ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

৪ জেলায় ধর্ষণ: জড়িতদের শাস্তি দাবি মহিলা পরিষদের

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৩১, ২৪ অক্টোবর ২০২২

৪ জেলায় ধর্ষণ: জড়িতদের শাস্তি দাবি মহিলা পরিষদের

ফাইল ছবি

দেশের ৪ জেলায় শারীরিক প্রতিবন্ধী কিশোরী ও গার্মেন্টসকর্মীসহ ৪ জনকে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। পাশাপাশি জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তিও দাবি করেছে নারীবাদি এ সংগঠটি। 

রবিবার (২৩ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়। প্রসঙ্গত, মাদারীপুর জেলার কালিকাপুর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডে ১১ বছরের কিশোরীকে ধর্ষণের পর হত্যা, গাজীপুর মহানগরীর টেকনগপাড়া এলাকায় রাস্তা থেকে তুলে নিয়ে বন্ধুকে গাছের সাথে বেঁধে কিশোরীকে দলবদ্ধ ধর্ষণ, সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলার লামাডিস্কিবাড়ি গ্রামে এক গার্মেন্টসকর্মীকে দলবদ্ধ ধর্ষণ এবং নেত্রকোনা জেলার কমলাকান্দা উপজেলার শারীরিক প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণ ঘটনা ঘটে।

বিবৃতিতে ২৩ অক্টোবরের বিভিন্ন জাতীয় পত্রিকার বরাতে বলা হয়, মাদারীপুর জেলার কালিকাপুর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডে ১১ বছরের কিশোরীকে ধর্ষণের পর হত্যা করার ঘটনা ঘটেছে। নিহত শিশু স্থানীয় মাদ্রাসার ষষ্ঠ শ্রেণীর ছাত্রী ছিল। গত ২০ অক্টোবর, ২০২২ তারিখ নিজ বাড়ি থেকে নানাবাড়ি যাওয়ার পথে নিখোঁজ হয়। পরদিন শুক্রুবার তার লাশ পূর্ব হোসনাবাদ গ্রামে একটি খাল থেকে উদ্ধার করা হয়। জানা যায়, দীর্ঘদিন ধরে দুই বখাটে ছেলে তাকে প্রেমের প্রস্তাব দিয়ে আসছিল। তার প্রস্তাবে রাজি না হওয়ায় ওই দুজন নানাবাড়ি যাওয়ার পথে তাকে অপহরণ করে ধর্ষণের পর হত্যা করে।  

গাজীপুর মহানগরীর টেকনগপাড়া এলাকায় রাস্তা থেকে তুলে নিয়ে বন্ধুকে গাছের সাথে বেঁধে দুর্বৃত্তদের দ্বারা কিশারীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে। ২১ অক্টোবর কিশোরী ও তার বন্ধুকে রাস্তা থেকে তুলে নিয়ে পার্শ্ববর্তী দক্ষিণ সালনার বাতানিয়া টেক এলাকার জঙ্গলে নিয়ে যায়। সেখানে দুর্বৃত্তরা কিশোরীর বন্ধুকে গাছের সাথে বেঁধে রেখে  কিশোরীকে গাজীপুর সিটি কর্পোরেশনের ২৬ নম্বর ওয়ার্ডে আসলে একটি পরিত্যক্ত ঘরে নিয়ে তাকে দলবদ্ধভাবে ধর্ষণ করে। 

সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলার লামাডিস্কিবাড়ি গ্রামে এক গার্মেন্টসকর্মীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে। ঘটনা সূত্রে জানা যায়, কোম্পানীগঞ্জ উপজেলার তেলিখাল বাজার থেকে ফেদারগাঁও গ্রামে বাড়ি ফেরার পথে তিন যুবক তাকে অনুসরণ কওে রাস্তা থেকে  পাশের লামাডিস্কিবাড়ি গ্রামে নিয়ে দলবদ্ধভাবে ধর্ষণ করে। গ্রামবাসীরা ঘটনাস্থল থেকে অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। 

নেত্রকোনা জেলার কমলাকান্দা উপজেলার শারীরিক প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণের ঘটনা ঘটেছে। নির্যাতনের শিকার কিশোরী শারীরিক প্রতিবন্ধী। ঘটনার দিন তার মা মাঠে বাছুর আনতে যায়। অপরদিকে তার ছোট ভাই বাহিরে খেলাধূলা করে। বাসায় এসে মা দেখতে পায় এক বখাটে যুবক তার মেয়েকে ধর্ষণ করেছে। কিশোরীর মাকে দেখে ওই যুবক পালিয়ে যায়।  

সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে নারী ও কন্যাশিশুদের প্রতি দলবদ্ধ ধর্ষণ, ধর্ষণের ঘটনাসমূহ উদ্বেগজনকভাবে বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, সংঘটিত এসব ঘটনা নারীর স্বাভাবিক জীবনযাপন, গণপরিসরে স্বাধীন চলাচল, নিরাপত্তা পরিস্থিতিকে নাজুক করে তুলেছে যা আইন-শৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করছে। সংগঠনটি এই অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে দ্রুত বিচার নিশ্চিতকরণে আশু কার্যকরী পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে।

ইউ

‘হিটস্ট্রোকে মারা যাচ্ছে দিনে লক্ষাধিক মুরগি’

৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩

হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু

থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা

টাঙ্গাইল শাড়িসহ ১৪টি জিআই পণ্যের সনদ বিতরণ

জিআই স্বীকৃতি পেল রাজশাহীর মিষ্টি পান

চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে সার্জেন্টের মৃত্যু

দীর্ঘ তাপপ্রবাহে রেকর্ড, কতদিন থাকবে জানাল অধিদপ্তর

শিক্ষক নিয়োগে চুক্তি ১৪ লাখ টাকায়, ঢাবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার

এই গরমে কাঁচা আম খেলে যেসব উপকার পাবেন

রোজ ৫০টি চড়-থাপ্পড়েই বাড়বে নারীদের সৌন্দর্য!

নুসরাত ফারিয়াকে নিয়ে মেলবোর্নের পথে জায়েদ খান