ঢাকা, বাংলাদেশ

রোববার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

English

বৃত্তের বাইরে

উত্তরা ইউনিভার্সিটির উপাচার্য হলেন অধ্যাপক ড. ইয়াসমীন আরা

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৮:০৬, ১৭ এপ্রিল ২০২৩

উত্তরা ইউনিভার্সিটির উপাচার্য হলেন অধ্যাপক ড. ইয়াসমীন আরা

উত্তরা ইউনিভার্সিটির উপাচার্য হলেন অধ্যাপক ড. ইয়াসমীন আরা:

উত্তরা ইউনিভার্সিটির নতুন উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন প্রথিতযশা শিক্ষাবিদ অধ্যাপক ড. ইয়াসমীন আরা লেখা। মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য (চ্যান্সেলর) প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাক্ট-২০১০ এর ৩১(১) ধারা অনুযায়ী যোগদানের তারিখ থেকে আগামী চার বছরের জন্য অধ্যাপক ড. ইয়াসমীন আরা লেখাকে উত্তরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন।

গণমাধ্যমকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন উত্তরা ইউনিভার্সিটির পিআর ইনচার্জ প্রদীপ্ত মোবারক। বিজ্ঞপ্তিতে জানানো হয়, উত্তরা ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান কর্তৃক প্রস্তাবিত অধ্যাপকদের মধ্য থেকে মহামান্য রাষ্ট্রপতি অধ্যাপক ড. ইয়াসমীন আরা লেখাকে যোগদানের তারিখ থেকে পরবর্তী চার বছরের জন্য নিয়োগের আদেশ দেন।

ড. লেখা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্য ও ভাষাবিজ্ঞান বিষয়ে ১৯৯২ সালে স্নাতক (সম্মান) এবং ১৯৯৫ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। গবেষক হিসেবে তার অর্জনের স্বীকৃতি স্বরূপ তিনি ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ভাষাবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। নিবেদিতপ্রাণ বর্ণাঢ্য কর্মজীবনে তিনি শিক্ষা ক্ষেত্রে বিপ্লবাত্মক পরিবর্তনের উদ্যোগের অংশ হিসেবে বাংলাদেশে অনেকগুলো স্কুল, কলেজ এবং প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করেন।

ড. লেখা ২০০৩ সাল থেকে উত্তরা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জড়িত। এই বিশ্ববিদ্যালয়ে তিনি অধ্যাপক, বিভাগীয় সভাপতি এবং স্কুল অব এডুকেশন ও ফিজিক্যাল এডুকেশনের ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং উপাচার্যের দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত তিনি বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য হিসেবে দায়িত্বরত ছিলেন। উপ-উপাচার্য হিসেবে তিনি একাডেমিক শ্রেষ্ঠত্ব এবং ব্যতিক্রমী নেতৃত্বের সমন্বয়ের নজির স্থাপন করে তার সহকর্মী এবং শিক্ষার্থীদের নতুন উচ্চতা অর্জনে অনুপ্রাণিত করেছেন। তিনি সর্বদা নারীর ক্ষমতায়নের বিষয়ে বিশেষ জোর দিয়েছেন।

বাংলাদেশের হাতে গোণা কয়েকজন নারী উপাচার্যের একজন হিসেবে তিনি অনন্য উদাহরণ সৃষ্টি করলেন।

শিক্ষা, সংস্কৃতি ও সমাজসেবায় অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ড. লেখা বিভিন্ন পুরষ্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন। তার লেখা বই বাংলাদেশের ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচির সহায়ক পুস্তকের অংশ। গবেষণা ও মননশীল লেখা উভয়ক্ষেত্রেই তিনি সব্যসাচী ভূমিকায় নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। দুই দশকেরও বেশি সময়ব্যাপী বিস্তৃত কর্মজীবনে বিভিন্ন মর্যাদাপূর্ণ জাতীয় এবং আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত গবেষণা প্রবন্ধসমূহ তার বুদ্ধিবৃত্তিক ও বিদ্যায়তনিক অর্জন এবং শিক্ষাক্ষেত্রে তার গভীর অঙ্গীকারের সাক্ষ্য বহন করছে।

অধ্যাপক ড. ইয়াসমীন আর লেখা আজ উত্তরা ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এবং বোর্ড অব ট্রাস্টিজের সদস্যরা সহ উত্তরা ইউনিভার্সিটির সব ডিন এবং বিভাগীয় চেয়ারম্যান ও শিক্ষক মন্ডলীদের উপস্থিতিতে উপাচার্যের দায়িত্বভার গ্রহণ করেন।

//জ//

এমপি নির্বাচিত হলেন সাংবাদিক ফরিদা ইয়াসমিন

বৃষ্টি উপেক্ষা করে প্যারিসে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন

যশোরের চুড়ামনকাটিতে যুবক খুন

নোয়াখালীতে অস্ত্রসহ ৯ ডাকাত গ্রেফতার

 ভোটের রাতে গৃহবধূকে ধর্ষণ: আসামি গ্রেফতার

বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন ৫০ নারী

নারী উদ্যোক্তা তৈরিতে বিশ্বব্যাংকের বিশেষ তহবিল চান প্রধানমন্ত্রী

গোদাগাড়ীতে ১৬ প্রহর ব্যাপী মহানামযজ্ঞ ও লীলা কীর্তন 

মিথ্যা খবর ও গুজব ঠেকাতে নতুন আইন আসছে: আইনমন্ত্রী

নোয়াখালীতে বিনোদন কেন্দ্রের দাবিতে লিফলেট বিতরণ

ভালো অর্থনীতিক অবস্থানে বাংলাদেশ: বিশ্বব্যাংকের এমডি

পিলখানার পেছনে যারা ছিলো তাদের খুঁজে বের করা হবে: ফারুক খান

২ সন্তানকে ‘হত্যার পর মায়ের আত্মহত্যা’

সংরক্ষিত নারী আসনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন

‘অনিয়মে রোগীর মৃত্যু হলে দায়ীদের বিরুদ্ধে জিরো টলারেন্স’