ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪

English

বৃত্তের বাইরে

চবি ক্যাম্পাসে শিক্ষার্থীকে যৌন হয়রানির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৭:৫৪, ২১ জুলাই ২০২২

চবি ক্যাম্পাসে শিক্ষার্থীকে যৌন হয়রানির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ

বাংলাদেশ মহিলা পরিষদ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ক্যাম্পাসে শিক্ষার্থীকে যৌন হয়রানির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে ঘটনার সাথে জড়িতদের যথাযথ শাস্তির লক্ষ্যে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবিতে বাংলাদেশ মহিলা পরিষদের বিবৃতি।  

গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করা হয়।

বিবৃতিতে ২১ জুলাই বিভিন্ন জাতীয় পত্রিকার খবরের বরাতে বলা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ক্যাম্পাসে শিক্ষার্থীকে যৌন নিপীড়নের ঘটনা ঘটেছে। ঘটনা সূত্রে জানা যায়, ১৭ জুলাই, ২০২২ তারিখ রবিবার ওই শিক্ষার্থী হলের সামনে বন্ধুর সাথে হেঁটে যাচ্ছিলেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন এলাকায় পাঁচ তরুণ ওই ছাত্রীকে বেঁধে নানা প্রশ্ন করে বিবস্ত্র করে মুঠোফোনে ভিডিও ধারণ করে ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার হুমকি দেন এবং মেয়েটিকে ধর্ষণের চেষ্টা করে। তাঁর সঙ্গে থাকা বন্ধু এর প্রতিবাদ করলে তাঁকে মারধর করা হয়। সেই সাথে ওই তরুণেরা তাদের মুঠোফোন ও মানিব্যাগ কেড়ে নেয়। এ ঘটনায় কর্তৃপক্ষ ছাত্রীদের রাত ১০ টার মধ্যে নিজ নিজ ক্যাম্পাসে প্রবেশ করার নির্দেশনা দেন।  

আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যৌন হয়রানির ঘটনাগুলো উদ্বেগজনকভাবে বৃদ্ধি পাচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানের মত জায়গায় শিক্ষার্থীরা যৌন হয়রানি শিকার হচ্ছে যার ফলে শিক্ষার্থীদেও শিক্ষা জীবন ব্যাহত হচ্ছে এবং তাদের চলাচলের নিরাপত্তা প্রশ্নবিদ্ধ হচ্ছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত না করে যৌন নিপীড়নের মত অপরাধের সাথে জড়িতদের শনাক্ত করে আইনের আওতায় না এনে ছাত্রীদের চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছেন। শিক্ষা প্রতিষ্ঠানে এই ধরনের প্রস্তাবনায় আমরা স্তম্ভিত। বাংলাদেশ মহিলা পরিষদ ক্যাম্পাসে ছাত্রীদের চলাচলের নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে কার্যকর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছে। সেই সাথে যৌন নিপীড়ন, উত্ত্যক্তকরণ বন্ধে মহামান্য হাইকোর্ট রায়ের আলোকে যৌন নিপীড়ন নিরোধ গঠন ও কার্যকর করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানাচ্ছে।

বাংলাদেশ মহিলা পরিষদ উপরোল্লেখিত শিক্ষার্থীকে যৌন হয়রানির ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছে। এ ঘটনার সাথে জড়িতের বিরুদ্ধে যথাযথ আইনে ব্যবস্থাগ্রহণ এবং নির্যাতনের শিকার শিক্ষার্থী ও তার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণের দাবি জানাচ্ছে। সেইসাথে যৌন নিপীড়ন, উত্ত্যক্তকরণ বন্ধে বাংলাদেশ মহিলা পরিষদ নারী ও কন্যার প্রতি সহিংসতা এবং সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে সারাদেশে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানাচ্ছে।

//জ//

নারী শ্রমিকদের প্রতি সহনশীলতার আহবান যুক্তরাষ্ট্রের

বাড়তি ভাড়া চেয়ে হয়রানি করলেই কঠোর ব্যবস্থা: আইজিপি

২৪ ঘণ্টার মধ্যে ইন্টারনেট ও ডিসের তার অপসারণের নির্দেশ

ভারতের ভূতুড়ে ৫ শহর

বাংলাদেশের টি-টোয়েন্টি দল ঘোষণা

কানাডার কুইন্স পার্কে বাংলাদেশের লাল সবুজের পতাকা উত্তোলন

ইফতার পার্টি করে মিথ্যাচার চালাচ্ছে বিএনপি : কাদের

বুবলীর পর মাহির ছেলের জন্মদিনে সরব পরীমণি 

বন্ধ্যাত্বের অন্যতম কারণ এন্ডোমেট্রিয়োসিস, সতর্ক হোন

এভারকেয়ারে চাকরি, লাগবে না অভিজ্ঞতা 

ভিকারুননিসায় আরও ৩৬ ছাত্রীর তথ্য ফাঁস!

টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা

নারী শিক্ষার্থীদের ঝরে পড়ার হার ৩৪.৮৭ শতাংশ

বঙ্গবন্ধু রেল সেতুর পৌনে ৪ কিলোমিটার দৃশ্যমান

সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫