ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

স্কুলছাত্রীকে ধর্ষণের ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২৫, ২৫ মে ২০২৩; আপডেট: ১৮:৫৩, ২৫ মে ২০২৩

স্কুলছাত্রীকে ধর্ষণের ঘটনায় জড়িতদের শাস্তি দাবি

ফাইল ছবি

চট্টগ্রামে অন্তঃসত্ত্বা গৃহবধূকে কুপিয়ে ও পুড়িয়ে হত্যা এবং বগুড়ায় চতুর্থ শ্রেণীর স্কুলছাত্রীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। এসব ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার, ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে সংগঠনটি। একইসঙ্গে ঘটনার শিকার ছাত্রী ও তার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণের দাবি জানানো হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মে) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়।

২৫ মে এর বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত খবরের বরাতে বিবৃতিতে বলা হয়, চট্টগ্রাম জেলার সীতাকুন্ড উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের জোড়বটতল রহমতেরপাড়া গ্রামে অন্তঃসত্ত্বা গৃহবধূকে কুপিয়ে পুড়িয়ে হত্যার ঘটনা ঘটেছে। ঘটনার শিকার গৃহবধূর এক বছর আগে আনোয়ার হোসেন কিবরিয়ার সঙ্গে বিয়ে হয়। বিয়ের পর থেকেই আনোয়ার ও তার পরিবারের সদস্যরা যৌতুকের দাবিতে গৃহবধূকে নানা অজুহাতে নির্যাতন করে আসছিল। গত ২৪ মে বুধবার স্বামীর ঘর থেকে অন্তঃসত্ত্বা ওই গৃহবধূর পোড়া লাশ উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, পরিকল্পিতভাবে হত্যা করে অন্তঃসত্ত্বা ওই গৃহবধূর লাশ খাটের ওপরে রেখে পোড়ানো হয়েছে।

অন্যদিকে বগুড়া জেলার নন্দীগ্রাম উপজেলার ধুন্ধর গ্রামে চতুর্থ শ্রেণীর স্কুলছাত্রীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে। গত ২৩ মে (মঙ্গলবার) ওই স্কুলছাত্রী ঝড়ের আম কুড়ানোর পর বাড়ি ফিরছিল। এ সময় একই গ্রামের তিন যুবক সৌরভ হোসেন, বাদল হোসেন, বায়োজিদ হোসেন তাকে পুকুর পাড়ে নিয়ে দলবদ্ধভাবে ধর্ষণ করে সেখান থেকে পালিয়ে যায়। পরে স্থানীয়রা অসুস্থ অবস্থায় স্কুলছাত্রীকে উদ্ধার করে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। এ ঘটনায় নন্দীগ্রাম থানায় একটি মামলা হয়েছে।  

বিবৃতিতে নারী ও কন্যার প্রতি সহিংসতার ঘটনা প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের নিকট অনুরোধ জানিয়েছে নারীবাদি এই সংগঠনটি। একইসঙ্গে এ ধরনের ঘটনার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার আহবান জানানো হয়েছে।

ইউ

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা

টাঙ্গাইল শাড়িসহ ১৪টি জিআই পণ্যের সনদ বিতরণ

জিআই স্বীকৃতি পেল রাজশাহীর মিষ্টি পান

চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে সার্জেন্টের মৃত্যু

দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর

শিক্ষক নিয়োগে চুক্তি ১৪ লাখ টাকায়, ঢাবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার

এই গরমে কাঁচা আম খেলে যেসব উপকার পাবেন

রোজ ৫০টি চড়-থাপ্পড়েই বাড়বে নারীদের সৌন্দর্য!

নুসরাত ফারিয়াকে নিয়ে মেলবোর্নের পথে জায়েদ খান

মিলারদের কারসাজিতে বাজারে সয়াবিন তেলের সংকট: ক্যাব

শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস: ঢাবি শিক্ষার্থীসহ গ্রেফতার ৫

চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

বগুড়ায় বোরো ধানের সোনালী রঙে কৃষকের হাসি

বঙ্গোপসাগরে কার্গো জাহাজ ডুবি

হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’