ঢাকা, বাংলাদেশ

শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪

English

বৃত্তের বাইরে

দুই জেলায় ধর্ষণ: জড়িতদের শাস্তি দাবি মহিলা পরিষদের

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪০, ১৯ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ১৪:৪৮, ২০ সেপ্টেম্বর ২০২২

দুই জেলায় ধর্ষণ: জড়িতদের শাস্তি দাবি মহিলা পরিষদের

ফাইল ছবি

রাজশাহী জেলার বাগমারা উপজেলার বাহমিন গ্রামে জেলা পরিষদ নির্বাচনের প্রচারণা শেষে বাড়ি ফেরার পথে নারী সদস্য প্রার্থীকে ধর্ষণ এবং ব্রাহ্মণবাড়িয়ার সদর উপজেলার বিয়াল্লিশ্বর এলাকায় এক গণপরিবহণে নারীকে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছ বাংলাদেশ মহিলা পরিষদ। পাশাপাশি এসব ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে নারীবাদি সংগঠনটি।

সোমাবার (১৯ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে সোমবারের বিভিন্ন জাতীয় দৈনিকের বরাতে বলা হয়, আগামী ১৭ অক্টোবর জেলা পরিষদের ভোট গ্রহণ হবে। এ নির্বাচন সামনে রেখে ওই নারী বাগমারা উপজেলায় বাড়ি বাড়ি ভোট চাইতে গিয়েছিলেন। ভোট প্রচারণা শেষ হতে হতে রাত হয়ে যায়। প্রচারণার শেষে বাড়ি ফেরার পথে পাঁচ ব্যক্তি তার পথরোধ করে এবং অস্ত্র মুখে নিয়ে তাকে ধর্ষণ করে। গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে রাজশাহী মেডিকেল হাসপাতালে ভর্তি করা হয়।  

অপরদিকে ব্রাহ্মণবাড়িয়ার সদর উপজেলার বিয়াল্লিশ্বর এলাকায় এক গণপরিবহণে নারীকে ধর্ষণের ঘটনা ঘটে  ঘটনা সূত্রে জানা গেছে, ওই নারীর বাড়ি কিশোরগঞ্জের মিঠামইন উপজেলায়। গত ১৬ সেপ্টেম্বর, ২০২২ তারিখ ওই নারী ঢাকার কমলাপুর থেকে ব্রাহ্মণবাড়িয়া এক্সপ্রেস পরিবহনের বাসে চড়ে ব্রাহ্মণবাড়িয়ায় আসেন। বাসটি ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের কাউতলী পৌঁছালে বাস চালকের সহকারী আশরাফুল ওই নারীর সঙ্গে বিভিন্নভাবে কথা বলার চেষ্টা করে। কাউতলী এলাকায় নেমে আখাউড়ার কোনো যানবাহন না পাওয়ায় কিছুক্ষণ পর ব্রাহ্মণবাড়িয়া এক্সপ্রেস পরিবহনের আরেকটি বাস নিয়ে কাউতলী মোড়ে চলে আসে চালকের সহকারী আশরাফুল। এ সময় বাস চালক নজরুল ওই নারীকে বাসে তুলে বিয়াল্লিশ্বর এলাকার একটি নির্জন স্থানে নিয়ে যেয়ে দুজনে মিলে তাঁকে দলবদ্ধভাবে ধর্ষণ করেন। এ দৃশ্য পাশের কেফায়েত উল্লাহ দেখে ফেললে তাঁদের ভয় দেখিয়ে ওই নারীকে করাতকলে নিয়ে যেয়ে আবারো ধর্ষণ করে। 

সাম্প্রতিক সময়ে নারী ও কন্যার প্রতি দলবদ্ধ ধর্ষণের ঘটনাসমূহ উদ্বেগজনকভাবে বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, গণপরিবহণ, রাস্তাঘাটসহ সর্বত্র নারী ও শিশু নিরাপত্তা হুমকির সম্মুখীন, যা আইন শৃঙ্খলা পরিস্থিতিকে আজ প্রশ্নবিদ্ধ করছে। সংঘটিত এসব ঘটনা নারীর স্বাভাবিক জীবনযাপন, গণপরিসরে স্বাধীন চলাচল, নিরাপত্তা পরিস্থিতিকে নাজুক করে তুলেছে।

বিবৃতিতে সংগঠনটি এ ধরনের ঘটনা প্রতিরোধে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের গুরুত্বসহকারে বিবেচনায় নিয়ে যথাযথ দায়িত্ব পালনের দাবি জানিয়েছে।

ইউ

পালিয়ে আসা ২৮৫ সীমান্তরক্ষীকে ফেরত নিচ্ছে মিয়ানমার

গরম আরও বাড়ার আভাস 

বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী

ইরানে হামলার খবরে বেড়েছে তেল ও স্বর্ণের দাম

পর্তুগালে বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুমের স্থাপত্য প্রদর্শনী

হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু

গরমে কষ্ট হচ্ছে হাসপাতালের বাইরে থাকা অসুস্থ শিশুদের

সরিষাবাড়ীতে উজ্জ্বল হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন 

সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম

সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি

কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী

চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি 

‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’

কানাডার ভ্যাঙ্কুভারে  বৈশাখী মেলা অনুষ্ঠিত 

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কিলোমিটার যানজট