ঢাকা, বাংলাদেশ

সোমবার, আশ্বিন ১০ ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২

English

বৃত্তের বাইরে

দুই জেলায় ধর্ষণ: জড়িতদের শাস্তি দাবি মহিলা পরিষদের

উইমেনআই২৪ প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪০, ১৯ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ১৪:৪৮, ২০ সেপ্টেম্বর ২০২২

দুই জেলায় ধর্ষণ: জড়িতদের শাস্তি দাবি মহিলা পরিষদের

ফাইল ছবি

রাজশাহী জেলার বাগমারা উপজেলার বাহমিন গ্রামে জেলা পরিষদ নির্বাচনের প্রচারণা শেষে বাড়ি ফেরার পথে নারী সদস্য প্রার্থীকে ধর্ষণ এবং ব্রাহ্মণবাড়িয়ার সদর উপজেলার বিয়াল্লিশ্বর এলাকায় এক গণপরিবহণে নারীকে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছ বাংলাদেশ মহিলা পরিষদ। পাশাপাশি এসব ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে নারীবাদি সংগঠনটি।

সোমাবার (১৯ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে সোমবারের বিভিন্ন জাতীয় দৈনিকের বরাতে বলা হয়, আগামী ১৭ অক্টোবর জেলা পরিষদের ভোট গ্রহণ হবে। এ নির্বাচন সামনে রেখে ওই নারী বাগমারা উপজেলায় বাড়ি বাড়ি ভোট চাইতে গিয়েছিলেন। ভোট প্রচারণা শেষ হতে হতে রাত হয়ে যায়। প্রচারণার শেষে বাড়ি ফেরার পথে পাঁচ ব্যক্তি তার পথরোধ করে এবং অস্ত্র মুখে নিয়ে তাকে ধর্ষণ করে। গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে রাজশাহী মেডিকেল হাসপাতালে ভর্তি করা হয়।  

অপরদিকে ব্রাহ্মণবাড়িয়ার সদর উপজেলার বিয়াল্লিশ্বর এলাকায় এক গণপরিবহণে নারীকে ধর্ষণের ঘটনা ঘটে  ঘটনা সূত্রে জানা গেছে, ওই নারীর বাড়ি কিশোরগঞ্জের মিঠামইন উপজেলায়। গত ১৬ সেপ্টেম্বর, ২০২২ তারিখ ওই নারী ঢাকার কমলাপুর থেকে ব্রাহ্মণবাড়িয়া এক্সপ্রেস পরিবহনের বাসে চড়ে ব্রাহ্মণবাড়িয়ায় আসেন। বাসটি ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের কাউতলী পৌঁছালে বাস চালকের সহকারী আশরাফুল ওই নারীর সঙ্গে বিভিন্নভাবে কথা বলার চেষ্টা করে। কাউতলী এলাকায় নেমে আখাউড়ার কোনো যানবাহন না পাওয়ায় কিছুক্ষণ পর ব্রাহ্মণবাড়িয়া এক্সপ্রেস পরিবহনের আরেকটি বাস নিয়ে কাউতলী মোড়ে চলে আসে চালকের সহকারী আশরাফুল। এ সময় বাস চালক নজরুল ওই নারীকে বাসে তুলে বিয়াল্লিশ্বর এলাকার একটি নির্জন স্থানে নিয়ে যেয়ে দুজনে মিলে তাঁকে দলবদ্ধভাবে ধর্ষণ করেন। এ দৃশ্য পাশের কেফায়েত উল্লাহ দেখে ফেললে তাঁদের ভয় দেখিয়ে ওই নারীকে করাতকলে নিয়ে যেয়ে আবারো ধর্ষণ করে। 

সাম্প্রতিক সময়ে নারী ও কন্যার প্রতি দলবদ্ধ ধর্ষণের ঘটনাসমূহ উদ্বেগজনকভাবে বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, গণপরিবহণ, রাস্তাঘাটসহ সর্বত্র নারী ও শিশু নিরাপত্তা হুমকির সম্মুখীন, যা আইন শৃঙ্খলা পরিস্থিতিকে আজ প্রশ্নবিদ্ধ করছে। সংঘটিত এসব ঘটনা নারীর স্বাভাবিক জীবনযাপন, গণপরিসরে স্বাধীন চলাচল, নিরাপত্তা পরিস্থিতিকে নাজুক করে তুলেছে।

বিবৃতিতে সংগঠনটি এ ধরনের ঘটনা প্রতিরোধে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের গুরুত্বসহকারে বিবেচনায় নিয়ে যথাযথ দায়িত্ব পালনের দাবি জানিয়েছে।

ইউ

বীরকন্যা প্রীতিলতার নামে সড়ক

প্যারিসে বাংলাদেশি বংশোদ্ভূত কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা

৯০ দিনে দক্ষিণাঞ্চলে আমূল পরির্বতন

মেলোনি হতে পারেন ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী  

ইভ্যালি ফিরছে স্মার্টফোন বিক্রির মধ্য দিয়ে

৫ খাবার: কার্বোহাইড্রেটে ভরপুর হলেও স্বাস্থ্যকর

স্বাধীনতার পঞ্চাশ বছরেও নৌপথ নিরাপদ নয়ঃ কাদের

নৌকাডুবি : ২৩ জনের পরিচয় মিলল

‘বিএনপি জ্বালাও পোড়াও রাজনীতি করেছে’

বিপিএলে দল পেলো না সাকিবের মোনার্ক মার্ট

ইডেন ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ

বীজন নাট্য সন্মাাননা পেলেন কবি গোলাম মাওলা জসিম

‘শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্ন করতে ব্যবস্থা গ্রহণ করবে সরকার’

বাংলাদেশে ফার্মাসিস্টদের নিয়োগ বাধ্যতামূলক করার দাবি

বিপিএলের ৭ ফ্র্যাঞ্চাইজির নাম ঘোষণা