিকের বিবৃতি

মেট্রো স্টেশনে হামলা: ছয়জন রিমান্ডে

সহিংসতায় ঢাকায় ২০৯ মামলা, গ্রেপ্তার ২৩৫৭

শনিবার কারফিউ নিয়ে নির্দেশনা

ব্রডব্যান্ড ইন্টারনেটের কম গতির কারণ জানা গেল

শনিবারের মৈত্রী এক্সপ্রেসের যাত্রা বাতিল

সংস্কারের পরই চালু হবে শিক্ষা কার্যক্রম: ঢাবি উপাচার্য 

দুই সমন্বয়ককে নিয়ে সরকার পতনের আলোচনা করেন নুর

আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী

ফাইনালে ওঠার লড়াইয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ

তারেক রহমানের নির্দেশেই রাষ্ট্রের ওপর হামলা: পররাষ্ট্রমন্ত্রী

তারেক রহমানের নির্দেশেই রাষ্ট্রের ওপর হামলা: পররাষ্ট্রমন্ত্রী

শিক্ষার্থীদের উদ্দেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৮ বার্তা