ঢাকা, বাংলাদেশ

রোববার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

English

বৃত্তের বাইরে

কাপাসিয়ায় কলেজছাত্রীর আত্মহত্যার ঘটনায় উদ্বেগ

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫৮, ১৪ ফেব্রুয়ারি ২০২৩

কাপাসিয়ায় কলেজছাত্রীর আত্মহত্যার ঘটনায় উদ্বেগ

ফাইল ছবি

গাজীপুরের কাপাসিয়া উপজেলার সনমানিয়া ইউনিয়নের চর আলীনগর গ্রামে বখাটেদের উত্যক্তের শিকার কলেজছাত্রীর আত্মহত্যার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে মহিলা পরিষদ। একইসঙ্গে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবিও জানানো হয়েছে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে র বিভিন্ন জাতীয় দৈনিকের বরাতে বলা হয়, রবিবার (১২ ফেব্রুয়ারি) নিহত কলেজছাত্রীর বান্ধবীর জন্মদিন উপলক্ষে উপহার কিনতে পার্শ্ববর্তী মনোহরদী উপজেলার নারান্দী বাজারে যায়। সেখান থেকে বাড়ি ফেরার পথে জহিরুল ইসলাম ও তার বন্ধুরা ওই ছাত্রীর গতিরোধ করে এবং অশালীন ভাষায় তাকে নানা কথা বলে, গালিগালাজ করে এবং শারীরিকভাবে লাঞ্ছিত করে এবং সে বিষয়টি মাকে জানায়। পরে নির্যাতনের শিকার ছাত্রী ক্ষোভে অপমানে ঘরের ফ্যানের সঙ্গে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে। পরে বাড়ির লোকজন অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে পার্শ্ববর্তী নরসিংদী জেলার মনোহরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সাম্প্রতিক সময়ে স্কুল-কলেজ, রাস্তাঘাটে চলাচলের পথে ছাত্রীরা উত্ত্যক্তকরণের শিকার হচ্ছে যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়. ছাত্রী-কিশোরীরা এসব ঘটনার প্রতিবাদ করলে পরিবারের সদস্যরা বখাটেদের দ্বারা হামলার শিকার হচ্ছে এবং কখনো কখনো কিশোরী ও তরুণীরা আত্মহত্যা করতে বাধ্য হচ্ছে। 

বিবৃতিতে নারী ও কন্যাশিশুর নিরাপত্তা চরমভাবে বিঘ্নত হচ্ছে এবং তাদের স্বাধীন চলাচল অনিশ্চিত হয়ে পড়ছে বলে উদ্বেগ প্রকাশ করে কর্মক্ষেত্র ও শিক্ষাপ্রতিষ্ঠানে নারীদের উত্যক্তকরণ প্রতিরোধে হাইকোর্ট বিভাগের দিক নির্দেশনামূলক রায়ের আলোকে একটি আইন প্রণয়নের জন্য জোর দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে ছাত্রীর আত্মহত্যার ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতারসহ সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। একইসঙ্গে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধ এবং সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে সারাদেশে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বানও জানানো হয়।

ইউ

এমপি নির্বাচিত হলেন সাংবাদিক ফরিদা ইয়াসমিন

বৃষ্টি উপেক্ষা করে প্যারিসে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন

যশোরের চুড়ামনকাটিতে যুবক খুন

নোয়াখালীতে অস্ত্রসহ ৯ ডাকাত গ্রেফতার

 ভোটের রাতে গৃহবধূকে ধর্ষণ: আসামি গ্রেফতার

বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন ৫০ নারী

নারী উদ্যোক্তা তৈরিতে বিশ্বব্যাংকের বিশেষ তহবিল চান প্রধানমন্ত্রী

গোদাগাড়ীতে ১৬ প্রহর ব্যাপী মহানামযজ্ঞ ও লীলা কীর্তন 

মিথ্যা খবর ও গুজব ঠেকাতে নতুন আইন আসছে: আইনমন্ত্রী

নোয়াখালীতে বিনোদন কেন্দ্রের দাবিতে লিফলেট বিতরণ

ভালো অর্থনীতিক অবস্থানে বাংলাদেশ: বিশ্বব্যাংকের এমডি

পিলখানার পেছনে যারা ছিলো তাদের খুঁজে বের করা হবে: ফারুক খান

২ সন্তানকে ‘হত্যার পর মায়ের আত্মহত্যা’

সংরক্ষিত নারী আসনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন

‘অনিয়মে রোগীর মৃত্যু হলে দায়ীদের বিরুদ্ধে জিরো টলারেন্স’