ঢাকা, বাংলাদেশ

শনিবার, শ্রাবণ ১২ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪

English

বৃত্তের বাইরে

নীলফামারিতে শিশু ধর্ষণের ঘটনায় দোষীদের শাস্তি দাবি

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০০, ২৬ মে ২০২৪

নীলফামারিতে শিশু ধর্ষণের ঘটনায় দোষীদের শাস্তি দাবি

ফাইল ছবি

নারায়ণগঞ্জ জেলায় ধর্ষণের মামলা করায় নির্যাতনের শিকার তরুণীকে মারপিট ও মামলা তুলে নেয়ার চাপ দেওয়ায় অপমান সহ্য করতে না পেরে আত্মহত্যা এবং নীলফামারি জেলায় ৮ বছরের শিশুকে ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। একইসঙ্গে জড়িতদের দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য দাবি জানানো হয়েছে।

রবিবার (২৮ মে) গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে 

২৬ মে’র বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত খবরের বরাতে বলা হয়, নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলার বিশনন্দী ইউনিয়নের মানিকপুর এলাকায় নির্যাতনের শিকার তরুণী অপমান সহ্য করতে না পেরে আত্মহত্যা করার ঘটনা ঘটেছে। ঘটনা সূত্রে জানা গেছে, নিহত তরুণী রূপগঞ্জের একটি পোশাক কারখানায় কাজ করত। এক পর্যায়ে বিশনন্দী চালারচর গ্রামের জহিরুল রায়হানের সাথে তার ভালো সম্পর্ক গড়ে ওঠে। গত বছরের আগস্ট মাসে বিয়ে করার কথা বলে জহিরুল কৌশলে ডেকে নিয়ে আড়াইহাজার পৌর বাজারের আব্বাস মার্কেটের তৃতীয় তলার একটি কক্ষে নিয়ে যেয়ে তাকে ধর্ষণ করে। ধর্ষণের ঘটনা প্রকাশ না করার জন্য তাকে প্রাণনাশের হুমকিও দেয়। এ ঘটনায় নির্যাতনের শিকার তরুণী থানায় মামলা দায়ের করে। দীর্ঘদিন জেলহাজতের পর জামিনে মুক্তি পেয়ে অভিযুক্ত জহিরুল বাড়িতে আসলে তার বাবা রেজাউল ওই তরুণীকে মামলা তুলে নেওয়ার জন্য চাপ দিতে থাকে। এতে তরুণী রাজি না হলে জহিরুল ও তার বাবা রেজাউল মিলে ওই তরুণীকে অকথ্য ভাষায় গালিগালাজ ও মারধর করতে থাকে। এতে ক্ষুব্ধ হয়ে তরুণী বাসায় এসে কীটনাশক পান করে আত্মহত্যা করে। 

নীলফামারি জেলার ডিমলা উপজেলার টেপাখড়িবাড়ী ইউনিয়নের দক্ষিন খড়িবাড়ী (মাষ্টারপাড়া) গ্রামে ৮ বছরের শিশুকে ধর্ষণের ঘটনা ঘটেছে। জানা গেছে, গত ১৭ মে ২০২৪ তারিখ অভিযুক্ত মমিনুর রহমান বাড়িতে এক থাকার সুযোগে ওই শিশুকে কৌশলে ধর্ষণ করে। ঘটনার পর রক্তাক্ত অবস্থায় শিশুটিকে উদ্ধার করে ডিমলা সরকারি হাসপাতালে নেয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে নীলফামারি আধুনিক সদর হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় নির্যাতনের শিকার শিশুটির বাবা ডিমলা থানায় মামলা দায়ের করেন। 

সাম্প্রতিক সময়ে দেখা গেছে, দেশের বিভিন্ন অঞ্চলে নারী ও কন্যাশিশুদের প্রতি ধর্ষণ, দলবদ্ধ ধর্ষণ ও  নির্যাতনের ঘটনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এলাকার প্রতিবেশীদের দ্বারা বিভিন্ন কলাকৌশলে প্রলোভন দেখিয়ে নারী ও কন্যাশিশুদের সহিংসতার ঘটনা ঘটছে এবং এলাকায় কুৎসা রটানোর ফলে তাদের স্বাভাবিক জীবন-যাপন বাধাগ্রস্থ হচ্ছে যার ফলে তারা আত্মহত্যা করতে বাধ্য হচ্ছে। আসামীরা জামিনে মুক্ত হয়ে এসে নির্যাতনের শিকার নারী ও কন্যা এবং মামলার বাদীদের মামলায় মীমাংসা করার জন্য চাপ প্রয়োগ করে এবং সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করে ও বিভিন্নভাবে হয়রানি করতে থাকে। সংঘটিত এসব ঘটনার কারণে ঘরে বাইরে তাদের নিরাপত্তা হুমকির সম্মুখীন হয়ে দাঁড়িয়েছে।  

বাংলাদেশ মহিলা পরিষদ উপরোল্লেখিত ঘটনা দুটিতে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে। ঘটনাসমূহের সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানাচ্ছে। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের নিকট অনুরোধ জানাচ্ছে। একইসঙ্গে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে ব্যক্তি, পরিবার ও সমাজকে যুক্ত করে সমন্বিত সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়েছে।

ইউ

অ্যাটর্নি জেনারেলের দায়িত্বে এস এম মুনীর

‘ধ্বংসযজ্ঞের দায় বিএনপি-জামায়াতকে নিতে হবে’

বিমানবন্দরে পড়ে থাকা কার্গো খালি করার নির্দেশ মন্ত্রীর

তিন সমন্বয়কের খোঁজে ডিবি কার্যালয়ে ১২ শিক্ষক

ব্যাংক লেনদেনের নতুন সময়সূচি

নরসিংদী কারাগার পরিদর্শন বিভাগীয় কমিশনারের

বিএনপি নেতা এ্যানি ৭ দিনের রিমান্ডে

ফুলবাড়ীতে যত্রতত্র ময়লা-আবর্জনার স্তূপ যেন মশার প্রজনন খনি

শিক্ষার্থীদের ভুল বোঝানো হয়েছিল: স্বরাষ্ট্রমন্ত্রী

শিক্ষার্থীরা ধৈর্য না ধরায় দুর্বৃত্তরা সুযোগ নিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

এবার জাতীয় ঐক্যের ডাক দিলেন কাদের

আমেরিকায় শাফিন আহমেদের জানাজায় মানুষের ঢল

মেট্রোরেল স্টেশন পুনরায় চালু করতে জাপানের সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

৭ম টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধন 

সিলেটে বেড়েছে নিত্যপন্যের দাম