ঢাকা, বাংলাদেশ

বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

তরুণীর মুখে অ্যাসিড, জড়িতের শাস্তির দাবি

উইমেনআই প্রতিবেদক:

প্রকাশিত: ১৩:৪৫, ১৮ মে ২০২৩; আপডেট: ১৭:২৮, ১৮ মে ২০২৩

তরুণীর মুখে অ্যাসিড, জড়িতের শাস্তির দাবি

বাংলাদেশ মহিলা পরিষদ

বুধবার ১৭ মে দৈনিক যুগান্তর পত্রিকায় প্রকাশিত সংবাদ মাধ্যমে বাংলাদেশ মহিলা পরিষদ জানতে পারে যে, মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলায় বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় তরুণীর মুখে অ্যাসিড নিক্ষেপের ঘটনা ঘটেছে। 


উক্ত ঘটনার সাথে জড়িতের বিরুদ্ধে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায় বাংলাদেশ মহিলা পরিষদ। সেইসাথে নির্যাতনের শিকার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ জানায় সংগঠনটি।

ঘটনা সূত্রে জানা যায়,  চান্দভাগ চা বাগানের লাল চান বাউরী একই চা বাগানের নির্যাতনের শিকার ঐ তরুণীকে রাস্তাঘাটে উত্ত্যক্ত করত।পরে তরুণীর পরিবারকে বিয়ের প্রস্তাব দেয় কিন্তু এই প্রস্তাবে সাড়া না দেওয়ায় লাল চান বাউরী তরুণীর ওপর ক্ষিপ্ত হয়। পরে গত ১৪ মে নির্যাতনের শিকার তরুণীর এসিড ওপর নিক্ষেপ করে লাল চান বাউরী। এতে তরুণীর ডান চোখ ও গালের অংশ পুড়ে যায়।

বাংলাদেশ মহিলা পরিষদ উদ্বিগ্নতার সাথে লক্ষ্য করছে যে, অ্যাসিড নিক্ষেপের ঘটনা কিছুদিন কম থাকলেও এ ধরণের সহিংসতা আবারো ঘটছে। সম্প্রতি প্রেম ও বিয়ের প্রস্তাব প্রত্যাখান করায় নারী ও কন্যাদের প্রতি যৌন নিপীড়ন, এসিড নিক্ষেপ ও উত্ত্যক্তকরণসহ ঘরে ঢুকে পরিবারের সদস্যদের হত্যা করার মতন ঘটনা ঘটেই চলেছে। নারী ও কন্যাশিশুরা ঘরে-বাইরে নিরাপত্তা হুমকির সম্মুখীন হয়ে পড়ছে, যা পরিবার-সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে নারীর ইতিবাচক অংশগ্রহণের ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করছে। এসিড সন্ত্রাস নিয়ন্ত্রণে, এসিড জাতীয় দ্রব্যের অপব্যবহার রোধসহ এসিড নিয়ন্ত্রণ আইন ২০০২ (সংশোধিত ২০১০) ও এসিড অপরাধ দমন আইন ২০০০ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে দ্রুত পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হচ্ছে। সেইসাথে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে আশু কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য বাংলাদেশ মহিলা পরিষদ জোর দাবি জানাচ্ছে। 

তীব্র তাপপ্রবাহে সুস্থ থাকার উপায়

বই দিবস নিয়ে যা বললেন তসলিমা নাসরিন

বিয়ে-বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন জয়া 

ব্যাংককের উদ্দেশে ঢাকা ত্যাগ করলেন প্রধানমন্ত্রী

এই গরমে লেবুপানি খেলে যেসব উপকার পাবেন

গরম কমার কোনো সম্ভাবনা নেই

লোহিত সাগর পাড়ি দিতে গিয়ে নৌকা ডুবে ৩৩ প্রাণহানি

ববিতার প্রাণ গেল ছিনতাইকারীদের হাতে

রানা প্লাজা ট্রাজেডি: মোমবাতি জ্বালিয়ে নিহতদের স্মরণ

আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

যেভাবে দেশে ফিরবেন ২৩ নাবিক

তাপদাহে গলে গেছে সড়কের পিচ, আটকে যাচ্ছে জুতা

সন্ন্যাসী হতে ২০০ কোটির সম্পত্তি বিলিয়ে দিলেন দম্পতি

তাপদাহে অগ্নি দুর্ঘটনা এড়াতে সচেতনতামূলক  সভা