ঢাকা, বাংলাদেশ

সোমবার, অগ্রাহায়ণ ২০ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২

English

বৃত্তের বাইরে

‘অক্টোবরে ৩৭১ নারী ও কন্যা নির্যাতনের শিকার’

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩৭, ১ নভেম্বর ২০২২; আপডেট: ১৮:৩৮, ১ নভেম্বর ২০২২

‘অক্টোবরে ৩৭১ নারী ও কন্যা নির্যাতনের শিকার’

ফাইল ছবি

দেশে চলতি বছরের অক্টোবরে ১৫৯ জন কন্যা এবং ২১২ জন নারী নির্যাতনের শিকার হয়েছেন। নারীবাদি সংগঠন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার (১ নভেম্বর) গণমাধ্যমটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, মোট ৩৭১ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছে এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৬২ জন কন্যাসহ ৯১ জন। তার মধ্যে ১২ জন কন্যা ও ১০ জন নারীসহ ২২ জন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে, ২ জন কন্যাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এছাড়াও ৫ জন কন্যাসহ ১০ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। নারী ও কন্যা পাচারের ঘটনা ঘটেছে ৬৩ টি এর মধ্যে ১৮ জন কন্যা। 

১৩ জন যৌন নিপীড়নের শিকার হয়েছে এর মধ্যে ১২ জন কন্যা। ৬ জন উত্ত্যক্তকরণের শিকার হয়েছে এর মধ্যে ৫ জন কন্যা। ২ জনের অগ্নিদগ্ধের কারণে মৃত্যুর হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১৩ জন, এরমধ্যে ৬ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে মোট ২১ জন এর মধ্যে ২ জন কন্যা। পারিবারিক সহিংসতায় শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৪ জন এর মধ্যে ১ জন কন্যা। ১ জন নারী মানসিক নির্যাতনের শিকার হয়েছে। ১ জন গৃহকর্মীর হত্যার ঘটনা ঘটেছে। বিভিন্ন কারণে ৭ জন কন্যাসহ ৫৩ জনকে হত্যা করা হয়েছে। ৮ জন কন্যাসহ ২৪ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ১০ জন কন্যাসহ ২৯ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে, এরমধ্যে ৩ জন কন্যাসহ ৫ জন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছে। ১০ জন কন্যাসহ ১২ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে। জোরপূর্বক বিয়ের ঘটনা ঘটেছে ১টি। ২ জন কন্যাসহ সাইবার অপরাধের শিকার হয়েছে ৩ জন। বাল্যবিবাহের ঘটনা ঘটেছে ২টি। বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করা হয়েছে ১৩ টি। এছাড়া ১ জন কন্যাসহ ৯ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

ইউ

পোল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স

শাকিব-অপুর সম্পর্ক বিষয়ে কিছুই জানতাম না: বুবলী

জানুয়ারি থেকে নতুন সূচিতে চলবে ট্রেন

ব্যাংকে ১০ লাখ টাকা জমা দিতে কোনো প্রশ্ন নয়

বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

সংবিধান সংশোধন দিবা স্বপ্ন: কাদের

সশস্ত্র বাহিনীর ৩ কর্মকর্তার রদবদল

ব্রাউজার স্লো? গতি বাড়াবেন যেভাবে

‌‘শিক্ষাপ্রতিষ্ঠানে তৃতীয় শ্রেণি থেকে কোডিং শেখানো হবে’

ভারতের বিপক্ষে টাইগারদের জয়

নতুন বছরে কোনো অর্থনৈতিক চাপ থাকবে না: পরিকল্পনামন্ত্রী

মাদকের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

ইরানের নৈতিকতা পুলিশকে বিলুপ্ত ঘোষণা

জামাত-বিএনপির সন্ত্রাস, নৈরাজ্য ও নাশকতার বিরুদ্ধে প্রতিবাদ

মারা গেছেন অভিনেত্রী মায়া ঘোষ 

Nagad Social Islami Bank Limited